জল্পনার অবসান, জন্মদিনে শিক্ষা সংক্রান্ত অ্যাপ চালুর ঘোষণা সৌরভ গঙ্গোপাধ্যায়ের

বৃহস্পতিবার সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, জন্মদিনে তিনি একটি বিশেষ ঘোষণা করবেন। সেই ঘোষণা কী হতে পারে, সেটা নিয়ে জল্পনা চলছিল। এবার সেই জল্পনার অবসান হল।

Soumya Gangully | Published : Jul 8, 2023 8:44 AM IST / Updated: Jul 08 2023, 03:28 PM IST

জন্মদিনে নেতৃত্ব ও শিক্ষা সংক্রান্ত একটি মোবাইল অ্যাপ চালু করার কথা ঘোষণা করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি ট্যুইট করে এই খবর জানিয়েছেন। সৌরভ লিখেছেন, ‘১৬ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি। অংসখ্য ম্যাচ খেলেছি। তারপর ৫১-তম জন্মদিনে আমি এবার যাবতীয় শিক্ষা আপনাদের জন্য একত্রিত করেছি। এবার আমার যাবতীয় শিক্ষা আপনাদের। সৌরভ গাঙ্গুলি মাস্টারক্লাসের কথা ঘোষণা করছি। এই অ্যাপের মাধ্যমে আমি প্রথমবার অনলাইনে নেতৃত্ব সংক্রান্ত অনলাইন কোর্স চালু করলাম। ক্লাসপ্লাস অ্যাপের সাহায্যে আমি এই অ্যাপ চালু করতে পেরেছি। ক্লাসপ্লাস অ্যাপ স্বল্প সময়ের মধ্যে প্রযুক্তিগত সাহায্য করেছে। আপনারা সবসময়ই আমার পরিবারের মতো। ক্লাসপ্লাস ও আমি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিতদের শিক্ষার জন্য এই অ্যাপ দান করছি।’

এর আগে বৃহস্পতিবার ট্যুইট করে জল্পনা উস্কে দেন সৌরভ। তিনি লেখেন, ‘আপনারা চেয়েছিলেন আর সেটা এসে গিয়েছে। ৮ জুলাই আমার জন্মদিনে বিশেষ কিছু ঘোষণা করতে চলেছি। অপেক্ষায় থাকুন।’ সৌরভের এই ট্যুইটের পরেই নানা জল্পনা শুরু হয়। অনেকে বলতে শুরু করেন, বাংলার মহারাজ হয়তো রাজনীতিতে যোগ দেওয়ার কথা ঘোষণা করতে পারেন। কিন্তু সৌরভের ঘনিষ্ঠ মহল থেকে বলা হয়, রাজনীতিতে তাঁর আগ্রহ নেই। অ্যাপ সংক্রান্ত ঘোষণা করা হবে। সেটাই শেষপর্যন্ত সত্যি হল। অ্যাপের কথা ঘোষণা করলেন সৌরভ

 

 

শনিবার ৫১ বছর পূর্ণ করলেন সৌরভ। শুক্রবার মধ্যরাত থেকেই তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। জাতীয় দলের প্রাক্তন সতীর্থরাও সৌরভকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন। কলকাতা নাইট রাইডার্সের পক্ষ থেকেও সৌরভকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়েছে। 

ভারতীয় দলের অন্যতম সফল অধিনায়ক সৌরভ। ২০০০ সালে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের পরেই নেতৃত্ব থেকে সরে যান সচিন তেন্ডুলকর। তাঁর পরিবর্তে অধিনায়ক হন সৌরভ। সেই সময় ভারতীয় ক্রিকেট দলের উপর গড়াপেটার কালো ছায়া ছিল। সেই পরিস্থিতি থেকে টিম ইন্ডিয়া গড়ার কাজে মন দেন সৌরভ। যুবরাজ সিং, মহম্মদ কাইফ, বীরেন্দ্র সেহবাগ, জাহির খান, আশিস নেহরা-সহ একঝাঁক তরুণ ক্রিকেটারকে নিয়ে লড়াই শুরু করেন বাংলার মহারাজ। তাঁর নেতৃত্বে বিদেশের মাটিতে জিততে শুরু করে ভারতীয় দল। ২০০৩-০৪ মরসুমে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ ড্র করে আসার পর পাকিস্তানের মাটিতে ওডিআই, টেস্ট সিরিজ জেতে ভারত। জিম্বাবোয়ে সফরে টেস্ট সিরিজ জিতে আসার পর জাতীয় দলের নেতৃত্ব হারাতে হয় সৌরভকে।

আরও পড়ুন-

ওডিআই বিশ্বকাপের সেমি-ফাইনালে পৌঁছতে পারে কোন ৪ দল? নিজের মত জানালেন সৌরভ

সচিন, ঋষভ, রাহুল, ঝুলন, মহেন্দ্র সিং ধোনির জন্মদিনে শুভেচ্ছা ক্রিকেট মহলের

Dhoni Birthday Celebration: ধোনির জন্মদিনে ৭৭ ফুট লম্বা কাটআউট, দুধ ঢেলে উৎসব

Read more Articles on
Share this article
click me!