সাহিত্য সহবাসের বন্ধুদের সঙ্গে এখনও যোগাযোগ আছে, আবেগপ্রবণ সচিন তেন্ডুলকর

রবিবার বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস। এই দিনটিতে আবেগপ্রবণ হয়ে পড়েছেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সচিন তেন্ডুলকর।

Soumya Gangully | Published : Aug 6, 2023 8:27 AM IST / Updated: Aug 06 2023, 03:30 PM IST

ছোটবেলা কেটেছে সাহিত্য সহবাসে। সেখান থেকেই ক্রিকেট খেলা শুরু। ভারতীয় দলে সুযোগ পাওয়া, দেশের ভরসা হয়ে ওঠা, সবই সাহিত্য সহবাস থেকে। ফলে সচিন তেন্ডুলকরের জীবনে এই আবাসনের বিশেষ ভূমিকা আছে। ছোটবেলায় যে বন্ধুদের সঙ্গে খেলতেন, তাঁদের ভোলেননি সচিন। রবিবার আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসে পুরনো বন্ধুদের সঙ্গে ছোটবেলা থেকে কিশোর বয়স পর্যন্ত কাটানো দিনগুলির কথা ভেবে আবেগপ্রবণ হয়ে পড়েছেন সচিন। তিনি সোশ্যাল মিডিয়ায় পুরনো বন্ধুদের সঙ্গে তোলা ছবি শেয়ার করেছেন। সচিন লিখেছেন, ‘নানা ব্যস্ততা, ঝঞ্ঝাটের মধ্যে একটু থেমে বন্ধুত্ব উদযাপন করি। আজ বন্ধুত্ব দিবসে আমার সাহিত্য সহবাসের প্রথম বন্ধুদের কথা মনে পড়ছে। সেই অমূল্য স্মৃতি আমার মুখে হাসি ফোটায়। আজও সেই বন্ধুদের সঙ্গে যোগাযোগ আছে বলে নিজেকে ভাগ্যবান মনে হয়।’

এদিকে, ২২ গজে ফের পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতারের সঙ্গে সচিনের লড়াই দেখা যেতে পারে। এবারের রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে যোগ দিতে পারে পাকিস্তান দল। এর আগে এই টুর্নামেন্টে খেলেননি পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররা। ২০২২ সালের রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে ৮টি দল যোগ দিয়েছিল। সেই দলগুলি ছিল ইন্ডিয়া লিজেন্ডস, শ্রীলঙ্কা লিজেন্ডস, সাউথ আফ্রিকা লিজেন্ডস, ওয়েস্ট ইন্ডিজ লিজেন্ডস, অস্ট্রেলিয়া লিজেন্ডস, ইংল্যান্ড লিজেন্ডস, বাংলাদেশ লিজেন্ডস ও নিউজিল্যান্ড লিজেন্ডস। এবার যুক্ত হতে চলেছে পাকিস্তান লিজেন্ডস।

করোনা অতিমারীর সময় থেকে শুরু হয় রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ। প্রথম ২ মরসুমের সব ম্যাচ হয় ভারতে। এবারই প্রথম ভারতের বাইরে হতে চলেছে এই টুর্নামেন্ট। এবার ইংল্যান্ডে হবে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ। আগামী মাসে হতে পারে খেলা। তবে এখনও সূচি ঠিক হয়নি।

রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে সচিন ছাড়াও ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা, ইংল্যান্ডের প্রাক্তন তারকা কেভিন পিটারসেন, নিউজিল্যান্ডের প্রাক্তন পেসার শেন বন্ড, শ্রীলঙ্কার প্রাক্তন তারকা সনৎ জয়সূর্য, তিলকরত্নে দিলশান, ভারতের প্রাক্তন তারকা অলরাউন্ডার যুবরাজ সিং, অস্ট্রেলিয়ার প্রাক্তন অলরাউন্ডার শেন ওয়াটন, দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি জন্টি রোডসের মতো তারকারা। পাকিস্তান যদি এবার রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে যোগ দেয়, তাহলে ইনজামাম-উল-হক, শোয়েব, শাহিদ আফ্রিদি, আবদুল রজ্জাক, মিসবা-উল-হকের মতো তারকাদের খেলতে দেখা যেতে পারে। যদিও ইনজামাম ও মিসবার খেলা নিয়ে সংশয় রয়েছে। কারণ, ইনজামামের খেলার মতো ফিটনেস নেই। মিসবা ক্রিকেট প্রশাসনের সঙ্গে যুক্ত।

আরও পড়ুন-

প্রথম টি-২০ ম্যাচে হার নিয়ে ভারতীয় দলের সমালোচনা গড়াপেটায় অভিযুক্ত কামরান আকমলের

ধোনি, বিরাট না রোহিত? আইপিএল থেকে বেতন বাবদ সবচেয়ে বেশি আয় কোন তারকার?

Harleen Deol : আগামী মাসে এশিয়ান গেমস, বিরাট কোহলির অনুকরণে জিমে কসরত হারলিন দেওলের

Read more Articles on
Share this article
click me!