এশিয়ান গেমসে ভারতীয় দলে রিঙ্কু সিং, অধিনায়ক নির্বাচিত রুতুরাজ গায়কোয়াড়

আইপিএল-এ দুর্দান্ত পারফরম্যান্সের পর থেকেই রিঙ্কু সিংয়ের জাতীয় দলে সুযোগ পাওয়া নিয়ে জল্পনা চলছিল। ওয়েস্ট ইন্ডিজ সফরে সুযোগ না পেলেও, এশিয়ান গেমসে সুযোগ পেলেন রিঙ্কু।

Soumya Gangully | Published : Jul 14, 2023 7:44 PM IST / Updated: Jul 15 2023, 01:57 AM IST

বিসিসিআই-এর পক্ষ থেকে আগেই ঘোষণা করা হয়েছিল, এশিয়ান গেমসে পূর্ণশক্তির পুরুষদের দল পাঠানো সম্ভব হবে না। কারণ, যে সমময় এশিয়ান গেমস চলবে, সেই সময়ই ওডিআই বিশ্বকাপ চলবে। সেই কারণেই এশিয়ান গেমসে দ্বিতীয় সারির দল পাঠানো হচ্ছে। শুক্রবার বিসিসিআই-এর পক্ষ থেকে এশিয়ান গেমসের জন্য পুরুষদের দল ঘোষণ করা হল। অধিনায়ক নির্বাচিত হয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। প্রথমবার জাতীয় দলে সুযোগ পেয়েছেন আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখানো রিঙ্কু সিং। বাংলার পেসার মুকেশ কুমারও এশিয়ান গেমসে ভারতীয় দলে আছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডমিনিকা টেস্ট ম্যাচে শতরান করা যশস্বী জয়সোয়ালকেও এশিয়ান গেমসের দলে রাখা হয়েছে। ফলে এই দলটির শক্তি নেহাত কম নয়। এশিয়ান গেমস থেকে পদক আসতেই পারে।

এশিয়ান গেমসে ভারতের পুরুষদের দল- রুতুরাজ গায়কোয়াড় (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, রাহুল ত্রিপাঠি, তিলক ভার্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, রবি বিষ্ণোই, আবেশ খান, আর্শদীপ সিং, মুকেশ কুমার, শিবম মাভি, শিবম দুবে ও প্রভসিমরণ সিং (উইকেটকিপার)। স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে যশ ঠাকুর, সাই কিশোর, ভেঙ্কটেশ আইয়ার, দীপক হুডা ও সাই সুদর্শনকে।

এ বছরের সেপ্টেম্বরে চিনের হাংঝাউয়ে হতে চলেছে এশিয়ান গেমস। পুরুষদের ক্রিকেট প্রতিযোগিতা চলবে ২৮ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত। এরই মধ্যে ৫ অক্টোবর শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপ। অভিষেক টেস্টেই শতরান করা যশস্বীকে এশিয়ান গেমসের দলে রাখার অর্থ হল, তাঁকে ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলে রাখা হচ্ছে না। এই তরুণ ব্যাটারের বয়স এখন মাত্র ২১ বছর। ফলে তাঁর সামনে অনেক বছর আছে। ধারাবাহিকতা দেখাতে পারলে ভবিষ্যতে নিশ্চয়ই বিশ্বকাপ খেলবেন যশস্বী। 

এশিয়ান গেমসে ক্রিকেট প্রতিযোগিতা হবে টি-২০ ফর্ম্যাটে। সেই কারণে টি-২০ ফর্ম্যাটে ভালো পারফরম্যান্স দেখানো খেলোয়াড়দেরই ভারতীয় দলে রাখা হয়েছে। ২০২১-এর জুলাইয়ে প্রথমবার ভারতীয় দলের হয়ে টি-২০ ফর্ম্যাটে খেলার সুযোগ পান রুতুরাজ। তিনি আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের হয়ে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। সেই কারণেই রুতুরাজকে অধিনায়ক নির্বাচিত করা হয়েছে।

রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল-এ অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন যশস্বী। কেকেআর-এর হয়ে গুজরাট টাইটানসের বিরুদ্ধে ৫ ছক্কা মারা রিঙ্কুও আইপিএল-এ সাড়া ফেলে দিয়েছেন। বিসিসিআই কর্তাদের আশা, আইপিএল-এ ভালো পারফরম্যান্স দেখানো ক্রিকেটাররা এশিয়ান গেমসেও ভালো পারফরম্যান্স দেখাবেন।

আরও পড়ুন-

যশস্বী-বিরাটের দাপট, ডমিনিকা টেস্টের তৃতীয় দিনেই জয়ের পথে ভারতীয় দল

ওডিআই বিশ্বকাপের পরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Share this article
click me!