Coronavirus in WB : আক্রান্ত কমলেও মৃতের সংখ্যায় বড় লাফ বাংলায়, তবে বিধির বেড়া কমায় স্বস্তিতে বঙ্গবাসী

গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে করোনার কবলে পড়েছেন ১৯ হাজার ৬৪ জন। তবে রাজ্যে একদিনে করোনায় মৃত্যু হল ৩৯ জনের। কলকাতায় সর্বাধিক ১২ জনের মৃত্যু হয়েছে একদিনে।

Jaydeep Das | Published : Jan 15, 2022 5:59 PM IST

আক্রান্তের সংখ্যা বাড়লেও দৈনিক মৃত্যু বাড়ল বঙ্গে। গত ২৪ ঘণ্টার করোনা বুলেটিন (Corona bulletin of last 24 hours) বলছে এক ধাক্কায় অনেকটাই কমেছে বাংলার করোনা সংক্রমণ (Corona infection in Bengal)। গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে করোনার কবলে পড়েছেন ১৯ হাজার ৬৪ জন। তবে রাজ্যে একদিনে করোনায় মৃত্যু (Death in Corona in one day in the state) হল ৩৯ জনের। কলকাতায় সর্বাধিক ১২ জনের মৃত্যু হয়েছে একদিনে। যা সাম্প্রতিক কালে নয়া রেকর্ড বলেই জানা যাচ্ছে। আর তাতেই ফের বেড়েছে উদ্বেগ। এদিকে শুক্রবার প্রকাশিত স্বাস্থ্য দপ্তেরর বুলেটিন (Health Department Bulletin) বলেছিল একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৬৪৫ জন। একদিনে মৃত্যু হয়েছে ২৮ জনের। কলকাতায় দৈনিক সংক্রমিতের (Daily Corona infection in Kolkata) হার ৬, ৮৬৭ জন। কিন্তু শনিবারের বুলেটিনে দেখা যাচ্ছে প্রায় এক ধাক্কায় ৩ হাজার সংক্রমিত রোগীর সংখ্যা কমেছে বাংলায়।

এদিকে বাংলার পাশাপাশি ভালো নেই গোটা দেশও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৬৮ হাজার মানুষ। বেড়েছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। ইতিমধ্যেই দেশের ২৮টি রাজ্যে পৌঁছে গিয়েছে ওমিক্রন সংক্রমণ। এদিকে গত ২৪ ঘণ্টায় বরাবরের মতো সংক্রমণের শীর্ষে রয়েছে কলকাতা। এদিকে সংক্রমণ বৃদ্ধির জেরে কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যাও অনেকটাই বেড়ে গিয়ছে। বর্তমানে কলকাতার কনটেনমেন্ট জোনের সংখ্যা ২৯ থেকে বেড়ে হয়েছে ৪৪। তাতে ফের চিন্তা বেড়েছে তিলোত্তমাবাসীর। এদিকে করোনা বাগে আনতে নতুন বছরের তিন তারিখ থেকে গোটা রাজ্যে শুরু হয়েছে আংশিক লকডাউন। কিন্তু তারপর কেটে গিয়েছে প্রায় দু-সপ্তাহের কাছাকাছি সময়। আর তাতেই লকডাউনের বিধিনিষেধ খানিক শিথিল করতে দেখা গেল রাজ্য সরকারকে।

আরও পড়ুন-সৌরভের ‘দাদাগিরিতেই’ অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট, তোপ নেটিজেনদের, মুখে কুলুপ মহারাজের

শনিবার প্রকাশিত রাজ্য সরকারের নতুন করোনা গাইডলাইন অনুসারে বিয়ে বাড়ি সহ একাধিক অনুষ্ঠানে বাড়তি ছাড় দেওয়া হয়েছে। বলা হয়েছে বিয়ে বাড়িতে দুশো অতিথি নিয়ে অনুষ্ঠান করা যাবে। এর আগে অতিথি সংখ্যা নিয়ন্ত্রিত ছিল পঞ্চাশে। এ ছাড়াও খোলা আকাশের নিচে যে কোনো ধরনের মেলা করার অনুমতি দেয়া হয়েছে সরকারের তরফে। রাজ্য সরকারের এই নির্দেশিকা দেখে নতুন করে আশায় বুক বাঁধছেন বইপ্রেমীরা। অনেকেই মনে করছেন নয়া নির্দেশিকার ফলে আসন্ন বইমেলায় আর কোনও বাধা রইল না। তবে এই বিধিনেষেধ আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত কার্যকরী থাকবে বলে সরকারের তরফে জানানো হয়েছে। আগামীর পরিস্থিতি দেখেই নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত।

 

Share this article
click me!