অ্যান্ডি ফ্লাওয়ারের বিদায়, আগামী আইপিএল-এ লখনউ সুপার জায়ান্টসের কোচ জাস্টিন ল্যাঙ্গার

এবারের আইপিএল-এ ভালো পারফরম্যান্সই দেখিয়েছে লখনউ সুপার জায়ান্টস। তবে আইপিএল-এ এখনও পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেনি এই ফ্র্যাঞ্চাইজি। সেই কারণে আগামী মরসুমের পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে।

Soumya Gangully | Published : Jul 14, 2023 4:33 PM IST / Updated: Jul 14 2023, 11:44 PM IST

লখনউ সুপার জায়ান্টসের প্রধান কোচ হিসেবে নিয়োগ করা হল অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ও প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারকে। এর আগে লখনউ সুপার জায়ান্টসের প্রধান কোচ ছিলেন জিম্বাবোয়ের প্রাক্তন ব্যাটার অ্যান্ডি ফ্লাওয়ার। তবে তাঁর সঙ্গে এই ফ্র্যাঞ্চাইজির ২ বছরের চুক্তি ছিল। সেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর আর নতুন করে চুক্তি করা হয়নি। সেই কারণেই ল্যাঙ্গারের সঙ্গে চুক্তি করা হল। ফ্লাওয়ারের অবদানের জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছে লখনউ সুপার জায়ান্টস। নতুন দায়িত্ব নেওয়ার পর ল্যাঙ্গার বলেছেন, 'লখনউ সুপার জায়ান্টস আইপিএল-এ দুর্দান্ত কাহিনি রচনা করার যাত্রা শুরু করেছে। এই যাত্রায় আমাদের প্রত্যেকেরই ভূমিকা আছে। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করতে পারব ভেবে আমি উত্তেজিত।'

একসময় ল্যাঙ্গার ও ম্যাথু হেডেনের ওপেনিং জুটি বিপক্ষ দলগুলির কাছে আতঙ্কের ছিল। খেলা ছাড়ার পর হেডেন ধারাভাষ্যের সঙ্গে যুক্ত থাকলেও, কোচিং করছেন ল্যাঙ্গার। তিনি ২০১৮ সালের মে মাসে অস্ট্রেলিয়ার জাতীয় দলের কোচ নিযুক্ত হন। তাঁর সময়ে ইংল্যান্ডকে ৪-০ হারিয়ে অ্যাশেজ জেতে অস্ট্রেলিয়া। প্রথমবার টি-২০ বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। বিগ ব্যাশ লিগে পারথ স্কর্চার্সের কোচ হিসেবেও কাজ করেছেন ল্যাঙ্গার। তাঁর কোচিংয়ে ৩ বার চ্যাম্পিয়ন হয় পারথ স্কর্চার্স।

এখনও পর্যন্ত আইপিএল-এ ২ বার খেলেছে লখনউ সুপার জায়ান্টস। ২ বারই প্লে-অফে খেলেছে এই ফ্র্যাঞ্চাইজি। তবে ফাইনালে উঠতে পারেনি গোয়েঙ্কাদের দল।

এর আগে আইপিএল-এ কোনও দলের কোচ হিসেবে কাজ করেননি ল্যাঙ্গার। তবে তাঁর টি-২০ ফর্ম্যাটে কোচিংয়ের যথেষ্ট অভিজ্ঞতা আছে। বিগ ব্যাশ লিগ ও আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ সাফল্য পেয়েছেন ল্যাঙ্গার। তিনি ২০২২-এর শুরুতে অস্ট্রেলিয়ার প্রধান কোচ পদ থেকে সরে যান। ক্রিকেট অস্ট্রেলিয়া তাঁর সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি করতে রাজি হয়নি বলেই দায়িত্ব ছেড়ে দেন ল্যাঙ্গার। কোচ হিসেবে তাঁর যথেষ্ট খ্যাতি আছে। ফলে তাঁকে পেয়ে লাভবানই হল লখনউ সুপার জায়ান্টস।

আইপিএল-এর এই ফ্র্যাঞ্চাইজির ডিরেক্টর অফ ক্রিকেট গৌতম গম্ভীরের সঙ্গে ল্যাঙ্গারের সম্পর্ক ভালো। ২০১৫ সালে গম্ভীর যখন আন্তর্জাতিক কেরিয়ারের শেষদিকে সমস্যায় পড়েছিলেন, তখন তাঁকে সাহায্য করেন ল্যাঙ্গার। তিনি সেই সময় পারথ স্কর্চার্সের কোচ ছিলেন। গম্ভীর পারথে গিয়ে ২ সপ্তাহ কাটান। তিনি টেকনিক্যাল বিষয়ে ল্যাঙ্গারের সাহায্য নেন। মার্শাল আর্ট ও জিমন্যাস্টিক্সের মাধ্যমে গম্ভীরের মানসিক শক্তি বাড়াতেও সাহায্য করেন গম্ভীর।

আরও পড়ুন-

ওডিআই বিশ্বকাপের পরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা

অভিষেক টেস্ট ম্যাচেই দ্বিশতরানের সুযোগ হারালেও মন জয় যশস্বী জয়সোয়ালের

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!