Sania Mirza: কবে টেনিস কোর্টকে জানাবেন বিদায়, সময় জানিয়ে দিলেন সানিয়া মির্জা

অস্ট্রেলিয়ান ওপেনের (Australian Open 2022) ডাবলসের প্রথম রাউন্ডেই হার। তারপর টেনিস কেরিয়ারে অবসরের সময় জানিয়ে দিলেন সানিয়া মির্জা (Sania Mirza)। অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসে খেলবেন ভারতীয় টেনিস তারকা (Indian Tennis Star)।
 

Asianet News Bangla | Published : Jan 19, 2022 10:16 AM IST / Updated: Jan 19 2022, 05:34 PM IST

ফর্ম ও বয়স এই দুই কারণে কবে  ইতি টানবেন টেনিস কেরিয়ারে। ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জাকে নিয়ে  এই প্রশ্নটা বেশ কয়েক মাস ধরে ঘুরপাক খাচ্ছিল। অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন টেনিস সুন্দরী। মাতৃত্বকালীন বিরতির জন্য প্রায় ২ বছর টেনিস কোর্টের বাইরে ছিলেন সানিয়া। করোনার কারণেও থমকে গিয়েছিল টেনিস কোর্টে প্রত্যাবর্তন। সব কিছুর পর গতবছর টেনিস কোর্টে ফেরেন সানিয়া। কিন্তু নিজের চেনা ছন্দে খুব একটা পাওয়া যায়নি টেনিস তারকাকে। অবশেষে অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে হেরে বিদায় নেওয়ার পরই সানিয়া মির্জা জানিয়ে দিলেন ২০২২ সালই হতে চলেছে তার টেনিস কেরিয়ারের শেষ বছর। তারপর অবসর ঘোষণা করবেন তিনি। 

বুধবার অস্ট্রেলিয়ান ওপেনের ডাবলসে সানিয়া মির্জা খেলতে নেমেছিলেন ও তার ইউক্রেনের সঙ্গী নাদিয়া কিচনোককে সঙ্গে নিয়ে। তাদের প্রতিপক্ষ ছিল স্লোভেনিয়ার তামারা জিদানসেক এবং কাজা জুভান। কিন্তু ম্য়াচে সেইভাবে লড়াই দিতে না পারায় স্ট্রেট সেটে ম্য়াচ হারতে হয় সানিয়াদের। প্রথম সেটে সানিয়া ও নাদিয়াকে হারতে হয় ৪-৬ ব্যবধানে। তারপরই  দ্বিতীয় সেটে লড়াই করলেও টাইব্রেকারে ৬-৭(৫) হেরে সেট ও ম্যাচ দুই হারেন ইন্দো-ইউক্রেন জুটি। ৩৭ মিনিটেই নির্ধারিত হয়ে যায় ম্য়াচের ভাগ্য। এদিন ম্যাচের পর সাংবাদিক বৈঠকে অবসর নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তে সানিয়া বলেন,'ঠিক করেছি এটাই আমার শেষ মরসুম হতে চলেছে। প্রত্যেক সপ্তাহ ধরে ধরে এগোতে চাই। বছরের শেষ পর্যন্ত খেলতে পারব কিনা জানি না। কিন্তু চেষ্টা করবই।' অর্থাৎ সানিয়ার কথা থেকেই স্পষ্ট এই মরসুমই তার কেরিয়ারের শেষ বছর। এক ওয়েবসাইটের কাছে এই বক্তব্যের সত্যতা স্বীকার করেছেন সানিয়ার বাবা ইমরান মির্জাও।

আরও পড়ুনঃAustralian Open 2022: দুরন্ত ছন্দে নাদাল, পৌছে গেলেন অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে

আরও পড়ুনঃKim Sharma-Leander Paes: প্রেম একেবারে জমে ক্ষীর, কিম ও লিয়েন্ডারের ডিজনি ডে আউট

প্রসঙ্গত, সানিয়া মির্জা সিঙ্গেলস খেলা ছেড়ে দিয়েছিলেন ২০১৩। সিঙ্গলসে তার শীর্ষ ব়্য়াঙ্ক ছিল ২৭। তবে ডাবলস ও মিক্সড ডাবলসেই বেশি সফল সানিয়া। সানিয়া মির্জা প্রায় ৯১ সপ্তাহ ধরে ডাবলসে এক নম্বরে ছিলেন। ২০১৫ সালে, সানিয়া মির্জা-মার্টিনা হিঙ্গিস জুটি বেঁধে টানা ৪৪টি ম্যাচ জিতেছিলেন। ভারতের একমাত্র মহিলা টেনিস খেলোয়ার হিসেবে গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন সানিয়া। তার ঝুলিতে রয়েছে তিনটি ডাবলস ও তিনটি মিক্সড ডাবলস। মিক্সড ডাবলস ২০০৯ সালে অস্ট্রেলিয়ান ওপেন, ২০১২ সালে ফ্রেঞ্চ ওপেন এবং ২০১৪ সালে ইউএস ওপেন জিতেছিলেন মির্জা। মহিলাদের ডাবলসে, ২০১৫ সালে উইম্বলডন এবং ইউএস ওপেন, ২০১৬ সালে অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব জিতেছিলেন তিনি। ডাবলসে ৯১ নম্বর ধরে এক নম্বর ব়্যাঙ্কেও ছিলেন সানিয়া। এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসেও পদক জিতেছেন সানিয়া। 

Read more Articles on
Share this article
click me!