ওডিআই বিশ্বকাপের কেন্দ্র ঠিক করতে জয় শাহের নেতৃত্বে কমিটি গড়ছে বিসিসিআই

রবিবার শেষ হচ্ছে আইপিএল। এরপরেই ওডিআই বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিচ্ছে বিসিসিআই। অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ সফল করে তোলার লক্ষ্যে বিসিসিআই কর্তারা।

Web Desk - ANB | Published : May 27, 2023 1:20 PM IST / Updated: May 27 2023, 07:59 PM IST

৫ অক্টোবর শুরু হওয়ার কথা এবারের ওডিআই বিশ্বকাপ। ৪ মাসের মতো বাকি। বিশ্বকাপের জন্য সবরকম প্রস্তুতি শুরু করে দিয়েছে বিসিসিআই ও আইসিসি। আইপিএল-এর মাঝেই বিশ্বকাপের জন্য প্রস্তুতি চালাচ্ছে বিসিসিআই। রবিবার আইপিএল শেষ হওয়ার পর বিশ্বকাপের প্রস্তুতি জোরদার হবে। বিসিসিআই সূত্রে খবর, দেশের কোন স্টেডিয়ামগুলিতে ওডিআই বিশ্বকাপের ম্যাচ হবে, সেটি ঠিক করার জন্য একটি কমিটি গঠন করা হচ্ছে। সেই কমিটি গঠন করার দায়িত্ব দেওয়া হচ্ছে বিসিসিআই সচিব জয় শাহকে। শনিবার আমেদাবাদে বিসিসিআই-এর বিশেষ সাধারণ সভা ছিল। সেই সভাতেই বিশ্বকাপের কেন্দ্র ঠিক করার জন্য কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বিসিসিআই-এর এক কর্তা বলেছেন, ‘বিশ্বকাপের কেন্দ্র ঠিক করার জন্য বিসিসিআই সচিবকে একটি কমিটি গঠন করার দায়িত্ব দেওয়া হয়েছে। আমেদাবাদে স্পেশাল জেনারেল মিটিংয়ে বোর্ডের পক্ষ থেকে জয় শাহকে কমিটি গঠন করার দায়িত্ব দেওয়া হয়েছে।’

এবার ১৩-তম ওডিআই বিশ্বকাপ হতে চলেছে। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট। এর আগে অবশ্য আইসিসি-র পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, ২৬ নভেম্বর বিশ্বকাপ ফাইনাল হবে। যদিও এখনও বিশ্বকাপের সূচি ঘোষণা করা হয়নি, তবে শোনা যাচ্ছে ১৯ নভেম্বর ফাইনাল হবে। এই প্রথম এককভাবে ওডিআই বিশ্বকাপ আয়োজন করছে বিসিসিআই। এর আগে ১৯৮৭ সালে ওডিআই বিশ্বকাপ আয়োজন করেছিল ভারত ও পাকিস্তান। ১৯৯৬ সালের ওডিআই বিশ্বকাপ আয়োজন করে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। ২০১১ সালের ওডিআই বিশ্বকাপ আয়োজন করে ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এবারই প্রথম ওডিআই বিশ্বকাপের সব ম্যাচ হবে ভারতে। 

বিসিসিআই এশিয়া কাপে পাকিস্তানে দল পাঠাতে রাজি না হওয়ায় পিসিবি-র পক্ষ থেকে পাল্টা ভারতে ওডিআই বিশ্বকাপে দল না পাঠানোর হুমকি দেওয়া হচ্ছে। পিসিবি চেয়ারম্যান নজম শেঠির দাবি, তাঁরা ভারতে ওডিআই বিশ্বকাপে দল পাঠাবেন না। এশিয়া কাপে ভারতের ম্যাচগুলি নিরপেক্ষ কোনও দেশে আয়োজন করার প্রস্তাব দিয়েছে পিসিবি। পাল্টা ওডিআই বিশ্বকাপেও হাইব্রিড মডেলের দাবি জানিয়েছে পিসিবি। বিসিসিআই অবশ্য সেই প্রস্তাব মানতে রাজি নয়। ফলে বিশ্বকাপ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। বিসিসিআই কর্তারা অবশ্য জানিয়েছেন, পিসিবি যতই হুঁশিয়ারি দিক না কেন, শেষপর্যন্ত তাদের নমনীয় হতেই হবে। সেই কারণেই এশিয়া কাপের পর ওডিআই বিশ্বকাপ নিয়েও পিসিবি-র হুমকিকে গুরুত্ব দিচ্ছে না বিসিসিআই।

আরও পড়ুন-

2023 Cricket World Cup: কলকাতা বা চেন্নাইয়ে ভারত-পাক ম্যাচ দেওয়া হোক, দাবি পিসিবি-র

এ বছর ৫ বার রোহিত শর্মা-বাবর আজমদের লড়াই দেখার সুযোগ পেতে পারেন ক্রিকেটপ্রেমীরা

আর্থিক সমস্যায় চিকিৎসা করাতে পারছেন না, মুখ্যমন্ত্রীর কাছে সাহায্যের আর্জি পিয়ালির

Read more Articles on
Share this article
click me!