Indian Cricket: বিরাট-রোহিতেরও রঞ্জি ট্রফিতে খেলা উচিত, দাবি কীর্তি আজাদের

২ দশক আগেও জাতীয় দলের ক্রিকেটাররা নিয়মিত ঘরোয়া ক্রিকেটের ম্যাচ খেলতেন। কিন্তু আইপিএল চালু হওয়ার পর থেকে ভারতের তারকা ক্রিকেটারদের আর রঞ্জি ট্রফির ম্যাচ খেলতে দেখা যায় না।

Soumya Gangully | Published : Feb 29, 2024 1:26 PM IST / Updated: Feb 29 2024, 07:59 PM IST

বিরাট কোহলি, রোহিত শর্মারও রঞ্জি ট্রফির ম্যাচ খেলা উচিত। এমনই দাবি করলেন প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদ। বিসিসিআই সম্প্রতি জাতীয় দলের বাইরে থাকা ফিট রঞ্জি ট্রফির ম্যাচ খেলা বাধ্যতামূলক করেছে। এই নির্দেশ লঙ্ঘন করায় শ্রেয়াস আইয়ার ও ঈশান কিষানকে বিসিসিআই-এর চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে। এরপরেই আজাদ দাবি করেছেন, সবার জন্যই এক নিয়ম প্রযোজ্য হওয়া উচিত। কিন্তু বিরাট, রোহিত, শুবমান গিল, জসপ্রীত বুমরা, রবীন্দ্র জাডেজা, মহম্মদ সিরাজের মতো যে ক্রিকেটাররা ৩ ফর্ম্যাটেই জাতীয় দলের হয়ে খেলেন, তাঁদের ওয়ার্কলোডের জন্য মাঝেমধ্যেই বিশ্রাম দেওয়া হয়। এরপর রঞ্জি ট্রফির ম্যাচ খেললে তাঁদের পক্ষে জাতীয় দলের হয়ে বেশি ম্যাচ খেলা সম্ভব হবে না। ফলে আজাদের দাবি সারবত্তাহীন বলেই মনে করছে ক্রিকেট মহলের একাংশ।

পুরনো যুগেই পড়ে আছেন আজাদ?

১৯৮৩ সালে কপিল দেব নিখাঞ্জের নেতৃত্বে বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন আজাদ। কিন্তু তিনি কি কয়েক দশকের পুরনো ব্যবস্থা আঁকড়েই পড়ে আছেন? এখন আর ক্রিকেটের মরসুম বলে কিছু নেই। সারা বছরই দ্বিপাক্ষিক সিরিজে ব্যস্ত থাকে ভারতীয় দল। এরই মধ্যে ওডিআই বিশ্বকাপ, টি-২০ বিশ্বকাপ, এশিয়া কাপ, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি থাকে। প্রতি বছর আইপিএল-এর জন্য বরাদ্দ থাকে ২ মাস। এই সূচির মধ্যে জাতীয় দলের হয়ে ৩ ফর্ম্যাটেই খেলা ক্রিকেটারদের পক্ষে ঘরোয়া ক্রিকেটে খেলার সময় বের করা সম্ভব নয়। ফলে আজাদ যে দাবি জানাচ্ছেন সেটা পূরণ করা সম্ভব নয়।

ঈশান ও শ্রেয়াস শাস্তি পাওয়ায় অখুশি আজাদ

বিসিসিআই স্পষ্ট বার্তা দেয়, জাতীয় দলের বাইরে থাকলে এবং চোট না থাকলে ঘরোয়া ক্রিকেটে খেলতেই হবে। সেই নির্দেশ লঙ্ঘন করেছেন ঈশান ও শ্রেয়াস। এই কারণেই তাঁদের চুক্তি থেকে বাদ দিয়েছে বিসিসিআই। এতে অসন্তোষ প্রকাশ করেছেন আজাদ। কিন্তু ঈশান কেন ঘরোয়া ক্রিকেটে খেলা এড়িয়ে গিয়েছেন, সেই জবাব তাঁকেই দিতে হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs England: ধরমশালা টেস্টে ভারতীয় দলে ফিরলেন বুমরা, ছিটকে গেলেন রাহুল

India Vs England: নেই কে এল রাহুল, ধরমশালায় টেস্ট অভিষেক হচ্ছে দেবদত্ত পাড়িক্কলের

Read more Articles on
Share this article
click me!