ভারতের প্রধান বোলাররা ২০০৭ টি-২০ বিশ্বকাপ ফাইনালে বল করতে চাননি, দাবি শোয়েব মালিকের

২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। ১৫ বছর পর সেই ম্যাচ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন শোয়েব মালিক।

Web Desk - ANB | Published : Nov 14, 2022 2:33 PM IST

বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়ে স্ত্রী সানিয়া মির্জার সঙ্গে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শোয়েব মালিকের বিবাহবিচ্ছেদের জল্পনা চলছে। এরই মধ্যে সানিয়া ও শোয়েব পাকিস্তানের একটি ওটিটি প্ল্যাটফর্মে একসঙ্গে একটি শো করবেন বলে জানা গিয়েছে। ফলে তাঁদের সম্পর্ক ঠিক কোন জায়গায়, সেটা নিয়ে জল্পনা বেড়েছে। এই পরিস্থিতিতে নতুন বিতর্কে জড়ালেন শোয়েব। তিনি ভারতীয় দল নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। তাঁর দাবি, ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপে শেষ ওভারে ভারতীয় দলের প্রধান বোলারদের মধ্যে কেউই বল করতে রাজি হচ্ছিলেন না। সেই কারণেই যোগীন্দর শর্মাকে দিয়ে শেষ ওভার বল করান ভারতীয় দলের তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় দল অবশ্য সেই ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়। শোয়েব ১৫ বছর পরেও সেই ম্যাচের কথা মনে রেখেছেন। প্রথম টি-২০ বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে হারের যন্ত্রণা যে তিনি এখনও ভুলতে পারেননি, সেটা তাঁর কথা শুনেই বোঝা গিয়েছে।

২০০৭ সালে টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তানের দু'বার সাক্ষাৎ হয়েছিল। প্রথম ম্যাচ টাই হওয়ার পর বোল আউটে ৩-০ ফলে জয় পায় ভারত। এরপর ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। শেষ ওভারে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ১৩ রান। ভারত ৫ রানে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়।

সেই ম্যাচ প্রসঙ্গে শোয়েব বলেছেন, 'আমি কারও নাম করতে চাই না। ভারতের সব প্রধান বোলারেরই এক ওভার করে বাকি ছিল। ধোনি সবাইকেই জিজ্ঞাসা করে, কেউ শেষ ওভারে বল করবে কি না। কিন্তু কেউই শেষ ওভারে বল করতে রাজি হয়নি। ওরা মিসবা-উল-হককে বল করতে ভয় পাচ্ছিল। মিসবা মাঠের সবদিকেই শট খেলছিল। দর্শকরা এখনও মিসবার স্কুপ শট নিয়ে আলোচনা করেন। যদি শেষ উইকেট না হত, তাহলে মিসবা স্কুপ শট খেলত না। মিসবা ওই ওভারেই যোগীন্দরের বলে ছক্কা মেরেছিল।'

শোয়েব এই দাবি করলেও, ভারতের বোলারদের মধ্যে আর পি সিং, ইরফান পাঠান, এস শ্রীশান্তের ৪ ওভার বল করা হয়ে গিয়েছিল। হরভজন সিং ও ইউসুফ পাঠানের শেষ ওভার বাকি ছিল। তবে স্পিনারের বদলে ধোনি পেসার যোগীন্দরকে শেষ ওভারে বল করতে ডাকেন। তাঁর ওভারের তৃতীয় বলে স্কুপ করে ছক্কা মারতে গিয়ে শ্রীশান্তের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান মিসবা। ফলে জয় পায় ভারতীয় দল। 

আরও পড়ুন-

এবার আইপিএল-এ যোগ দিতে চান, টি-২০ বিশ্বকাপের পর জানালেন আদিল রশিদ

হার্দিক পান্ডিয়াকে ভারতের টি-২০ দলের অধিনায়ক করা উচিত, মন্তব্য শ্রীকান্তের

T20 World Cup Final : পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

Read more Articles on
Share this article
click me!