জেমস অ্যান্ডারসনকে টপকে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রবিচন্দ্রন অশ্বিন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচের প্রথম দিন উইকেট না পেলেও, এই সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 12:54 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের দুই অভিজ্ঞ অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। এরই সুবাদে আইসিসি র‍্যাঙ্কিংয়েও দারুণ জায়গায় আছেন এই দুই অভিজ্ঞ ক্রিকেটার। ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসনকে টপকে বোলারদের তালিকায় শীর্ষে পৌঁছে গেলেন অশ্বিন। তাঁর রেটিং ৮৬৪। দ্বিতীয় স্থানে থাকা অ্যান্ডারসনের রেটিং ৮৫৯। চতুর্থ স্থানে ভারতের পেসার জসপ্রীত বুমরা। তাঁর রেটিং ৭৯৫। অষ্টম স্থানে জাদেজা। তাঁর রেটিং ৭৬৩। প্রথম ১০ জনের মধ্যে ভারতের আর কোনও বোলার নেই। অলরাউন্ডারদের মধ্যে শীর্ষেই আছেন জাদেজা। তাঁর রেটিং ৪৬০। দ্বিতীয় স্থানে অশ্বিন। তাঁর রেটিং ৩৭৬। ভারতের অপর এক অলরাউন্ডার অক্ষর প্যাটেল আছেন ৫ নম্বরে। তাঁর রেটিং ২৮৩। ইন্দোরে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচের প্রথম দিন ৪ উইকেট নিয়েছেন জাদেজা। এদিন উইকেট পাননি অশ্বিন। তবে দ্বিতীয় দিন উইকেট নেওয়াই লক্ষ্য থাকবে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বোলারের।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অসাধারণ পারফরম্যান্স দেখান অশ্বিন। এরই সুবাদে তিনি আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গেলেন। এর আগে ২০১৫ সালে প্রথমবার টেস্টে বোলারদের তালিকার শীর্ষে পৌঁছে যান অশ্বিন। তারপর একাধিকবার তিনি এই নজির গড়েন। এবারও বোলারদের তালিকার শীর্ষে পৌঁছে গেলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচে স্টিভ স্মিথ, মার্নাস লাবুশেনের মতো ব্যাটারদের উইকেট নেন অশ্বিন। তিনি অ্যালেক্স কেরিকেও আউট করে দেন। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও দুর্দান্ত বোলিং করেন অশ্বিন। তাঁর পাশাপাশি জাদেজাও দুর্দান্ত বোলিং করেন।

সম্প্রতি অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকে টপকে আইসিসি র‍্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে শীর্ষে পৌঁছে যান অ্যান্ডারসন। এবার তাঁকে স্থানচ্যূত করলেন অশ্বিন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজে আরও উইকেট নেওয়ার সুযোগ থাকছে অশ্বিনের সামনে।

ইন্দোর টেস্ট ম্যাচের প্রথম দিন ব্যাট হাতে সাফল্য পাননি অশ্বিন, জাদেজা, অক্ষর। অশ্বিন করেন ৩ রান, জাদেজা করেন রান এবং অক্ষর ১২ রান করে অপরাজিত থাকেন। অশ্বিন ১৬ ওভার বল করে ৪০ রান দেন। তবে তিনি উইকেট পাননি। ৬৩ রান দিয়ে ৪ উইকেট নেন জাদেজা। অক্ষর ৯ ওভার বল করে ২৯ রান দেন। দ্বিতীয় দিন জাদেজার পাশাপাশি অশ্বিন ও অক্ষরেরও উইকেট নেওয়াই লক্ষ্য থাকবে। তাঁরা অস্ট্রেলিয়াকে যত দ্রুত সম্ভব অলআউট করে দিতে চাইবেন।

আরও পড়ুন-

ভারতীয় দলের হয়ে অল্পদিন খেলেই হারিয়ে গিয়েছেন এই ক্রিকেটাররা, আছে বিখ্যাত নাম

অশ্বিন-জাজেদার বোলিংয়ে কিপিং উপভোগ করছেন, জানালেন উইকেট রক্ষক কে এস ভরত

জসপ্রীত বুমরা থেকে ঋষভ পন্থ, এবারের আইপিএল-এ দেখা যাবে না এই তারকাদের

Read more Articles on
Share this article
click me!