India Vs Pakistan: পাকিস্তানে ৩৫৬ ধারা জারি করলেন বিরাট কোহলি-কে এল রাহুল

এশিয়া কাপে শুধু ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু এই ম্যাচটা যে অন্য সব ম্যাচের চেয়ে আলাদা, সেটা ফের প্রমাণিত হয়ে গেল।

Soumya Gangully | Published : Sep 11, 2023 1:21 PM IST / Updated: Sep 11 2023, 07:16 PM IST

বঙ্গ বিজেপি নেতারা মাঝেমধ্যেই এ রাজ্যে ৩৫৫, ৩৫৬ ধারা জারি করার হুমকি দেন। সেটা আদৌ কোনওদিন হবে কি না, সেটা রাজনীতিবিদরাই বলতে পারবেন। তবে আপাতত পাকিস্তান ৩৫৬ ধারার যন্ত্রণা বুঝতে পারছে। এশিয়া কাপ সুপার ফোর পর্যায়ের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ২ উইকেটে ৩৫৬ রান করল ভারত। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়ার জন্য এখন হাত কামড়াতেই পারেন। কিন্তু তাঁর আর কিছু করার নেই। রোহিত শর্মা, শুবমান গিল, বিরাট কোহলি ও কে এল রাহুল যেদিন ফর্মে থাকেন, সেদিন বিপক্ষ দলে যে বোলাররাই থাকুন না কেন, তাঁদের কিছুই করার থাকে না। 

রবিবার ওপেনিং জুটিতে ১২১ রান করে ইনিংসের শুরুটা দুর্দান্তভাবে করেছিলেন রোহিত শর্মা ও শুবমান গিল। তাঁরা অর্ধশতরান করে আউট হয়ে যাওয়ার পর দায়িত্ব নেন বিরাট ও রাহুল। সোমবার রিজার্ভ ডে-তে শতরান করলেন বিরাট ও রাহুল। এই ম্যাচের জন্য রিজার্ভ ডে কেন রাখা হয়েছে, সেই প্রশ্ন আর কেউ তুলতে পারবে না। ইংল্যান্ডের কিংবদন্তি ডব্লু জি গ্রেস সম্পর্কে শোনা যায়, একটি ম্যাচে আম্পায়ার তাঁকে আউট দেওয়ার পর তিনি সংশ্লিষ্ট আম্পায়ারের কাছ গিয়ে বলেছিলেন, 'দর্শকরা তোমার আম্পায়ারিং দেখার জন্য আসেনি, আমার ব্যাটিং দেখতে এসেছে।' বিরাট-রাহুলও এখন শ্রীলঙ্কা ও বাংলাদেশের কোচকে সে কথা বলতেই পারেন। ভারতের প্রাক্তন পেসার ভেঙ্কটেশ প্রসাদ চেয়েছিলেন এই ম্যাচ যেন রিজার্ভ ডে-তেও বৃষ্টির জন্য ভেস্তে যায়। তিনিও জবাব পেয়ে গেলেন। ভারত-পাকিস্তান ম্যাচের যে আকর্ষণ ও উত্তেজনা, সেটা অন্য কোনও ম্যাচে নেই। সেই কারণেই শুধু ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা যায়। এশিয়া কাপের বাকি ম্যাচগুলি নেহাতই নিয়মরক্ষার।

এর আগে কোনও ইনিংসে ভারতীয় দলের সব ব্যাটারই অর্ধশতরান বা শতরান করেছেন কি না, সেটা দেখার জন্য রেকর্ড খুঁজতে হবে। এই ইনিংসে অসামান্য নজির গড়ল ভারতে। ওপেনার শুবমান করেন ৫৮ রান। অপর ওপেনার রোহিত করেন ৫৬ রান। বিরাট ১২২ রান করে অপরাজিত থাকলেন। রাহুল ১১১ রান করে অপরাজিত থাকলেন। 

পাকিস্তানের বোলারদের মধ্যে ৭৯ রান দিয়ে ১ উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি। যাঁর সম্পর্কে বলা হচ্ছিল, একাই ভারতের ব্যাটিং লাইনআপে ধস নামাবেন। ৭১ রান দিয়ে ১ উইকেট নেন শাদাব খান। ৫৩ রান দেন নাসিম শাহ। ৭৪ রান দেন ফাহিম আশরফ। ৫.৪ ওভারে ৫২ রান দেন ইফতিকার আহমেদ। ৫ ওভারে ২৭ রান দেন হ্যারিস রউফ।

আরও পড়ুন-

India Vs Pakistan: শতরানে স্বপ্নের প্রত্যাবর্তন রাহুলের, ওডিআই-তে ১৩০০০ রান বিরাটের

Shoaib Akhtar: সচিন তেন্ডুলকরের জীবন শেষ করে দিতে চেয়েছিলেন শোয়েব আখতার!

আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পেতে হলে কী করতে হবে, শ্রীলঙ্কার তরুণ ক্রিকেটারদের বুঝিয়ে দিলেন বিরাট

Read more Articles on
Share this article
click me!