ফাইনাল হচ্ছে আমেদাবাদেই, ইডেন, ওয়াংখেড়ে পাচ্ছে ওডিআই বিশ্বকাপের সেমি-ফাইনাল

আনুষ্ঠানিকভাবে এখনও ওডিআই বিশ্বকাপের সূচি প্রকাশ করেনি আইসিসি। তবে প্রস্তুতি চলছে জোরকদমে। বিসিসিআই ও আইসিসি মিলে খসড়া ক্রীড়াসূচি তৈরি করেছে।

Soumya Gangully | Published : Jun 26, 2023 5:22 PM IST / Updated: Jun 26 2023, 11:37 PM IST

শেষমুহূর্তে খসড়া ক্রীড়াসূচিতে কোনও বদল না করা হলে এবারের ওডিআই বিশ্বকাপের ফাইনাল হতে চলেছে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। পিসিবি-র আপত্তি উপেক্ষা করেই ভারত-পাকিস্তান ম্যাচও দেওয়া হচ্ছে আমেদাবাদেই। ২টি সেমি-ফাইনাল হতে চলেছে কলকাতার ইডেন গার্ডেন্স ও মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এর আগে জানা গিয়েছিল, ওডিআই বিশ্বকাপের সেমি-ফাইনাল হবে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম ও চেন্নাইয়ের এম এ চিদম্বরম স্টেডিয়ামে। কিন্তু এখন জানা গেল, ইডেন ও ওয়াংখেড়েতে হতে চলেছে বিশ্বকাপের সেমি-ফাইনাল। এর আগে ১৯৮৭ সালের ওডিআই বিশ্বকাপের ফাইনাল হয়েছিল ইডেনে। ২০১১ সালের বিশ্বকাপের ফাইনাল হয়েছিল ওয়াংখেড়েতে। ১৯৮৭ সালের বিশ্বকাপের সেমি-ফাইনালে হেরে গিয়েছিল ভারতীয় দল। ২০১১ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ভারত। 

১৯৮৭ সালের বিশ্বকাপ আয়োজন করেছিল ভারত ও পাকিস্তান। ২০১১ সালের বিশ্বকাপ আয়োজন করে ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ১৯৯৬ সালের বিশ্বকাপ আয়োজন করেছিল ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। সেবার ইডেনে সেমি-ফাইনাল হয়। সেই ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে গিয়েছিল ভারত। এবার রোহিত শর্মা, বিরাট কোহলিরা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবেন বলেই আশা ক্রিকেটপ্রেমীদের।

বিসিসিআই-এর এক কর্তা জানিয়েছেন, ‘বিশ্বকাপ সেমি-ফাইনালের কেন্দ্র বেঙ্গালুরু ও চেন্নাই থেকে সরিয়ে মুম্বই ও কলকাতা করা হচ্ছে। এর আগে বিশ্বকাপের যে খসড়া সূচি প্রকাশ করা হয়েছিল, তাতে খুব বেশি বদল করা হচ্ছে না। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামেই বিশ্বকাপ ফাইনাল হতে চলেছে।’ বিসিসিআই সূত্রে আরও জানা গিয়েছে, কলকাতা, মুম্বই, বেঙ্গালুরু, দিল্লি ও চেন্নাইয়ে ওডিআই বিশ্বকাপের ৫টি করে ম্যাচ হবে।

পাকিস্তান এখনও বিশ্বকাপে যোগ দেওয়ার ব্যাপারটি নিশ্চিত করেনি। সেই কারণেই আনুষ্ঠানিকভাবে সূচি প্রকাশ করতে পারছে না আইসিসি। পিসিবি-র পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তান সরকার অনুমতি দিলে তবেই বিশ্বকাপে দল পাঠানো সম্ভব হবে। পিসিবি-র বিদায়ী চেয়ারম্যান নজম শেঠি জানান, ‘আমরা বিশ্বকাপে দল পাঠাচ্ছি কি না সেটা সবার আগে ঠিক করতে হবে। তারপর সরকার ঠিক করবে আমরা কোথায় যাব। আমরা আইসিসি-কে চিঠি লিখে জানিয়েছি, আমাদের পক্ষে বিশ্বকাপের খসড়া সূচি অনুমোদন করা বা খারিজ করা সম্ভব নয়। আমাদের সরকারই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।’ এরপর জানা গিয়েছে, পাকিস্তানের বিদেশমন্ত্রকই বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে। আমেদাবাদ-সহ ভারতের বিভিন্ন শহরের নিরাপত্তার ব্যাপারে পাকিস্তানের বিদেশমন্ত্রক যে রিপোর্ট দেবে, তার উপরেই বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন-

দুয়ারে বিশ্বকাপ, এশিয়ান গেমসের দলে বিরাট কোহলি, রোহিত শর্মাকে রাখছে না বিসিসিআই

কর্ণাটকের শ্রী ধর্মস্থালা মঞ্জুনাথেশ্বর মন্দিরে পুজো কে এল রাহুলের

Mahendra Singh Dhoni: উড়ানে ক্যান্ডি ক্রাশ খেলছেন ধোনি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!