ওডিআই বিশ্বকাপে দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার জন্য কমিটি গঠন পাক প্রধানমন্ত্রীর

ওডিআই বিশ্বকাপ শুরু হতে ৩ মাসও বাকি নেই। এখনও এই টুর্নামেন্টে দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারল না পাকিস্তান ক্রিকেট বোর্ড। টালবাহানা চালিয়ে যাচ্ছে পাকিস্তান সরকার।

Soumya Gangully | Published : Jul 8, 2023 12:01 PM IST / Updated: Jul 08 2023, 06:37 PM IST

ভারতে অনুষ্ঠিত হতে চলা ওডিআই বিশ্বকাপে পাকিস্তান দল পাঠানো হবে কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য উচ্চপর্যায়ের কমিটি গঠন করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এই কমিটিতে রাখা হয়েছে বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টোকে। এই কমিটিই বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে। ভারত-পাকিস্তান সরকারের কূটনৈতিক সম্পর্ক, ক্রীড়া ও রাজনীতিকে আলাদা রাখা সংক্রান্ত নীতি এবং ভারতে ক্রিকেটার, পিসিবি আধিকারিক, সমর্থক ও সাংবাদিকদের নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় বিষয় খতিয়ে দেখে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে রিপোর্ট দেবে এই কমিটি। সেই রিপোর্ট পর্যালোচনা করে তারপরেই বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে পাকিস্তান সরকার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্যাট্রন-ইন-চিফ প্রধানমন্ত্রী। পিসিবি কর্তারা আগেই জানিয়ে দিয়েছেন, তাঁদের পক্ষে এককভাবে ওডিআই বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়। পাকিস্তান সরকার যে নির্দেশ দেবে সেটাই মেনে চলবে পিসিবি। 

পাকিস্তানের প্রধানমন্ত্রী যে কমিটি গঠন করেছে, সেই কমিটিতে পাক বিদেশমন্ত্রী ছাড়াও রাখা হয়েছে ক্রীড়ামন্ত্রী আহসান মাজারি, মরিয়ম ঔরঙ্গাজেব. আসাদ মাহমুদ, আমিন উল-হক, কামার জামান কৈরা ও প্রাক্তন কূটনীতিবিদ তারিক ফতমিকে রাখা হয়েছে। কমিটিতে যে সদস্যরা আছেন তাঁদের মধ্যে অনেকেই ইঙ্গিত দিয়েছেন, ওডিআই বিশ্বকাপে দল পাঠানো হবে কি না সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে ভারতে দল পাঠানো হবে। যে শহরগুলিতে পাকিস্তানের ম্যাচ দেওয়া হয়েছে, সেখানে প্রতিনিধি পাঠিয়ে স্টেডিয়াম-সহ যাবতীয় ব্যবস্থাপনা খতিয়ে দেখে তারপর বিশ্বকাপে দল পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। পিসিবি চেয়ারম্যান জাকা আশরফ ও চিফ অপারেটিং অফিসার সলমন তাসির শনিবার রাতে দক্ষিণ আফ্রিকার ডারবানে উড়ে যাচ্ছেন। সেখানে তাঁরা আইসিসি-র বৈঠকে যোগ দেবেন। তাঁরা এশিয়া কাপে পাকিস্তানে ভারতীয় দল না পাঠানোর বিষয়টি উল্লেখ করতে পারেন বলে শোনা যাচ্ছে। নতুন পিসিবি চেয়ারম্যান হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজনের বিরোধিতা করেছেন। যদিও এশিয়ান ক্রিকেট কাউন্সিল সেই বিরোধিতাকে গুরুত্ব দিচ্ছে না। হাইব্রিড মডেলেই হতে চলেছে এশিয়া কাপ। এই পরিস্থিতিতে ওডিআই বিশ্বকাপে দল পাঠানো নিয়ে টালবাহানা চালিয়ে যাচ্ছে পাকিস্তান।

ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলার আগে একজোড়া প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান। এরপর বিশ্বকাপের প্রথম ম্যাচে নেদারল্যান্ডস এবং দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে পাকিস্তান। এরপর ১৫ অক্টোবর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-পাকিস্তান ম্যাচ। আমেদাবাদে খেলতে আপত্তি রয়েছে পিসিবি-র। কিন্তু আমেদাবাদেই ভারত-পাকিস্তান ম্যাচ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

থাকছেন না বিরাট-রোহিত, এশিয়ান গেমসে দ্বিতীয় সারির দলই পাঠাচ্ছে বিসিসিআই

জল্পনার অবসান, জন্মদিনে শিক্ষা সংক্রান্ত অ্যাপ চালুর ঘোষণা সৌরভ গঙ্গোপাধ্যায়ের

Indian Cricket Team: স্থানীয় ক্রিকেটপ্রেমীদের সঙ্গে সেলফি বিরাট-রোহিতদের

Read more Articles on
Share this article
click me!