India Vs New Zealand: সচিনের ঘরের মাঠে রাজমুকুট মাথায় তুলে নিলেন বিরাট

ক্রিকেটে টস, আবহাওয়া, পরিবেশ-পরিস্থিতি যে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, সেটা বুধবার ফের প্রমাণ হয়ে গেল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টসে জেতার সুবিধা পেল ভারত।

Soumya Gangully | Published : Nov 15, 2023 10:12 AM IST / Updated: Nov 15 2023, 09:49 PM IST

বড় খেলোয়াড়রা এরকমই হন। বড় মঞ্চের জন্যই তাঁরা সেরা পারফরম্যান্স তুলে রাখেন। এবারের ওডিআই বিশ্বকাপে অন্যতম সেরা দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে অপরাজিত শতরান করে ওডিআই ফর্ম্যাটে সচিন তেন্ডুলকরের সর্বাধিক শতরানের রেকর্ড স্পর্শ করেছিলেন বিরাট কোহলি। এরপর লিগ পর্যায়ের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধেও তাঁর শতরানের আশায় ছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ডাচদের বিরুদ্ধে রেকর্ড গড়লে বিরাটের মর্যাদার সঙ্গে সেটা মানানসই হত না। বিশ্বকাপ সেমি-ফাইনালই উপযুক্ত মঞ্চ ছিল। সচিনের ঘরের মাঠেই তাঁকে ছাপিয়ে গেলেন বিরাট। ওডিআই ফর্ম্যাটে ৫০টি শতরান হয়ে গেল এই তারকার। ১১৩ বলে ১১৭ রান করে টিম সাউদির বলে ডেভন কনওয়েকে ক্যাচ দিয়ে ফিরলেন বিরাট। তাঁর ইনিংসে ছিল ৯টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি।

১০৬ বলে শতরান বিরাটের

বুধবার ভারতের ইনিংসের ৪২-তম ওভারে শতরান পূর্ণ করেন বিরাট। লকি ফার্গুসনের বল ডিপ ব্যাকওয়ার্ড স্কোয়্যার লেগে পাঠিয়ে ছুটে ২ রান নিয়ে শতরান পূর্ণ করেন বিরাট। ওয়াংখেড়ে স্টেডিয়ামের গ্যালারিতে আছেন সচিন। তাঁর সামনেই শতরানের রেকর্ড গড়লেন বিরাট। এদিন ম্যাচ শুরু হওয়ার আগে মাঠে নেমে ক্রিকেটারদের সঙ্গে কথা বলেন সচিন ও ডেভিড বেকহ্যাম। তাঁদের মতো তারকাদের দেখে হয়তো একটু বেশিই উজ্জীবিত হয়ে উঠেছেন ভারতীয় ক্রিকেটাররা। চলতি ওডিআই বিশ্বকাপে ৩টি শতরান হয়ে গেল বিরাটের। তিনিই ভারতীয় দলের ব্যাটিং লাইনআপের প্রধান ভরসা।

রিকি পন্টিংকে টপকে গেলেন বিরাট

নিউজিল্যান্ডের বিরুদ্ধে অসাধারণ ইনিংসের মাধ্যমে ওডিআই ফর্ম্যাটে তৃতীয় সর্বাধিক রান করা ব্যাটার হয়ে গেলেন বিরাট। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক পন্টিং ৫০ ওভারের ক্রিকেটে ১৩,৭০৪ রান করেন। এদিন তাঁকে ছাপিয়ে গেলেন বিরাট।

সচিনের একাধিক রেকর্ড ভাঙলেন বিরাট

এবারের ওডিআই বিশ্বকাপে ১০টি ম্যাচ খেলে ৮টি ম্যাচেই ৫০-এর বেশি রান করে সচিনের রেকর্ড ছাপিয়ে গিয়েছেন বিরাট। ২০০৩ সালের ওডিআই বিশ্বকাপে ৬৭৩ রান করেন সচিন। সেটাই এখনও পর্যন্ত কোনও একটি ওডিআই বিশ্বকাপে একজন ব্যাটারের সর্বাধিক রান ছিল। ১১ ম্যাচ খেলে এই রান করেন। এবার ১০টি ম্যাচ খেলেই সচিনের রান সংখ্যা টপকে গেলেন বিরাট। ভারতীয় দল বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেলে বিরাটের রান বাড়বে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs New Zealand: লাইভ স্ট্রিমিংয়ে নতুন রেকর্ড, ভারত-নিউজিল্যান্ড ম্যাচে ৫ কোটি দর্শক

Virat Kohli Century: 'বাচ্চা ছেলে একজন 'বিরাট' খেলোয়াড় হয়ে উঠেছে,' প্রশংসায় সচিন

Thomas Muller: টমাস মুলারকে ভারতের জার্সি পাঠালেন বিরাট কোহলি

Read more Articles on
Share this article
click me!