ICC World Cup 2023: ওডিআই বিশ্বকাপের সেরা দলের অধিনায়ক রোহিত, আছেন ভারতের আরও ৫ জন

এবারের ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে না পারলেও, সবচেয়ে ভালো পারফরম্যান্স দেখিয়েছে ভারতীয় দলই। সারা টুর্নামেন্টে মাত্র একটি ম্যাচেই হেরে গিয়েছে ভারত।

Soumya Gangully | Published : Nov 20, 2023 11:26 AM IST / Updated: Nov 20 2023, 06:03 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে না পারলেও, টানা ১০ ম্যাচে জয় পেয়েছে ভারতীয় দল। আইসিসি-র বিচারে টুর্নামেন্টের সেরা দলে ভারতের এই অসাধারণ পারফরম্যান্সের প্রভাব দেখা গেল। সেরা একাদশে ভারতের ৬ জন ক্রিকেটার জায়গা পেয়েছেন। অধিনায়ক নির্বাচিত হয়েছেন রোহিত শর্মা। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া থেকে সেরা একাদশে জায়গা পেয়েছেন শুধু ২ জন ক্রিকেটার। তাঁরা হলেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জাম্পা। সেমি-ফাইনালের সেরা খেলোয়াড় ট্রেভিস হেড, অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নাররা সেরা দলে জায়গা পাননি। শ্রীলঙ্কার একজন ক্রিকেটার সেরা একাদশে জায়গা পেলেও, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ডের কোনও ক্রিকেটারই সেরা একাদশে জায়গা পাননি।

সেরা একাদশে রাহুল

আইসিসি-র বিচারে ওডিআই বিশ্বকাপের সেরা একাদশে আছেন- রোহিত শর্মা (অধিনায়ক), কুইন্টন ডি কক, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, কে এল রাহুল (উইকেটকিপার), গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, অ্যাডাম জাম্পা ও দিলশান মদুশনাকা। দ্বাদশ ব্যক্তি জেরাল্ড কোটজি।

 

 

শামির প্রশংসায় আইসিসি

আইসিসি-র পক্ষ থেকে এক বিবৃতিতে শামির প্রশংসা করে বলা হয়েছে, 'ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে মাত্র ৪ খেলোয়াড় শামির ৫৫ উইকেটের চেয়ে বেশি উইকেট নিয়েছেন। লসিথ মালিঙ্গা ৫৬ উইকেট নিয়েছেন, মিচেল স্টার্ক ৬৫ উইকেট নিয়েছেন, মুথাইয়া মুরলীধরন ৬৮ উইকেট নিয়েছেন এবং গ্লেন ম্যাকগ্র্যাথ ৭১ উইকেট নিয়েছেন। এই তালিকায় উপরের দিকে যাঁরা আছেন, তাঁদের চেয়ে ১০টি কম ম্যাচ খেলেছেন শামি।' এবারের ওডিআই বিশ্বকাপে মাত্র ৭ ম্যাচ খেলে ২৪ উইকেট নিয়েছেন শামি। তাঁর গড় ১২.২০। এই অসাধারণ পারফরম্যান্সের মাধ্যমে টুর্নামেন্টের সেরা বোলার নির্বাচিত হয়েছেন শামি।

বিশ্বকাপের সেরা ক্রিকেটার বিরাট

এবারের ওডিআই বিশ্বকাপে ৭৬৫ রান করেছেন বিরাট। তিনি ৩ ম্যাচে শতরান করেছেন। সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিয়েছেন বিরাট। তিনি ওডিআই ফর্ম্যাটে ৫০-তম শতরান করেছেন। প্রথম ব্যাটার হিসেবে ওডিআই বিশ্বকাপে ৭০০ রান করেছেন বিরাট। রোহিত, রাহুল, জাদেজা, বুমরাও এবারের ওডিআই বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বিশ্বকাপ ফাইনালে কেন বারবার হারছে টিম ইন্ডিয়া? আসল কারণ জানালেন কোচ রাহুল দ্রাবিড়

World Cup Final: বিশ্বকাপে শেষ ম্যাচ খেলে ফেললেন বিরাট, রোহিত, শামি, জাদেজা?

Read more Articles on
Share this article
click me!