সত্য নাদেলা ও শাহরুখ খানকে মিলিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট

মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বলিউড বাদশা শাহরুখ খানও এই উদ্যোগে সামিল হয়েছেন।

Soumya Gangully | Published : Jul 15, 2023 9:51 AM IST / Updated: Jul 15 2023, 04:24 PM IST

ক্রিকেটের মাধ্যমে একই সূত্রে বাঁধা পড়লেন বলিউড বাদশা শাহরুখ খান ও মাইক্রোসফট সিইও সত্য নাদেলা। মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্স ফ্র্যাঞ্চাইজির মালিক শাহরুখ খান। এই ফ্র্যাঞ্চাইজির সূত্রেই মাইক্রোসফট সিইও-র সঙ্গে যোগাযোগ হয়েছে শাহরুখের। তাঁদের যোগাযোগের সূত্র হিসেবে কাজ করেছেন টেক্সাস সুপার কিংস ফ্র্যাঞ্চাইজির অন্যতম কর্ণধার অনুরাগ জৈন। মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ীদের মধ্যে অন্যতম প্রভাবশালী হয়ে উঠেছেন অনুরাগ। তিনি ক্রিকেট খেলা ভালোবাসেন। মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটের প্রসারে উদ্যোগ নিয়েছেন অনুরাগ। তিনি একসময় ক্রিকেটার হয়ে ওঠার স্বপ্ন দেখতেন। কিন্তু পরবর্তীকালে ব্যবসায় যোগ দেন। এখন ক্রিকেট ও ব্যবসাকে মিলিয়ে দিয়েছেন অনুরাগ।

টেক্সাস সুপার কিংস দলের সঙ্গে যুক্ত আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। এই ফ্র্যাঞ্চাইজির অন্যতম কর্ণধার টেক্সাসের ধনকুবের রস পেরত জুনিয়র। মেজর লিগ ক্রিকেটের প্রথম ম্যাচে লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের মুখোমুখি হয় টেক্সাস সুপার কিংস। এই উদ্যোগেই নাদেলা, অ্যাডোব সিইও শান্তনু নারায়ণকেও পাশে পেয়েছেন অনুরাগ। সিটল অর্কাস ফ্র্যাঞ্চাইজির অন্যতম কর্ণধার নাদেলা। মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে কাজ করছেন অ্যাডোব সিইও। শাহরুখও লস অ্যাঞ্জেলেসের কাছে একটি ক্রিকেট স্টেডিয়াম গড়ে তোলার জন্য অর্থ বিনিয়োগ করেছেন। নাদেলা, অনুরাগ, শান্তনু, শাহরুখ একসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার চেষ্টা করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে পেশাদার ক্রিকেট চালু করেছেন অনুরাগ। হিউস্টন, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেসর মতো শহরগুলিতে ভারতীয় উপমহাদেশের মানুষের বাস। এই শহরগুলিতে ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে। বিশেষ করে টি-২০ ক্রিকেট অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। সেই কারণেই মেজর লিগ ক্রিকেট চালু করা হয়েছে।

ডালাসে ম্যাচ খেলেছে টেক্সাস সুপার কিংস। ফলে এই শহরেও ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে। ব্যবসায়ীরা এই লিগে ১২০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবেন বলে জানিয়েছেন। বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেটাররা মেজর লিগ ক্রিকেটে যোগ দিয়েছেন। তাঁদের সঙ্গে প্রভাবশালী ব্যবসায়ীরা আছেন। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে।

আইপিএল-এর সাফল্যে উৎসাহিত হয়ে এই টি-২০ লিগের ফ্র্যাঞ্চাইজিগুলি বিভিন্ন দেশে বিনিয়োগ করছে। দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, সংযুক্ত আরব আমিরশাহি, সৌদি আরবের মতো দেশগুলিতে চালু হয়েছে টি-২০ লিগ। এবার বেসবল, বাস্কেটবলের দেশ মার্কিন যুক্তরাষ্ট্রেও জনপ্রিয়তা বাড়ছে টি-২০ ক্রিকেটের।

আরও পড়ুন-

ডমিনিকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৪১ রানে হারিয়ে দিল ভারতীয় দল

এশিয়ান গেমসে ভারতীয় দলে রিঙ্কু সিং, অধিনায়ক নির্বাচিত রুতুরাজ গায়কোয়াড়

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!