Ashes 2023: বৃষ্টিবিঘ্নিত তৃতীয় দিনের শেষে ৩৫ রানে এগিয়ে ইংল্যান্ড, জমে উঠেছে এজবাস্টন টেস্ট

এবারের অ্যাশেজের প্রথম টেস্ট ম্যাচে দুর্দান্ত লড়াই চলছে। প্রথম দিন ইংল্যান্ড, দ্বিতীয় দিন অস্ট্রেলিয়া দাপট দেখা যায়। বৃষ্টিবিঘ্নিত তৃতীয় দিনের শেষে একটু এগিয়ে অস্ট্রেলিয়া।

Soumya Gangully | Published : Jun 18, 2023 5:41 PM IST / Updated: Jun 19 2023, 12:04 AM IST

কিয়া ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চতুর্থ ও পঞ্চম দিন বৃষ্টির পূর্বাভাস ছিল। কিন্তু ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে বিঘ্ন ঘটায়নি বৃষ্টি। তবে এজবাস্টন টেস্ট ম্যাচের তৃতীয় দিন বারবার হানা দিল বৃষ্টি। দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের স্কোর ২ উইকেটে ২৮। আউট হয়ে গিয়েছেন ওপেনার জাক ক্রলি (৭) ও বেন ডাকেট (১৯)। দিনের শেষে অপরাজিত অলি পোপ (০) ও জো রুট। অস্ট্রেলিয়ার হয়ে ৯ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন অধিনায়ক প্যাট কামিন্স। ১ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন স্কট বোল্যান্ড। অস্ট্রেলিয়ার চেয়ে ৩৫ রানে এগিয়ে ইংল্যান্ড। চতুর্থ দিনের প্রথম সেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়া যদি এই সেশনে কয়েকটি উইকেট তুলে নিতে পারে, তাহলে তারা জয়ের দিকে এগিয়ে যাবে। অন্যদিকে, ইংল্যান্ডের উইকেট খোয়ালে চলবে না। ফলে চতুর্থ দিনের খেলা অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে।

এজবাস্টন টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের শেষে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৫ উইকেটে ৩১১। ইংল্যান্ডের চেয়ে ৮২ রানে পিছিয়েছিল অস্ট্রেলিয়া। ১২৬ রানে অপরাজিত ছিলেন উসমান খাজা এবং ৫২ রান করে অপরাজিত ছিলেন উইকেটকিপার-ব্যাটার অ্যালেক্স কেরি। তৃতীয় দিন ৬৬ রান করে আউট হয়ে যান কেরি। ১৪১ রান করে আউট হয়ে যান খাজা। ১ রান করেই আউট হয়ে যান নাথান লিয়ন। ০ রানেই আউট হয়ে যান বোল্যান্ড। ৩৮ রান করে আউট হন কামিন্স। ১ রান করে অপরাজিত থাকেন জশ হ্যাজেলউড। 

ইংল্যান্ডের হয়ে ৬৮ রান দিয়ে ৩ উইকেট নেন স্টুয়ার্ট ব্রড। ৫৫ রান দিয়ে ৩ উইকেট নেন অলি রবিনসন। ১৪৭ রান দিয়ে ২ উইকেট নেন মইন আলি। ৩৩ রান দিয়ে ১ উইকেট নেন বেন স্টোকস। ৫৩ রান দিয়ে ১ উইকেট নেন জেমস অ্যান্ডারসন।

এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক স্টোকস। প্রথম দিনই ৮ উইকেটে ৩৯৩ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয় ইংল্যান্ড। ১১৮ রান করে অপরাজিত থাকেন জো রুট। ৭৮ রান করেন জনি বেয়ারস্টো। ৬১ রান করে ক্রলি। ৩২ রান করেন হ্যারি ব্রুক। ৩১ রান করেন পোপ। অস্ট্রেলিয়ার হয়ে ১৪৯ রান দিয়ে ৪ উইকেট নেন লিয়ন। ৬১ রান দিয়ে ২ উইকেট নেন হ্যাজেলউড। ৮৬ রান দিয়ে ১ উইকেট নেন বোল্যান্ড। ৩২ রান দিয়ে ১ উইকেট নেন ক্যামেরন গ্রিন।

আরও পড়ুন-

Yuzvendra Chahal: স্ত্রীর সঙ্গে পাহাড়ে বেড়াতে গিয়েছিলেন, মজা করলেন যুজবেন্দ্র চাহাল

Father's Day 2023: বাবা কড়া মেজাজের ছিলেন না, ভালোবাসতেন, স্মৃতিচারণায় সচিন

একবিংশ শতাব্দীতে টেস্টে সর্বাধিক ব্যবধানে জয়, নতুন নজির বাংলাদেশের

Read more Articles on
Share this article
click me!