Deal with Toxic Relationship: বিষিয়ে গিয়েছে দাম্পত্য জীবন, কঠিন সিদ্ধান্ত নেওয়ার আগে কয়টি জিনিস ভেবে দেখুন

মাঝে মধ্যে ভাবছেন বিবাহ বিচ্ছেদের (Divorce) সিদ্ধান্ত নেবেন। কিন্তু, আবার কখনও আরও একটু ধৈর্য্য (Patience) ধরতে ইচ্ছে হয়। পরিস্থিতি থেকে উদ্ধার পাওয়ার জন্য এই কয়টি জিনিস মেনে চলতে পারেন।  

Sayanita Chakraborty | Published : Dec 15, 2021 9:46 AM IST / Updated: Dec 15 2021, 03:19 PM IST

বিয়েটা হয়েছে প্রেম (Love) করেই। স্কুল থেকে চেনেন তাকে। নানা রকম বাঁধা পার করে সংসার বেঁধেছিলেন। কিন্তু, সেই লড়াই যেন আজকাল বেকার মনে হচ্ছে। বার বার মনে হয়, কেন সকলের বিরুদ্ধে গিয়ে বিয়ে করেছেন। বিয়ের দু বছর ঘুরতে না ঘুরতেই সব বদলে গিয়েছে। এখন রোজ অশান্তি লাগে। অশান্তির জন্য কোনও কারণ দরকার হয় না। মাঝে মধ্যে ভাবছেন বিবাহ বিচ্ছেদের (Divorce) সিদ্ধান্ত নেবেন। কিন্তু, আবার কখনও আরও একটু ধৈর্য্য (Patience) ধরতে ইচ্ছে হয়। তাড়াহুড়ো করবেন না। পরিস্থিতি থেকে উদ্ধার পাওয়ার জন্য এই কয়টি জিনিস মেনে চলতে পারেন।  

সবার আগে বন্ধু সঙ্গ পরিবর্তন করুন। হয়তো আপনি ব্যক্তিগত জীবন নিয়ে খুবই সমস্যায় রয়েছেন। সেই কথা আপনার বন্ধুদের জানালেন, সে আপনাকে আরও নেগেটিভ (Negative) কথা বলল। এতে আপনার মনে যতটুকু আশা ছিল সব ভেঙে যাবে। তাই এমন লোকের সঙ্গে মেলামেশা করুবেন, যারা আপনার মনের নেগেটিভিটি বৃদ্ধি করবে না। বরং, আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।  তাই ভালো লোকের সঙ্গে মেলা মেশা করুন। 

তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নেবেন না। সবার আগে ধৈর্য্য (Patience) ধরুন। জানার চেষ্টা করুন, কেন এমন অশান্তি হচ্ছে। সমস্যা সমাধান করুন। দেখবেন, পরিস্থিতি ঠিক হতে পারে। একে অপরকে দোষ দেবেন না। কোনও কিছু ভুল হলে, তা পরিবর্তন করুন। কার জন্য হয়েছে তা না খুঁজে। এতে সম্পর্ক ভালো থাকবে। 

আরও পড়ুন: Relationship Tips : পরকীয়ায় লিপ্ত সঙ্গী,নতুন বছরে কীভাবে রাখবেন নিজের বশে, রইল টিপস

আরও পড়ুন: Relationship Tips: মেয়ের অঙ্ক শিক্ষকের সঙ্গে প্রেমটা অনেকদিন চলছে, পরকীয়া করে ঠিক করছেন তো

নিজের রুটিন বানান। নিজেকে ব্যস্ত (Busy) রাখুন। দেখমেন মনের সকল নেতিবাচক চিন্তাভাবনা দূর করুন। হতেই পারে, আপনি বেশি ভাবছেন। তাই যত ব্যস্ত থাকবেন, তত খারাপ চিন্তা মন থেকে দূর হবে। দুজনে দুজনকে একটা স্পেস দিন। প্রত্যেকের ব্যক্তিগত জীবন বলে একটা জিনিস থাকে। সেটাকে সম্মান করুন। কেউ কারও সকল বিষয়ে মাথা গলাবেন না। এতে সম্পর্ক আরও তিক্ত হবে। 

মনোবিদের (Physiatrist) সাহায্য নিতে পারেন। আপনার মন কী চাইছে, কী করা উচিত, এই সব বিষয় ঠিক মতে সিদ্ধান্ত নিতে না পারলে মনোবিদের সাহায্য নিন। দুজনেই মনোবিদের কাছে যেতে পারেন। কাপেল কাউন্সিলিং (Couple Counselling) সব জায়গায় হয়। এই কাউন্সিলিং করালে সম্পর্ক মজবুত হবে।  তাই ঠান্ডা বসে আলোচনা করুন। বিয়ে ভাঙা যত সহজ, গড়া কিন্তু তত কঠিন। তাই ভাবনাচিন্তা করে সিদ্ধান্ত নিন।   
 

Share this article
click me!