এশিয়ান গেমসে মহিলাদের সেরা দলই পাঠাচ্ছে বিসিসিআই, আছেন রিচা, তিতাস

এশিয়ান গেমসে পুরুষ ও মহিলাদের দল ঘোষণা করেছে বিসিসিআই। ওডিআই বিশ্বকাপের জন্য পুরুষদের দ্বিতীয় সারির দল পাঠানো হচ্ছে। তবে মহিলাদের সেরা দলই খেলতে যাচ্ছে।

Soumya Gangully | Published : Jul 15, 2023 12:32 PM IST / Updated: Jul 15 2023, 06:51 PM IST

এবারের এশিয়ান গেমসে ক্রিকেট প্রতিযোগিতা যে সময় চলবে, তারই মধ্যে শুরু হয়ে যাবে ওডিআই বিশ্বকাপ। ফলে বিসিসিআই আগেই জানিয়ে দিয়েছিল, বিরাট কোহলি, রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়ার মতো ক্রিকেটারদের এশিয়ান গেমসের দলে রাখা যাবে না। সেই অনুযায়ী এশিয়ান গেমসে পুরুষদের দল গড়া হয়েছে। তবে মহিলাদের দলে সেরা ক্রিকেটারদেরই রাখা হয়েছে। এশিয়ান গেমসের সময় হরমনপ্রীত কউর, স্মৃতি মন্ধানাদের অন্য কোনও সিরিজ নেই। ফলে তাঁরা এশিয়ান গেমস থেকে দেশকে পদক এনে দেওয়ার জন্য ঝাঁপাবেন। ২০১০ ও ২০১৪ সালের এশিয়ান গেমসে ক্রিকেট দল পাঠায়নি ভারত। এবার দল পাঠানো হচ্ছে। সেই কারণে পদকের আশায় দেশ।

এশিয়ান গেমসে মহিলাদের ক্রিকেট দলে আছেন- হরমনপ্রীত কউর (অধিনায়ক), স্মৃতি মন্ধানা (সহ-অধিনায়ক), শেফালি ভার্মা, জেমাইমা রডরিগেজ, দীপ্তি শর্মা, রিচা ঘোষ (উইকেটকিপার), আমনজ্যোত কউর, দেবিকা বৈদ্য, অঞ্জলি সর্বাণী, তিতাস সাধু, রাজেশ্বরী গায়কোয়াড়, মিন্নু মণি, কণিকা আহুজা, উমা ছেত্রী (উইকেটকিপার) ও অনুশা বারেদ্দি। স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে হারলিন দেওল, কাশভি গৌতম, স্নেহ রানা, সাইকা ইশাক ও পূজা বস্ত্রকরকে।

চিনের হাংঝাউয়ে এবারের এশিয়ান গেমস চলবে ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত। তবে মহিলাদের ক্রিকেট প্রতিযোগিতা শুরু হবে ১৯ সেপ্টেম্বর এবং চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ক্রিকেট ছিল না। এবার পুরুষ ও মহিলা ক্রিকেট হচ্ছে। ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তান দল পাঠালে ভালো লড়াই হবে।

এশিয়ান গেমসে ভারতের পুরুষদের দলে রাখা হয়েছে রুতুরাজ গায়কোয়াড় (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, রাহুল ত্রিপাঠি, তিলক ভার্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, রবি বিষ্ণোই, আবেশ খান, আর্শদীপ সিং, মুকেশ কুমার, শিবম মাভি, শিবম দুবে ও প্রভসিমরণ সিংকে (উইকেটকিপার)। স্ট্যান্ডবাই হিসেবে দলে আছেন যশ ঠাকুর, সাই কিশোর, ভেঙ্কটেশ আইয়ার, দীপক হুডা ও সাই সুদর্শন। পুরুষদের ক্রিকেট প্রতিযোগিতা চলবে ২৮ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত। এরই মধ্যে ৫ অক্টোবর শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপ। ফলে ভারতের সেরা পুরুষ ক্রিকেটারদের পক্ষে এশিয়ান গেমসে খেলা সম্ভব হচ্ছে না।

এশিয়ান গেমসে ক্রিকেট প্রতিযোগিতা হবে টি-২০ ফর্ম্যাটে। সেই কারণে টি-২০ ফর্ম্যাটে ভালো পারফরম্যান্স দেখানো খেলোয়াড়দেরই ভারতীয় দলে রাখা হয়েছে। পদক আসবে বলেই আশা করা হচ্ছে।

আরও পড়ুন-

এশিয়ান গেমসে ভারতীয় দলে রিঙ্কু সিং, অধিনায়ক নির্বাচিত রুতুরাজ গায়কোয়াড়

ওডিআই বিশ্বকাপের পরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা

Indian Cricket Team: স্থানীয় ক্রিকেটপ্রেমীদের সঙ্গে সেলফি বিরাট-রোহিতদের

Share this article
click me!