Ben Stokes: ওডিআই বিশ্বকাপের পরেই হাঁটু অস্ত্রোপচার করাবেন বেন স্টোকস

অলরাউন্ডার বেন স্টোকসের অসাধারণ সাফল্যের জন্যই ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এবারের ওডিআই বিশ্বকাপেও খেলবেন এই অলরাউন্ডার।

Soumya Gangully | Published : Sep 8, 2023 10:58 AM IST / Updated: Sep 08 2023, 06:07 PM IST

অবসর ভেঙে ইংল্যান্ডের ওডিআই দলে ফিরেছেন। এবারের ওডিআই বিশ্বকাপেও খেলবেন অভিজ্ঞ অলরাউন্ডার বেন স্টোকস। তবে ওডিআই বিশ্বকাপের পরেই তাঁর হাঁটু অস্ত্রোপচার করাতে হবে। ফলে আগামী বছরের শুরুতে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে পারবেন না স্টোকস। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ড সূত্রে খবর, স্টোকসের হাঁটুতে ক্রনিক টেন্ডনাইটিস হয়েছে। সেই কারণেই তাঁর বোলিং করার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। এই সমস্যা মেটানোর জন্যই হাঁটুতে অস্ত্রোপচার করাতে হবে। স্টোকস জানিয়েছেন, অনেকদিন ধরেই তাঁর হাঁটুতে অস্ত্রোপচার নিয়ে আলোচনা চলছিল। শেষপর্যন্ত ওডিআই বিশ্বকাপের পরেই সেই অস্ত্রোপচার হতে চলেছে। 

সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্টোকস বলেছেন, 'আমি জানি কী হতে চলেছে। তবে আমি কী করছি, সেটা বলার উপযুক্ত সময় এখনও আসেনি। কয়েকজন বিশেষজ্ঞর সঙ্গে আমি আলোচনা চালিয়ে যাচ্ছি। আমরা একটি পরিকল্পনা করছি। ওডিআই বিশ্বকাপের পর আমি কিছু একটা করতে চলেছি। সেটা জেনে আমার ভালো লাগছে। আমরা যে পরিকল্পনা করছি সেটা খুবই ভালো। এই পরিকল্পনা কার্যকর হবে বলেই আশা করছি। আগামী গ্রীষ্মে আমি অলরাউন্ডার হিসেবেই খেলতে চাই। এবারের শীতকালে শুধু ওডিআই বিশ্বকাপ খেলব। তারপর আমার হাঁটুর সমস্যা মিটিয়ে নেব।'

ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক স্টোকস। হাঁটুর অস্ত্রোপচার করালে কয়েক মাস মাঠের বাইরে থাকতে হতে পারে তাঁকে। ২০২৪-এর ২৫ জানুয়ারি শুরু হবে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ। তার মধ্যে স্টোকসের ফিট হয়ে ওঠা কঠিন। এই ক্রিকেটারের হাঁটুতে কী ধরনের অস্ত্রোপচার হবে তার উপর ফিট হয়ে উঠে মাঠে ফেরা নির্ভর করছে। অস্ত্রোপচারের পর তাঁকে বেশ কিছুদিন রিহ্যাবে থাকতে হবে। ফলে অস্ত্রোপচারের পর মাঠে ফিরতে ৮ থেকে ১২ সপ্তাহ লেগে যেতে পারে।

এবারের ওডিআই বিশ্বকাপে ইংল্যান্ডের অন্যতম ভরসা স্টোকস। তাঁর ভারতের মাটিতে খেলার অভিজ্ঞতাও আছে। আইপিএল-এ খেলেন এই অলরাউন্ডার। আগামী মরসুমের আইপিএল-এও তাঁর খেলার কথা রয়েছে। এই ফ্র্যাঞ্চাইজি টি-২০ লিগে খেলতে না পারলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে স্টোকসকে। সেই কারণে তিনি আগামী মরসুমের আইপিএল-এর আগে ফিট হয়ে ওঠার চেষ্টা করছেন।

এখনও পর্যন্ত ১০৫টি ওডিআই ম্যাচ খেলেছেন স্টোকস। ৩টি শতরান-সহ ২,৯২৪ রান করেছেন তিনি। ক্রিকেটের এই ফর্ম্যাটে ৭৪টি উইকেটও নিয়েছেন। সেই কারণেই ওডিআই বিশ্বকাপে তাঁর উপর ভরসা করছে ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট।

আরও পড়ুন-

Asia Cup 2023: রবিবারও বৃষ্টির পূর্বাভাস, ভারত-পাকিস্তান ম্যাচে থাকছে রিজার্ভ ডে

MS Dhoni: মার্কিন যুক্তরাষ্ট্র সফরে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে গল্ফ খেললেন মহেন্দ্র সিং ধোনি!

Virat Kohli and Hardik Pandya : ভারত-নেপাল ম্যাচে সৌজন্যের পরিচয় দিলেন বিরাট-হার্দিক

Read more Articles on
Share this article
click me!