২৪ ঘণ্টার মধ্যেই ডিগবাজি, হাইব্রিড মডেলেই হবে এশিয়া কাপ, বললেন জাকা আশরফ

এবারের এশিয়া কাপ নিয়ে জটিলতা মিটেও যেন মিটছে না। হাইব্রিড মডেল নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের অন্দরেই ভিন্নমত শোনা যাচ্ছে। তবে আশা করা হচ্ছে জটিলতা মিটে যাবে।

Soumya Gangully | Published : Jun 22, 2023 6:49 PM IST / Updated: Jun 23 2023, 01:08 AM IST

বুধবার বলেছিলেন এশিয়া কাপে হাইব্রিড মডেল মানবেন না। কিন্তু ২৪ ঘণ্টা কাটার আগেই উল্টো সুর পাকিস্তান ক্রিকেট বোর্ডের পরবর্তী চেয়ারম্যান হতে চলা জাকা আশরফের। তাঁর বক্তব্য, এশিয়ান ক্রিকেট কাউন্সিল যে প্রস্তাব দিয়েছে, সেটা তাঁরা মেনে নিচ্ছেন। পাকিস্তানে হবে ৪টি ম্যাচ এবং বাকি ৯টি ম্যাচ হবে শ্রীলঙ্কায়। হাইব্রিড মডেলে না হলে এশিয়া কাপের কোনও ম্যাচই আয়োজন করতে পারত না পাকিস্তান। কারণ, বিসিসিআই জানিয়ে দেয়, ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে না। এই কারণেই এশিয়া কাপ পাকিস্তান থেকে অন্য দেশে সরিয়ে নিয়ে যাওয়া নিয়ে আলোচনা হচ্ছিল। শেষপর্যন্ত ঠিক হয়, পাকিস্তানে কয়েকটি ম্যাচ হবে এবং বাকি ম্যাচগুলি হবে শ্রীলঙ্কায়। ভারত-পাকিস্তান ম্যাচ-সহ বেশিরভাগ গুরুত্বপূর্ণ ম্যাচগুলি হবে শ্রীলঙ্কায়।

২৭ জুন পিসিবি-র নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে চলেছেন আশরফ। তাঁর পূর্বসূরী নজম শেঠি হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজন করার প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রস্তাব মেনেই এশিয়া কাপ আয়োজন করছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। কিন্তু আশরফ সাংবাদিক বৈঠকে দাবি করেন, তিনি হাইব্রিড মডেল মানতে নারাজ। যদিও সে কথা বলার পরের দিনই সম্পূর্ণ অন্য কথা বললেন আশরফ।

পিসিবি সূত্রে খবর, এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এগজিকিউটিভ বোর্ডের বৈঠকে যখন এশিয়া কাপের হাইব্রিড মডেলের প্রস্তাব পাশ হয়, তখন সেই প্রস্তাবের পক্ষে সায় দিয়েছিলেন নজম শেঠি। সেই বৈঠকে সভাপতিত্ব করেন বিসিসিআই সচিব জয় শাহ। এখন পিসিবি-র পক্ষে সেই প্রস্তাবের বিরোধিতা করা সম্ভব নয়। সম্ভবত সে কথা বুঝতে পেরেই নিজের কথা গিলে ফেললেন আশরফ। কারণ, এখন পাকিস্তান যদি হাইব্রিড মডেল মানতে অস্বীকার করে, তাহলে এশিয়ান ক্রিকেট কাউন্সিল কড়া ব্যবস্থা নিতে পারে। সেই কারণেই চুপচাপ এই প্রস্তাব মেনে নিচ্ছে পিসিবি। 

এর আগে আশরফ বলেছিলেন, ‘আমার মতে, এই হাইব্রিড মডেল পাকিস্তানের পক্ষে লাভজনক নয়। আমার এই মডেল পছন্দ হচ্ছে না। আয়োজক দেশ হিসেবে পাকিস্তানের দর কষাকষি করা উচিত ছিল। এশিয়া কাপের সব ম্যাচই পাকিস্তানে আয়োজন করা উচিত ছিল। বেশিরভাগ ম্যাচই হচ্ছে শ্রীলঙ্কায়। পাকিস্তানে হচ্ছে মাত্র ৪টি ম্যাচ। এটা আমাদের দেশের স্বার্থের পক্ষে ভালো নয়।’

তবে এরপর আশরফ বলেছেন, ‘এশিয়া কাপ আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়ে গিয়েছে। আমি এ ব্যাপারে কিছুই বলব না। আমার কিছুই করার নেই। পিসিবি এই প্রস্তাবে সায় দিয়েছে। ফলে সেই সিদ্ধান্তকে সম্মান জানাতেই হবে। তবে ভবিষ্যতে কোনও সিদ্ধান্ত নিতে হলে সেটা আমাদের দেশের স্বার্থেই নেওয়া হবে।’

আরও পড়ুন-

ফের ক্রিকেটে বিনিয়োগ, জিম আফ্রো টি-১০ লিগে দল কিনলেন বলিউড তারকা সঞ্জয় দত্ত

ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে পুরুষদের সিনিয়র দলের নির্বাচক চেয়ে বিজ্ঞাপন বিসিসিআই-এর

Virat Kohli: ক্রিকেট থেকে দূরে থাকলেও শরীরচর্চা অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!