IPL 2023: শুবমানের নজির গড়ার দিনে সহজ জয়, টানা দ্বিতীয়বার আইপিএল ফাইনালে গুজরাট টাইটানস

গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস এবারের আইপিএল-এ ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখাল। কোয়ালিফায়ার ১-এ চেন্নাই সুপার কিংসের কাছে হেরে গেলেও, দ্বিতীয় কোয়ালিফায়ারে ঘুরে দাঁড়াল হার্দিক পান্ডিয়ার দল।

Web Desk - ANB | Published : May 26, 2023 6:00 PM IST / Updated: May 27 2023, 12:21 AM IST

কোয়ালিফায়ার ১-এ চেন্নাই সুপার কিংসের কাছে হারের পর গুজরাট টাইটানসের অধিনায়ক হার্দিক পান্ডিয়া বলেছিলেন, 'মহেন্দ্র সিং ধোনির জন্য খুব ভালো লাগছে। আশা করি রবিবার ওর সঙ্গে আবার দেখা হবে।' ঠিক সেটাই হচ্ছে। শুক্রবার দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বই ইন্ডিয়ানসকে সহজেই হারিয়ে টানা দ্বিতীয়বার আইপিএল-এর ফাইনালে পৌঁছে গেল গুজরাট টাইটানস। নতুন ফ্র্যাঞ্চাইজি হিসেবে আইপিএল-এ যোগ দেওয়ার পর টানা দ্বিতীয়বার ফাইনালে পৌঁছে যাওয়া হার্দিকের দলের বড় কৃতিত্ব। শুবমান গিলের অসাধারণ শতরানের সুবাদে বিশাল স্কোর করে ফাইনালে যাওয়ার পথে অনেকটা এগিয়ে গিয়েছিল গুজরাট টাইটানস। ব্যাটারদের পর বোলাররাও ভালো পারফরম্যান্স দেখালেন। ফলে মুম্বই ইন্ডিয়ানসকে ৬২ রানে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল গুজরাট টাইটানস।

এদিন শুবমান গিলের ৬০ বলে ৭টি বাউন্ডারি ও ১০টি ওভার-বাউন্ডারির সাহায্যে ১২৯ রানের পাশাপাশি গুজরাট টাইটানসের জয়ে বড় অবদান থাকল পেসার মোহিত শর্মার। ১০ রান দিয়ে ৫ উইকেট নেন এই পেসার। তবে দিনের নায়ক অবশ্যই শুবমান। এই তরুণ ব্যাটার এদিন একাধিক নজির গড়লেন। এবারের আইপিএল-এ তাঁর তৃতীয় শতরান হয়ে গেল। চলতি আইপিএল-এ ৮০০-র বেশি রান করে ফেললেন এই তরুণ। সবচেয়ে কম বয়সে আইপিএল-এর প্লে-অফে শতরান করলেন শুবমান। আইপিএল-এর ইতিহাসে প্লে-অফ ম্যাচে এটাই কোনও ব্যাটারের সর্বাধিক স্কোর। প্রাক্তন তারকা বীরেন্দ্র সেহবাগের রেকর্ড ভেঙে দিলেন শুবমান। তিনিই এবারের আইপিএল-এর কোনও ম্যাচে সর্বাধিক স্কোর করলেন।

এদিন বৃষ্টির জন্য আধঘণ্টা দেরিতে ম্যাচ শুরু হয়। টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন মুম্বই ইন্ডিয়ানসের অধিনায়ক রোহিত শর্মা। তিনি পরিবেশ-পরিস্থিতির সুযোগ নিতে চেয়েছিলেন। কিন্তু রোহিতের পরিকল্পনা ভেস্তে দেন শুবমান। ৩ উইকেটে ২৩৩ রান করে গুজরাট টাইটানস। ঋদ্ধিমান সাহা ১৮, সাই সুদর্শন ৪৩, হার্দিক অপরাজিত ২৮ ও রশিদ খান অপরাজিত ৫ রান করেন। মুম্বই ইন্ডিয়ানসের হয়ে ১ উইকেট করে নেন আকাশ মাধওয়াল ও পীযূষ চাওলা।

রান তাড়া করতে নেমে ১৮.২ ওভারে ১৭১ রানে অলআউট হয়ে গেল মুম্বই ইন্ডিয়ানস। মাত্র ৩ ব্যাটার ২ অঙ্কের রান করেন। সর্বাধিক ৬১ করেন সূর্যকুমার যাদব। তাঁর ৩৮ বলের ইনিংসে ছিল ৭টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি। ১৪ বলে ৪৩ রান করেন তিলক ভার্মা। তাঁর ইনিংসে ছিল ৫টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। ২০ বলে ৩০ রান করেন ক্যামেরন গ্রিন। গুজরাট টাইটানসের হয়ে মোহিতের ৫ উইকেটের পাশাপাশি ২ উইকেট করে নেন মহম্মদ সামি ও রশিদ। ১ উইকেট নেন জশুয়া লিটল।

আরও পড়ুন-

IPL Closing Ceremony: সুপার বোলের মতো ম্যাচের মাঝপথে আইপিএল-এর সমাপ্তি অনুষ্ঠান

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জিতে কত অর্থ পাওয়া যাবে? ঘোষণা আইসিসি-র

আর্থিক সমস্যায় চিকিৎসা করাতে পারছেন না, মুখ্যমন্ত্রীর কাছে সাহায্যের আর্জি পিয়ালির

Read more Articles on
Share this article
click me!