২০২৮ অলিম্পিক্সে ৬ দলের টি-২০ প্রতিযোগিতা আয়োজনের প্রস্তাব আইসিসি-র

অলিম্পিক্সে ক্রিকেটের প্রত্যাবর্তন নিয়ে অনেক বছর ধরেই জল্পনা চলছে। কিন্তু এখনও পর্যন্ত সেই চেষ্টা সফল হয়নি। তবে এবার আশাবাদী আইসিসি।

Web Desk - ANB | Published : Jan 22, 2023 11:21 AM IST / Updated: Jan 22 2023, 05:48 PM IST

২০১৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে হতে পারে পুরুষ ও মহিলাদের ৬ দলের টি-২০ প্রতিযোগিতা। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির কাছে এই প্রস্তাব দিয়েছে আইসিসি। টি-২০ ফর্ম্যাটের জনপ্রিয়তার কথা মাথায় রেখেই অলিম্পিক্সে এই প্রতিযোগিতা আয়োজন করার প্রস্তাব দিয়েছে আইসিসি। আইওসি কর্তারা এই প্রস্তাবে সম্মতি জানাবেন বলেই আশা আইসিসি কর্তাদের। এ বছরের অক্টোবরে অলিম্পিক্সে ক্রিকেটকে যুক্ত করার ব্যাপারে সিদ্ধান্তের কথা জানাতে পারে আইওসি। তার আগে এ বছরের মার্চে সিদ্ধান্ত নেওয়া হবে ২০২৮ অলিম্পিক্সে নতুন কোনও খেলা যুক্ত করা হবে কি না। যদি আইওসি ইতিবাচক সিদ্ধান্ত নেয়, তাহলে ১২৮ বছর পর ফের অলিম্পিক্সে ক্রিকেট খেলা হবে। এখনও পর্যন্ত একবারই অলিম্পিক্সে ক্রিকেট খেলা হয়েছে। ১৯০০ সালে প্যারিস অলিম্পিক্সে ক্রিকেটে সোনা জিতেছিল গ্রেট ব্রিটেন। তারপর ১৯০৪ সালের অলিম্পিক্সেও ক্রিকেট খেলা হওয়ার কথা ছিল। কিন্তু শেষপর্যন্ত বাতিল হয়ে যায় ক্রিকেট। তারপর থেকে আর অলিম্পিক্সে ক্রিকেট খেলা হয়নি।

লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে যদি ক্রিকেট যুক্ত হয়, তাহলে দর্শক অনেক বেড়ে যাবে। কারণ, যে দেশগুলিতে ক্রিকেট জনপ্রিয় নয়, সেখানেও টি-২০ ম্যাচগুলি সম্প্রচারিত হয়। ভারত, পাকিস্তান, বাংলাদেশের মতো যে দেশগুলিতে ক্রিকেট বিপুল জনপ্রিয় এই দেশগুলির মানুষ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে আছেন। তাঁদের জন্যই সেই দেশগুলিতে ক্রিকেটের সম্প্রচার শুরু হয়েছে। অলিম্পিক্সে যদি ভারত-পাকিস্তান ম্যাচ হয়, তাহলে উত্তেজনা অনেক গুণ বেড়ে যাবে।

এতদিন অলিম্পিক্সে ক্রিকেট যুক্ত না করার ক্ষেত্রে অন্যতম বড় কারণ ছিল সময়। টেস্ট বা ওডিআই ম্যাচ শেষ হতে যা সময় লাগে, তাতে অলিম্পিক্সের নির্ধারিত দিনগুলির মধ্যে প্রতিযোগিতা শেষ করা কঠিন। সেই কারণে এবার অলিম্পিক্সে টি-২০ ফর্ম্যাট যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

আইসিসি-র অলিম্পিক ওয়ার্কিং গ্রুপের সদস্য নির্বাচিত করা হয়েছে বিসিসিআই সচিব জয় শাহকে। এই গ্রুপের প্রধান আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে। এছাড়া এই গ্রুপে আছেন ইন্দ্রা নুয়ি ও মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেট সংস্থার প্রাক্তন প্রেসিডেন্ট পরাগ মারাঠে। অলিম্পিক্সে যাতে ক্রিকেট যুক্ত করা যায়, সেই চেষ্টা করার জন্যই এই কমিটি গঠন করা হয়েছে।

ভারতে এখনও পর্যন্ত একবারও অলিম্পিক্স আয়োজন করা হয়নি। কিন্তু ভবিষ্যতে ভারতে অলিম্পিক্স আয়োজন করার চেষ্টা হতে পারে। আইওসি ভারতকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। আইসিসি কর্তাদের আশা, সচিন তেন্ডুলকরের মতো ক্রিকেট তারকার উপস্থিতি আইওসি-তে ক্রিকেট যুক্ত করার সম্ভাবনা বৃদ্ধি করবে।

আরও পড়ুন-

সোমবার কে এল রাহুল-আথিয়া শেট্টির বিয়ে, অতিথিদের কী নিয়ম মানতে হবে?

ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলে ওপেনার হিসেবে পাকা শুবমান গিল? নিশ্চিত নন সঞ্জয় বাঙ্গার

ভারতীয় ক্রিকেটে আরও এক তারকার উত্থান, ২০৮ রানের বিক্রমে শুবমান-এ মোহিত ক্রিকেট দুনিয়া

Share this article
click me!