আগামী বছরের টি-২০ বিশ্বকাপে খেলার ইচ্ছা রয়েছে, ইঙ্গিত রোহিত শর্মার

গত কয়েক মাস ধরে ভারতীয় দলের হয়ে টি-২০ ফর্ম্যাটে খেলার সুযোগ পাচ্ছেন না রোহিত শর্মা ও বিরাট কোহলি। টি-২০ ফর্ম্যাটে এই ২ সিনিয়র ক্রিকেটারকে আর হয়তো খেলার সুযোগ পাবেন না।

Soumya Gangully | Published : Aug 6, 2023 10:17 AM IST / Updated: Aug 06 2023, 04:58 PM IST

২০২২-এর টি-২০ বিশ্বকাপে ভারতীয় দল ব্যর্থ হওয়ার পরেই বিসিসিআই কর্তারা সিদ্ধান্ত নেন, এই ফর্ম্যাটে ২ সিনিয়র ক্রিকেটার রোহিত শর্মা ও বিরাট কোহলিকে আর সুযোগ দেওয়া হবে না। সেই সিদ্ধান্ত অনুযায়ীই টি-২০ ফর্ম্যাটে অধিনায়কত্বের ভার দেওয়া হয়েছে হার্দিক পান্ডিয়াকে। মূলত তরুণ ক্রিকেটারদেরই টি-২০ ফর্ম্যাটে সুযোগ দেওয়া হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-২০ ফর্ম্যাটে অভিষেক হয়েছে মুকেশ কুমার, তিলক ভার্মার। যশস্বী জয়সোয়ালেরও টি-২০ ফর্ম্যাটে অভিষেক হতে পারে। আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে হতে চলেছে টি-২০ বিশ্বকাপ। বিসিসিআই সূত্রে খবর, টি-২০ বিশ্বকাপে তরুণ ক্রিকেটারদেরই সুযোগ দেওয়া হবে। তবে এখনও টি-২০ বিশ্বকাপে খেলার আশা ছাড়ছেন না রোহিত। তিনি বুঝিয়ে দিয়েছেন, এখনই আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাট থেকে নিজেকে সরিয়ে নিচ্ছেন না। বরং, এখনও আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলার আশা ছাড়ছেন না।

সোশ্যাল মিডিয়ায় রোহিতের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। সেই ভিডিওতে তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে আসা ও উপভোগ করাই নয়, আরও একটি কারণও রয়েছে। কয়েক মাস পরেই এখানে বিশ্বকাপ হতে চলেছে। ২০২৪-এর জুনে বিশ্বের এই প্রান্তে টি-২০ বিশ্বকাপ হতে চলেছে। তাই আমার মনে হচ্ছে, সবাই টি-২০ বিশ্বকাপ নিয়ে উত্তেজিত। আমরা সবাই টি-২০ বিশ্বকাপের দিকে তাকিয়ে আছি।’

ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-২০ ফর্ম্যাটে খেলার সুযোগ পাননি বিরাট ও রোহিত। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে সরাসরি দেশে ফেরার বদলে মার্কিন যুক্তরাষ্ট্রে যান রোহিত। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপের পর বিরাটের পরিবর্তে ভারতীয় দলের অধিনায়ক হন রোহিত। তাঁর নেতৃত্বে ২০২২-এর টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে পৌঁছয় ভারত। কিন্তু ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়। এরপরেই টি-২০ ফর্ম্যাট থেকে সরিয়ে দেওয়া হয়েছে বিরাট ও রোহিতকে। 

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে এখনও পর্যন্ত আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি ভারত। পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে উঠেও রানার্স হয়েছে ভারত। এবার দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই খেলতে নামছেন রোহিত, বিরাটরা। এই বিশ্বকাপে ভারতীয় দলের ফলের উপরেই আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত, বিরাটের ভবিষ্যৎ নির্ভর করছে। ভারত যদি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে না পারে, তাহলে হয়তো সিনিয়র ক্রিকেটাররা আর বেশিদিন খেলার সুযোগ পাবেন না। যদিও টি-২০ বিশ্বকাপে খেলার ব্যাপারে আশাবাদী রোহিত

আরও পড়ুন-

সাহিত্য সহবাসের বন্ধুদের সঙ্গে এখনও যোগাযোগ আছে, আবেগপ্রবণ সচিন তেন্ডুলকর

প্রথম টি-২০ ম্যাচে হার নিয়ে ভারতীয় দলের সমালোচনা গড়াপেটায় অভিযুক্ত কামরান আকমলের

Harleen Deol : আগামী মাসে এশিয়ান গেমস, বিরাট কোহলির অনুকরণে জিমে কসরত হারলিন দেওলের

Read more Articles on
Share this article
click me!