বিশ্বকাপ দেখিয়ে ব্যাপক ক্ষতির মুখে ডিজনি+হটস্টার! আইসিসি-র কাছে ক্ষতিপূরণের দাবি

আইসিসির (ICC) উপর চাপ বাড়াচ্ছে ডিজনি+হটস্টার (Disney+Hotstar)। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছে থেকে প্রায় ১০ কোটি ডলার ছাড় চেয়ে ইতিমধ্যেই দাবি জানিয়েছে তারা।

Subhankar Das | Published : Aug 26, 2024 7:45 PM IST / Updated: Aug 27 2024, 01:16 AM IST

আইসিসির (ICC) উপর চাপ বাড়াচ্ছে ডিজনি+হটস্টার (Disney+Hotstar)। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছে থেকে প্রায় ১০ কোটি ডলার ছাড় চেয়ে ইতিমধ্যেই দাবি জানিয়েছে তারা।

সম্প্রচারকারীদের দাবি, টি-২০ ক্রিকেট (T-20 Cricket) বিশ্বকাপে ম্যাচ ভেস্তে যাওয়া সহ নানা কারণে দর্শকসংখ্যা অনেকটাই কমেছে। তার জেরে আর্থিক ক্ষতির মুখে পড়ে তারা। আর সেই জন্যই আইসিসি-র তরফ থেকে এই ছাড়ের দাবি করেছে ডিজনি+হটস্টার। এছাড়াও সম্প্রচার সংক্রান্ত চুক্তির শর্তাবলি পাল্টাতে চেয়েও দাবি করেছে তারা।

Latest Videos

প্রসঙ্গত, দুই বছর আগে আইসিসি-র সঙ্গে মোট ৩০০ কোটি ডলারের চুক্তি করে ডিজনি+হটস্টার। সেই চুক্তি অনুযায়ী, চলতি বছরের টি-২০ ক্রিকেট বিশ্বকাপ থেকে আইসিসি পরিচালিত প্রতিযোগিতার সম্প্রচার শুরু করে তারা। যদিও সেই চুক্তির সময়, ডিজনি+হটস্টারের সঙ্গে জি টিভিও শামিল ছিল।

কিন্তু পরে সোনির সঙ্গে যুক্ত হয়ে যায় জি-টিভি। ফলে, বড় অঙ্কের ক্ষতির মুখে পড়ে ডিজনি+হটস্টার। এহেন পরিস্থিতিতে দাঁড়িয়েই, আইসিসি-র সঙ্গে চুক্তির শর্ত পাল্টাতে চাইছে তারা। সেইসঙ্গে, বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচগুলির জন্য রিফান্ড দেওয়া হোক বলে আইসিসির কাছে দাবি জানিয়েছে তারা।

যদিও রিফান্ড দেওয়ার কোনও শর্ত আইসিসির চুক্তিতে নেই। জানা যাচ্ছে, কেবল বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচই নয়, অন্যান্য বেশ কিছু কারণেও দর্শকসংখ্যা কমে গিয়ে আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ডিজনি+হটস্টার।

উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে, দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান সেমিফাইনাল ম্যাচ। আফগানিস্তান মাত্র ১২ ওভারেই সেই ম্যাচে অলআউট হয়ে যায়। আর মাত্র ৯ ওভারে, ম্যাচ জিতে যায় দক্ষিণ আফ্রিকা। ডিজনি+হটস্টার বলছে, আমেরিকার মাটিতে বিশ্বকাপ ম্যাচের সময়ও দর্শক সংখ্যা একেবারেই অনুকূলে ছিল না।

এই সমস্ত যুক্তি তুলে ধরে তারা দাবি করেছে, চুক্তির অর্থে মোট ১০ কোটি ডলার ছাড় দেওয়া হোক। সূত্রের খবর, ভারতীয় মুদ্রায় এই অঙ্ক প্রায় ৮০০ কোটি টাকারও বেশি। ডিজনি+হটস্টার বা আইসিসির তরফ থেকে বিষয়টি নিয়ে কোনও মন্তব্যই অবশ্য করা হয়নি।

কিন্তু ওয়াকিবহাল মহলের মতে, ডিজনি+হটস্টারের দাবি নিয়ে চাপ বেশ বাড়তে চলেছে আইসিসির উপর।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ভেস্তে গেল বৈঠক! বিস্ফোরক অভিযোগ চিকিৎসকদের! দেখুন, চমকে উঠবেন | RG Kar Latest News | RG Kar Protest
'রাজ্যের সব রোগী কল্যাণ সমিতি ভেঙে দিলাম' বড় ঘোষণা মমতার | Mamata Banerjee | RG Kar Protest |
বোস্টনের রাজপথে আরজি কর কাণ্ডের প্রতিবাদ! গানের সঙ্গে চলল আন্দোলন । RG Kar Protest
Sukanta Majumdar Live : সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
'আমি ওদেরকে চিনি না, জানি না, কোন সম্পর্ক নেই' বিস্ফোরক মন্তব্য Mamata Banerjee-এর | RG Kar Protest