Jasprit Bumrah: প্রথম ভারতীয় পেসার হিসেবে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বুমরা

চোট সারিয়ে মাঠে ফিরে ধারাবাহিকভাবে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন জসপ্রীত বুমরা। এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি।

Soumya Gangully | Published : Feb 7, 2024 9:08 AM IST / Updated: Feb 07 2024, 03:29 PM IST

প্রথম ভারতীয় পেসার হিসেবে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গেলেন জসপ্রীত বুমরা। হায়দরাবাদের পর বিশাখাপত্তনম টেস্ট ম্যাচেও ইংল্যান্ডের বিরুদ্ধে অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন বুমরা। বিশাখাপত্তনম টেস্ট ম্যাচে ২ ইনিংস মিলিয়ে ৯১ রান দিয়ে ৯ উইকেট নেন এই পেসার। তিনি প্রথম ভারতীয় পেসার হিসেবে টেস্টে দ্রুততম ১৫০ উইকেট নেওয়ার নজিরও গড়েছেন। এবার আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে অনন্য নজির গড়লেন বুমরা। ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে আরও ৩টি টেস্ট ম্যাচ রয়েছে। এরপর আইপিএল এবং টি-২০ বিশ্বকাপ হবে। ফিটনেস ও ফর্ম ধরে রাখাই বুমরার লক্ষ্য। টি-২০ বিশ্বকাপে এই পেসারের উপর ভরসা করছে ভারতীয় দল।

সতীর্থকে পিছনে ফেলে দিলেন বুমরা

বিশাখাপত্তনম টেস্ট ম্যাচের ২ ইনিংসেই অসাধারণ পারফরম্যান্স দেখান বুমরা। তিনিই ম্যাচের সেরা নির্বাচিত হন। এরপরেই সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনকে পিছনে ফেলে দিলেন বুমরা। তাঁর আগে আইসিসি র‍্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে শীর্ষে ছিলেন অশ্বিন। ২০২৩ সালের মার্চ থেকে শীর্ষস্থান ধরে রেখেছিলেন এই অফস্পিনার। ১১ মাস পর তাঁকে তৃতীয় স্থানে ঠেলে দিয়ে শীর্ষে চলে গেলেন বুমরা। এই পেসারের রেটিং ৮৮১। ৮৫১ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। ৮৪১ রেটিং নিয়ে ৩ নম্বরে অশ্বিন। ৭৪৬ রেটিং নিয়ে ৯ নম্বরে রবীন্দ্র জাদেজা। 

ভারতীয় দলের উন্নতি

হায়দরাবাদ টেস্ট ম্যাচে হারের পর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় পিছিয়ে পড়েছিল ভারতীয় দল। তবে বিশাখাপত্তনম টেস্ট ম্যাচ জিতে ৩ নম্বরে উঠে এসেছেন রোহিত শর্মারা। ভারতীয় দলের পয়েন্ট ৫২.৭৭। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতলে আরও উন্নতি হবে। প্রথম ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রানার্স হয়েছে ভারতীয় দল। এবার চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ICC Under-19 Cricket World Cup: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে ভারত

India Vs England: সাড়ে তিন দিনেই কুপোকাত ইংল্যান্ড, বিশাখাপত্তনমে ভারতের উত্থান

Read more Articles on
Share this article
click me!