ICC Men's Cricket World Cup 2023: ওডিআই বিশ্বকাপ খেলতে আসার জন্য ভিসা পেল পাকিস্তান, আফগানিস্তান

দীর্ঘ জটিলতা, কূটনৈতিক টানাপোড়েনের অবসান। ভারতে ওডিআই বিশ্বকাপ খেলতে আসছে পাকিস্তান ক্রিকেট দল। বাবর আজমদের ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে আসা নিয়ে আর সংশয় নেই।

Soumya Gangully | Published : Sep 25, 2023 5:37 PM IST / Updated: Sep 26 2023, 12:47 AM IST

এগিয়ে আসছে ওডিআই বিশ্বকাপ। কয়েকদিন পরেই শুরু হয়ে যাচ্ছে প্রস্তুতি ম্যাচ। কিন্তু ভারতের ভিসা মঞ্জুর না হওয়ায় চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। এ বিষয়ে আইসিসি-র কাছে দরবারও করে পিসিবি। তবে সোমবারই ভারতের ভিসা পেয়ে গেল পাকিস্তান ক্রিকেট দল। একইসঙ্গে আফগানিস্তান ক্রিকেট দলেরও ভিসা মঞ্জুর করা হয়েছে। ফলে এই ২ দলের ভারতে আসতে আর কোনও বাধা রইল না। মঙ্গলবারই পাকিস্তানের ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের হাতে ভিসা সংক্রান্ত নথি তুলে দেওয়া হবে। এরপর তাঁরা বুধবার দুবাই যাবেন। সেখান থেকে হায়দরাবাদে চলে আসবেন বাবর আজম, মহম্মদ রিজওয়ানরা। 

পিসিবি-র পক্ষ থেকে দাবি করা হয়েছে, ১৯ সেপ্টেম্বর ভারতের ভিসার জন্য আবেদন করা হয়। ৫ দিন পর ভিসা মঞ্জুর করা হয়। ভারতের ভিসা মঞ্জুর হতে পাকিস্তানিদের সাধারণত ৫ দিন লাগে। ক্রিকেটারদের ক্ষেত্রেও ঠিক সেটাই হল। পাকিস্তান দল ভারতে আসার আগে দুবাইয়ে প্রস্তুতি শিবিরের পরিকল্পনা করেছিল। কিন্তু ভারতের ভিসা পেতে দেরি হওয়ায় সেই পরিকল্পনা করে দেয় পিসিবি। ভারতে এসে প্রস্তুতি ম্যাচ খেলেই ওডিআই বিশ্বকাপের জন্য তৈরি হবেন পাক ক্রিকেটাররা। 

২৯ সেপ্টেম্বর হায়দরাবাদে ওডিআই বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে পাকিস্তান। ৩ অক্টোবর হায়দরাবাদেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবেন শাহিন শাহ আফ্রিদি, ইমাম-উল-হকরা। ১৪ অক্টোবর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-পাকিস্তান ম্যাচ। আমেদাবাদ, হায়দরাবাদ ছাড়াও কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরুতে বিশ্বকাপের লিগ পর্যায়ের ম্যাচ খেলবে পাকিস্তান। ওডিআই বিশ্বকাপের ঠিক আগে আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানকে সরিয়ে শীর্ষে পৌঁছে গিয়েছে ভারত। এশিয়া কাপে ব্যর্থ হয়েছে পাকিস্তান। ফলে চাপে পড়ে গিয়েছেন শাদাব খান, হ্যারিস রউফরা।

৬ অক্টোবর হায়দরাবাদে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে ওডিআই বিশ্বকাপ অভিযান শুরু করছে পাকিস্তান। ১০ অক্টোবর হায়দরাবাদেই শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ খেলবে পাকিস্তান। এরপর ১৪ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ। ২০ অক্টোবর বেঙ্গালুরুতে পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচ। ২৩ অক্টোবর চেন্নাইয়ে পাকিস্তান-আফগানিস্তান ম্যাচ। ২৭ অক্টোবর চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে পাকিস্তান। ৩১ অক্টোবর কলকাতায় বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ। ৪ নভেম্বর বেঙ্গালুরুতে পাকিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ। ১১ নভেম্বর লিগ পর্যায়ে নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। এই ম্যাচ হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট পাকিস্তান। তবে বাবরদের লড়াই সহজ হবে না।

আরও পড়ুন-

ICC Men's Cricket World Cup 2023: ওডিআই বিশ্বকাপ খেলতে ভারতে এসে গেল দক্ষিণ আফ্রিকা দল

Asian Games : 'আমরা এখানে সোনা জিততেই এসেছিলাম', সোনা জিতে বললেন হরমনপ্রীত কউর

Asian Games 2023: বাংলার মেয়ে তিতাসের হাত ধরে মহিলা ক্রিকেটে ঐতিহাসিক সোনা

Read more Articles on
Share this article
click me!