Asian Games 2023: এশিয়ান গেমসে মহিলা ক্রিকেটে সোনা, তিতাস সাধুর প্রশংসায় জয় শাহ

ভারতের মহিলা ক্রিকেট দলের তারকা হয়ে উঠেছেন হুগলি জেলার চুঁচুড়ার মেয়ে তিতাস সাধু। অনূর্ধ্ব-১৯ দল থেকে তাঁর উত্থান। এবার সিনিয়র দলের হয়েও অসামান্য পারফরম্যান্স দেখালেন তিতাস।

Soumya Gangully | Published : Sep 25, 2023 10:49 AM IST / Updated: Sep 25 2023, 05:02 PM IST

এশিয়ান গেমসে মহিলা ক্রিকেটে সোনা জেতার জন্য ভারতীয় দলকে অভিনন্দন জানালেন বিসিসিআই সচিব জয় শাহ। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে আলাদা করে বাংলার মেয়ে তিতাস সাধুর প্রশংসা করেছেন। সোশ্যাল মিডিয়া পোস্টে জয় শাহ লিখেছেন, ‘ভারতের মহিলা ক্রিকেট দল এশিয়ান গেমসে সোনা জিতেছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে দাপট দেখিয়ে জয় পেয়েছে ভারত। এই জয়ে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছে ১৮ বছরের তিতাস সাধু। ওর দুর্দান্ত বোলিংয়ের জন্যই জয় পেয়েছে ভারত। এই ঐতিহাসিক সাফল্যের জন্য দল ও সাপোর্ট স্টাফদের অভিনন্দন জানাই।’ এখনও পর্যন্ত সোনা জয়ের জন্য কোনও আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করেনি বিসিসিআই। তবে তিতাসদের বিশেষ পুরস্কার দেওয়া হতে পারে। 

বিসিসিআই সচিবের পাশাপাশি ভারতের মহিলা ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরও। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন, ‘সোনার পদক এল। আমাদের মহিলা ক্রিকেট দলকে অভিনন্দন। এশিয়ান গেমসে অসাধারণ অভিষেক হল। এশিয়ান গেমস থেকে ক্রিকেটে প্রথম সোনা পেল ভারত। দলের সবাই মিলে চেষ্টা করেছে। দুর্দান্ত ফিল্ডিং হয়েছে। হারের মুখ থেকে ঘুরে দাঁড়িয়ে জয় ছিনিয়ে নিয়েছে ভারত। ক্রিকেটপ্রেমীরা শেষমুহূর্ত পর্যন্ত উত্তেজনায় কাঁপছিলেন। এই ঐতিহাসিক জয় ভারতীয় ক্রিকেটারদের দৃঢ়চেতা মানসিকতা, অদম্য লড়াইয়ের মানসিকতার প্রমাণ দিয়েছে। হার না মানা মনোভাবের পরিচয় দিয়েছে ভারতীয় দল। এই মুহূর্ত এশিয়ান গেমসের ইতিহাসে বরাবরের জন্য থেকে যাবে। চ্যাম্পিয়নদের অভিনন্দন।’

 

 

সোমবার এশিয়ান গেমসে মহিলাদের ক্রিকেটের ফাইনালে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন তিতাস। হুগলি জেলার চুঁচুড়ার ১৮ বছরের এই পেসার ৪ ওভার বোলিং করে ১টি মেডেন-সহ ৬ রান দিয়ে ৩ উইকেট নেন। তিতাসের দাপটে ১৪ রানের মধ্যে ৩ উইকেট খুইয়ে বসে শ্রীলঙ্কা। তৃতীয় ওভারে অনুষ্কা সঞ্জীবনী ও ভীষ্মি গুণরত্নে (০) এবং পঞ্চম ওভারে শ্রীলঙ্কার অধিনায়ক আতাপাত্তুকে (১২) আউট করে দেন তিতাস। এর ফলে ভারতীয় দলের জয়ের পথ প্রশস্ত হয়ে যায়। তিতাসের ধাক্কা সামলে আর ঘুরে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কা।

 

 

এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে ভারতীয় দল ৭ উইকেটে ১১৬ রান করে। সর্বাধিক ৪৬ রান করেন ওপেনার স্মৃতি মন্ধানা। জেমাইমা রডরিগেজ করেন ৪২ রান। জবাবে ৮ উইকেটে ৯৭ রান করেই থেমে যায় শ্রীলঙ্কা। অন্য ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ পেল বাংলাদেশ।

আরও পড়ুন-

Asian Games 2023: বাংলার মেয়ে তিতাসের হাত ধরে মহিলা ক্রিকেটে ঐতিহাসিক সোনা

Asian Games 2023: শুটিংয়ে প্রথম সোনা ভারতের, আরও একটি ব্রোঞ্জ এল রোয়িংয়ে

Asian Games : ১০ মিটার এয়ার রাইফেলে রুপো, সতীর্থদের শুভেচ্ছা আশি চোকসির

Read more Articles on
Share this article
click me!