ফের ক্রিকেটে বিনিয়োগ, জিম আফ্রো টি-১০ লিগে দল কিনলেন বলিউড তারকা সঞ্জয় দত্ত

ক্রিকেটের সঙ্গে বলিউডের যোগ নতুন নয়। আইপিএল-সহ বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ চালু হওয়ার পর ক্রিকেটের সঙ্গে গ্ল্যামার জগতের যোগাযোগ বেড়েছে। ক্রিকেটে বিনিয়োগ করছেন চলচ্চিত্র তারকারা।

Soumya Gangully | Published : Jun 22, 2023 4:30 PM IST / Updated: Jun 22 2023, 11:05 PM IST

আইপিএল-সহ বিভিন্ন দেশের টি-২০ লিগে দল কিনেছেন বলিউড তারকা শাহরুখ খান। আইপিএল-এর প্রথম মরসুম থেকে পাঞ্জাবের ফ্র্যাঞ্চাইজির কর্ণধার অভিনেত্রী প্রীতি জিন্টা। পিছিয়ে নেই অপর এক বলিউড তারকা সঞ্জয় দত্তও। তিনি প্রথমে পাকিস্তান সুপার লিগের দল লাহোর কালান্দার্স দল কিনেছিলেন। এবার জিম আফ্রো টি-১০ লিগেও দল কিনলেন এই বলিউড তারকা। তাঁর দলের নাম হারারে হারিকেনস। টি-১০ লিগ এখনও পর্যন্ত টি-২০ ফর্ম্যাটের মতো জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। তবে বিভিন্ন দেশে টি-১০ লিগ চলছে। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটকে জনপ্রিয় করে তোলার চেষ্টা চালাচ্ছেন আয়োজকরা। বিভিন্ন ক্ষেত্রের তারকাদের টি-১০ লিগের সঙ্গে যুক্ত করার মাধ্যমে এই ফর্ম্যাটকে জনপ্রিয় করে তোলার চেষ্টা চালানো হচ্ছে।

জিম্বাবোয়ের টি-১০ লিগে সঞ্জয় যে দল কিনেছেন, তাতে তাঁর সঙ্গে যুগ্ম কর্ণধার হিসেবে আছেন এরিজ গ্রুপ অফ কোম্পানিজের প্রতিষ্ঠাতা সোহন রায়। এই দল কেনা প্রসঙ্গে সঞ্জয় বলেছেন, ‘ভারতে ধর্মের মতোই দেখা হয় ক্রিকেটকে। ক্রিকেটে অন্যতম সেরা দেশ ভারত। আমার মনে হয়, বিশ্বের সব প্রান্তে ক্রিকেটকে পৌঁছে দেওয়া আমাদের কর্তব্য। জিম্বাবোয়ের ক্রিকেটের ইতিহাস বেশ সমৃদ্ধ। আমি এবার জিম্বাবোয়ের ক্রিকেটের সঙ্গে যুক্ত হচ্ছি। ক্রিকেট অনুরাগীরা যাতে ভালো সময় কাটানোর সুযোগ পান, সেই চেষ্টা করছি আমি। এর ফলে আমি সত্যিই আনন্দ পাচ্ছি। আমার আশা, জিম আফ্রো টি-১০ লিগে হারারে হারিকেনস দল ভালো পারফরম্যান্স দেখাবে।’

হারারে হারিকেনস দল কেনার জন্য সঞ্জয় কত অর্থ বিনিয়োগ করেছেন, সেটা জানা যায়নি। তবে যে কোনও ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট লিগেই দলের মালিকানা পেতে হলে বহু কোটি টাকা খরচ করতে হয়। ফলে ক্রিকেট মহলের ধারণা, সঞ্জয়কেও বিপুল অর্থ বিনিয়োগ করতে হয়েছে। জিম্বাবোয়েতে এই প্রথম টি-১০ লিগ হতে চলেছে। এই লিগের প্রথম মরসুমে ৫টি দল খেলবে। হারারে হারিকেনস ছাড়াও আছে ডারবান কালান্দার্স, কেপ টাউন স্যাম্প আর্মি, বুলাবায়ো ব্রেভস ও জোবার্গ লায়নস।

ন'য়ের শেষদিক পর্যন্ত ওডিআই ফর্ম্যাটে বেশ শক্তিশালী দল ছিল জিম্বাবোয়ে। ১৯৯৯ সালের বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছিলেন নিল জনসন, মারে গুডউইন, অ্যান্ডি ফ্লাওয়ার, গ্র্যান্ট ফ্লাওয়াররা। কিন্তু এরপর শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ দ্বন্দ্বে ছত্রাখান হয়ে যায় জিম্বাবোয়ে ক্রিকেট দল। আফ্রিকার এই দেশটির আর্থিক অবস্থাও একেবারেই ভালো নয়। এই পরিস্থিতিতে ক্রিকেটকে আঁকড়ে ধরেই ঘুরে দাঁড়াতে চাইছে জিম্বাবোয়ে।

আরও পড়ুন-

ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে পুরুষদের সিনিয়র দলের নির্বাচক চেয়ে বিজ্ঞাপন বিসিসিআই-এর

বাংলাদেশকে ৩১ রান হারিয়ে এসিসি ইমার্জিং এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত

Virat Kohli: ক্রিকেট থেকে দূরে থাকলেও শরীরচর্চা অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!