শুক্রবার শুরু মহিলাদের টি-২০ বিশ্বকাপ, নজর কেড়ে নিতে পারেন এই ক্রিকেটাররা

মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। এবার শুরু হচ্ছে মহিলাদের সিনিয়র পর্যায়ের টি-২০ বিশ্বকাপ। এই প্রতিযোগিতাতেও চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই খেলতে নামছে ভারতীয় দল।

Web Desk - ANB | Published : Feb 9, 2023 1:36 AM IST

শুক্রবার শুরু হচ্ছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকা। সম্প্রতি ভারতকে হারিয়ে ত্রিদেশীয় টি-২০ প্রতিযোগিতা চ্যাম্পিয়ন হয়েছে দক্ষিণ আফ্রিকা। ফলে তাদের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। অন্যদিকে, ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হারের পর প্রস্তুতি ম্যাচেও অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছে ভারতীয় দল। ফলে হরমনপ্রীত কউররা একটু চাপে পড়ে গিয়েছে। রবিবার প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে ভারত। প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপের শুরুটা ভালোভাবে করাই ভারতের লক্ষ্য। ভারত-পাকিস্তান ম্যাচে সবসময়ই স্নায়ুর লড়াই হয়। এই ম্যাচে যে দল জিতবে তারা মানসিকভাবে অনেকটা এগিয়ে যাবে। ফলে জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না রিচা ঘোষ, শেফালি ভার্মারা। ১০টি দলকে ২ গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপের সেরা ২ দল সেমি ফাইনালে যাবে। ফলে গ্রুপের সব ম্যাচই গুরুত্বপূর্ণ। ভারতীয় দলে তারুণ্য ও অভিজ্ঞতার সংমিশ্রণ রয়েছে। ফলে ভালো ফলের আশায় ক্রিকেটপ্রেমীরা।

টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের অন্যতম ভরসা হারলিন দেওল। চণ্ডীগড়ের মেয়ে হারলিনের ব্যাটিংয়ের হাত বেশ ভালো। তিনি লেগ-স্পিন বোলিংও করেন। ২৪ বছর বয়সি এই ক্রিকেটারের ফিল্ডিংও বেশ ভালো। সম্প্রতি ত্রিদেশীয় টি-২০ সিরিজে ভালো ফর্মে ছিলেন হারলিন। টি-২০ বিশ্বকাপেও তিনি ভালো ফর্মে থাকবে বলে আশা দলের। স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত, শেফালি, দীপ্তি শর্মাদের পাশাপাশি হারলিনও ভালো পারফরম্যান্স দেখাতে পারলে ভারতের ফল ভালো হবে বলেই আশা ক্রিকেট মহলের।

টি-২০ বিশ্বকাপে অন্যতম শক্তিশালী দল অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকায় নজর কেড়ে নিতে পারেন অ্যানাবেল সাদারল্যান্ড। ২১ বছরের এই মিডিয়াম পেসার এই নিয়ে দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপ খেলতে নামছেন। ২০২০ সালেও তিনি খেলেছিলেন। তাঁর ব্যাটিংয়ের হাতও বেশ ভালো। দক্ষিণ আফ্রিকার পিচ বরাবরই পেসারদের সাহায্য করে। ফলে বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখাতে পারেন অ্যানাবেল।

মহিলাদের ক্রিকেটে এখন অন্যতম অভিজ্ঞ নিউজিল্যান্ডের ৩৫ বছর বয়সি ব্যাটার সুজি বেটস। এটাই হয়তো তাঁর শেষ বিশ্বকাপ। সম্প্রতি তিনি বেশ ভালো ফর্মে আছেন। বিশ্বকাপেও ভালো পারফরম্যান্স দেখানোই সুজির লক্ষ্য।

ইংল্যান্ডের সোফিয়া ডানক্লিও এবারের টি-২০ বিশ্বকাপে নজর কেড়ে নিতে পারেন। ২৪ বছরের এই ব্যাটার নিজের দিনে ধ্বংসাত্মক হয়ে ওঠার ক্ষমতা রাখেন। তাঁর স্ট্রাইক রেট অসাধারণ। ফলে বিপক্ষের বোলারদের কাছে আতঙ্ক হয়ে উঠতে পারেন সোফিয়া।

দক্ষিণ আফ্রিকার ব্যাটার মেরিজেন ক্যাপও টি-২০ বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখাতে পারেন। ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঝোড়ো অর্ধশতরান করেন তিনি। এই ফর্মই বিশ্বকাপের আগে দলের আশা বাড়াচ্ছে।

আরও পড়ুন-

নাগপুর টেস্টে ভারতের চূড়ান্ত একাদশে কারা থাকবেন? বুধবারও জানালেন না রোহিত

টি-২০ র‍্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয় স্থানে হার্দিক পান্ডিয়া

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দিন ঘোষণা, অস্ট্রেলিয়াকে হারালেই নিশ্চিত ভারত

Read more Articles on
Share this article
click me!