Rohit Sharma: নেদারল্যান্ডসের বিরুদ্ধে অর্ধশতরান, এবি ডিভিলিয়ার্সের রেকর্ড ভাঙলেন রোহিত

এবারের ওডিআই বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। রবিবার লিগ পর্যায়ের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধেও দুর্দান্ত ব্যাটিং করলেন রোহিত।

Soumya Gangully | Published : Nov 12, 2023 9:46 AM IST / Updated: Nov 12 2023, 04:43 PM IST

রবিবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারত-নেদারল্যান্ডস ম্যাচে সবার নজর বিরাট কোহলির দিকে। ওডিআই ফর্ম্যাটে বিরাট ৫০-তম শতরান করতে পারবেন কি না, সেটা দেখার অপেক্ষায় ক্রিকেট মহল। তবে এই ম্যাচেই অসাধারণ একটি ব্যক্তিগত রেকর্ড গড়লেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। এক বছরে ওডিআই ফর্ম্যাটে সবচেয়ে বেশি ওভার-বাউন্ডারি মারার রেকর্ড গড়লেন রোহিত। এর আগে এই রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা এবি ডিভিলিয়ার্সের দখলে। আইপিএল-এ বিরাটের সঙ্গেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন ডিভিলিয়ার্স। ফলে এম চিন্নাস্বামী স্টেডিয়াম তাঁরও ঘরের মাঠ। সেখানেই তাঁর রেকর্ড ভেঙে দিলেন রোহিত। ২০১৫ সালে ওডিআই ফর্ম্যাটে ১৮ ইনিংসে ৫৮টি ওভার-বাউন্ডারি মেরেছিলেন ডিভিলিয়ার্স। এ বছর এখনও পর্যন্ত ২৪ ইনিংসে ৬০টি ওভার-বাউন্ডারি মেরেছেন রোহিত।

একগুচ্ছ রেকর্ড রোহিতের

প্রথম ব্যাটার হিসেবে  পরপর ২ বার ওডিআই বিশ্বকাপে ৫০০-র বেশি রান করলেন রোহিত। ১৯৯৬ ও ২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে ৫০০-র বেশি রান করেছিলেন সচিন তেন্ডুলকর। ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপের পর এবারও একই নজির গড়লেন রোহিত। তিনি ভারতীয় অধিনায়ক হিসেবে কোনও একটি ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করলেন। এবারের ওডিআই বিশ্বকাপে এখনও পর্যন্ত ৯ ম্যাচ খেলে ৫০৩ রান করেছেন রোহিত। ২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে ৪৬৫ রান করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপে ৪৪৩ রান করেছিলেন বিরাট কোহলি। ১৯৯২ সালের ওডিআই বিশ্বকাপে ৩৩২ রান করেন মহম্মদ আজহারউদ্দিন। ১৯৮৩ সালের ওডিআই বিশ্বকাপে ৩০৩ রান করেন কপিল দেব নিখাঞ্জ। 

ঝোড়ো শতরান শুবমান গিলের

নেদারল্যান্ডসের বিরুদ্ধে রোহিতের সঙ্গে ব্যাটিং ওপেন করতে নেমে ৩২ বলে ৫১ রান করেন শুবমান গিল। তাঁর ইনিংসে ছিল ৩টি বাউন্ডারি ও ৪টি ওভার-বাউন্ডারি। ৫৪ বলে ৬১ রান করেন রোহিত। তাঁর ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি। ওপেনিং জুটিতে যোগ হয় ১০০ রান। ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে ৫৬ বলে ৫১ রান করেন বিরাট। তাঁর ইনিংসে ছিল ৫টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে শ্রেয়াস আইয়ারও অর্ধশতরান করে ফেলেছেন। ফলে ভারতীয় দল বিশাল স্কোরের পথে।

বুধবার প্রথম সেমি-ফাইনাল

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এবারের ওডিআই বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। এই ম্যাচ নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছে টিম ম্যানেজমেন্ট।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বৃষ্টির জেরে যদি ভেস্তে যায় সেমিফাইনালের খেলা তাহলে কোন অঙ্কে ফাইনালে পৌঁছবে কোন দল? জানুন আইসিসি-এর নিয়ম

India Vs New Zealand: ৪ বছর পর ফের ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারত বনাম নিউজিল্যান্ড

Read more Articles on
Share this article
click me!