ভারতে ফিরছেন না প্যাট কামিন্স, চতুর্থ টেস্টেও অস্ট্রেলিয়ার নেতৃত্বে স্টিভ স্মিথ

বৃহস্পতিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচ। সিরিজ জিততে হলে এই ম্যাচ জিততেই হবে ভারতীয় দলকে।

Web Desk - ANB | Published : Mar 6, 2023 9:29 AM IST

মা গুরুতর অসুস্থ হওয়ায় দিল্লিতে দ্বিতীয় টেস্ট ম্যাচ শেষ হওয়ার পরেই সিডনিতে ফিরে গিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ইন্দোরে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচে খেলতে পারেননি কামিন্স। তাঁর বদলে ইন্দোরে অধিনায়কত্ব করেন স্টিভ স্মিথ। আমেদাবাদেও খেলতে পারবেন না কামিন্স। তিনি আপাতত ভারতে ফিরছেন না। তাঁর মা মৃত্যুশয্যায়। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, সিডনিতেই থাকছেন কামিন্স। ওডিআই সিরিজে কামিন্স খেলতে পারবেন কি না সে ব্যাপারে পরে সিদ্ধান্ত নেওয়া হবে। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, চোট পাওয়া ঝাই রিচার্ডসনের বদলে ওডিআই সিরিজের দলে থাকছেন নাথান এলিস। ফলে সিরিজের শেষ টেস্ট ম্যাচেও অস্ট্রেলিয়ার নেতৃত্বে থাকছেন স্মিথই। তাঁর নেতৃত্বে ইন্দোরে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। আমেদাবাদেও জয়ের লক্ষ্যেই খেলতে নামছে অস্ট্রেলিয়া। উইনিং কম্বিনেশন বদল হওয়ার সম্ভাবনা কম। ফলে ভারতীয় দলের লড়াই সহজ হবে না। ইন্দোরে ৯ উইকেটে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গিয়েছে অস্ট্রেলিয়া। ভারতীয় দল সিরিজে ২-১ এগিয়ে। আমেদাবাদে জয় পেলে ভারতও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবে। সেক্ষেত্রে জুনে ফের অস্ট্রেলিয়ারই মোকাবিলা করতে হবে ভারতকে।

ইন্দোর টেস্ট ম্যাচের পর স্মিথ বলেছিলেন, ‘আমার সময় শেষ। এই দল এবার প্যাটের। কঠিন পরিস্থিতিতে প্যাটিকে বাড়ি ফিরে যেতে হয়েছে। ওর অনুপস্থিতিতে আমি অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছি। আমরা মানসিকভাবে প্যাটির পাশে আছি। তবে ভারত এমন একটি জায়গা যেখানে অধিনায়কত্ব করতে আমার ভালো লাগে। অধিনায়ক হিসেবে ভারতই আমার সবচেয়ে পছন্দের জায়গা। এখানে প্রতিটি বলই একটি ঘটনা। ফলে পরের বলে কী হবে, সেটা তার আগের বলের উপর নির্ভর করে। এটা আমার খুব ভালো লাগে। ম্যাচের পরিস্থিতি আগাম আন্দাজ করতে হয়। এই কারণে আমার মনে হয়, ভালোভাবেই নিজের দায়িত্ব পালন করতে পেরেছি। আমি আনন্দ পেয়েছি।’ 

আমেদাবাদ টেস্ট ম্যাচে ভারতীয় দলের বোলিং বিভাগে বদল আসতে চলেছে। এই ম্যাচে বিশ্রাম দেওয়া হচ্ছে পেসার মহম্মদ সিরাজকে। তাঁর বদলে দলে ফিরছেন অভিজ্ঞ পেসার মহম্মদ সামি। বাংলার এই পেসারকে ইন্দোরে বিশ্রাম দেওয়া হয়েছিল। ইন্দোর টেস্ট ম্যাচে পিচ নিয়ে তীব্র বিতর্ক তৈরি হওয়ার পর আমেদাবাদে স্পিনারদের সহায়ক পিচ না-ও থাকতে পারে। ফলে সামির ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

আরও পড়ুন-

ব্যাটার হিসেবে সেরা হলেও অধিনায়ক হয়ে কিছু করতে পারেননি সচিন, দাবি শোয়েব আখতারের

ধারাভির রাস্তা থেকে উইমেনস প্রিমিয়ার লিগ, স্বপ্নের উত্থান সিমরন শেখের

বাড়িতে সারমেয়দের সঙ্গে খেলায় মেতেছেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর

Read more Articles on
Share this article
click me!