যশস্বী-বিরাটের দাপট, ডমিনিকা টেস্টের তৃতীয় দিনেই জয়ের পথে ভারতীয় দল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেলেও, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ সফরের শুরুতেই ভালো পারফরম্যান্স দেখাল ভারতীয় দল। এই সিরিজ জয়ের পথে এগিয়ে গেলেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

Soumya Gangully | Published : Jul 14, 2023 6:26 PM IST / Updated: Jul 15 2023, 01:05 AM IST

ডমিনিকা টেস্ট ম্যাচের প্রথম দিনই বোঝা গিয়েছিল, এই ম্যাচ ৫ দিনে গড়াবে না। এখন যা পরিস্থিতি, তাতে এই ম্যাচ ৪ দিনে গড়ানো নিয়েও সংশয় তৈরি হয়েছে। তৃতীয় দিনেই জয় তুলে নিতে পারে ভারতীয় দল। তৃতীয় দিনের দ্বিতীয় সেশনের পর ওয়েস্ট ইন্ডিজের স্কোর ২ উইকেটে ২৭। ভারতের চেয়ে এখনও ২৪৪ রানে পিছিয়ে ক্যারিবিয়ানরা। ভারতের বোলাররা যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে হয়তো দ্বিতীয় ইনিংসে আর ব্যাটিং করতে হবে না যশস্বী জয়সোয়াল, রোহিত শর্মা, বিরাট কোহলিদের। ওয়েস্ট ইন্ডিজ বড়জোর ইনিংসে হার এড়াতে পারে। যদিও সেই কাজটা যথেষ্ট কঠিন। ভারতীয় দলের জয় সময়ের অপেক্ষা।

এর আগে এই ম্যাচের প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৫ উইকেটে ৪২১ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয় ভারতীয় দল। সর্বাধিক ১৭১ রান করেন যশস্বী। অভিষেক টেস্টে শতরান করলেন এই তরুণ ওপেনার। অপর ওপেনার রোহিতও শতরান করেন। ভারতের অধিনায়ক করেন ১০৩ রান। বিরাট কোহলি করেন ৭৬ রান। ৩৭ রান করে অপরাজিত থাকেন রবীন্দ্র জাদেজা। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১ উইকেট করে নেন কেমার রোচ, আলজারি জোশেফ, রাহকিম কর্নওয়াল, জোমেল ওয়্যারিক্যান ও অ্যালিক অ্যাথানেজ। 

প্রথম ইনিংসে ভারতের বোলারদের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স দেখান অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তিনি ৬০ রান দিয়ে ৫ উইকেট নেন। ২৬ রান দিয়ে ৩ উইকেট নেন অপর এক অভিজ্ঞ স্পিনার জাদেজা। ১৫ রান দিয়ে ১ উইকেট নেন শার্দুল ঠাকুর। ২৫ রান দিয়ে ১ উইকেট নেন মহম্মদ সিরাজ। 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ব্যাট হাতে লড়াই করেন একমাত্র অ্যাথানেজ। তিনি ৪৭ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট করেন ২০ রান। অপর ওপেনার ত্যাগনারায়ণ চন্দ্রপল করেন ১২ রান। রেমন রাইফার করেন ২ রান। জারমেইন ব্ল্যাকউড করেন ১৪ রান। জশুয়া ডা সিলভা করেন ২ রান। জেসন হোল্ডার করেন ১৮ রান। জোশেফ করেন ৪ রান। ১৯ রান করে অপরাজিত থাকেন কর্নওয়াল। রোচ, ওয়্যারিক্যান ১ রান করেন।

ভারতের হয়ে প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করতে পারেননি শুবমান গিল (৬) ও অজিঙ্কা রাহানে। এই ম্যাচে ৩ নম্বরে ব্যাটিং করতে নামেন শুবমান। তিনি বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি।

আরও পড়ুন-

ওডিআই বিশ্বকাপের পরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা

অভিষেক টেস্ট ম্যাচেই দ্বিশতরানের সুযোগ হারালেও মন জয় যশস্বী জয়সোয়ালের

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!