বিফলে রিচা ঘোষের অনবদ্য লড়াই, ইংল্যান্ডের কাছে ১১ রানে হার ভারতের

মহিলাদের টি-২০ বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে সহজ জয় পেলেও, তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে হোঁচট খেল ভারতী দল। ফলে সেমি ফাইনালে যাওয়ার অঙ্ক একটু কঠিন করে ফেল ভারতীয় দল।

Web Desk - ANB | Published : Feb 18, 2023 4:21 PM IST

ম্যাচের প্রথম বলেই অসাধারণ ক্যাচ, তারপর আরও একটি ক্যাচ। চাপের মুখে ব্যাটিং করতে নেমে ৩৪ বলে ৪৭ রানের লড়াকু ইনিংস। যে ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি। কিন্তু এতকিছু করার পরেও মহিলাদের টি-২০ বিশ্বকাপের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলকে জেতাতে পারলেন না বাংলার উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষ। প্রথম ম্যাচে পাকিস্তান এবং দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ভারতীয় দলকে জিতিয়ে মাঠ ছেড়েছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধেও সাধ্যমতো চেষ্টা করেছিলেন। কিন্তু অন্যদের কাছ থেকে সাহায্য পেলেন না। ফলে শেষদিকে একা মরিয়া লড়াই করেও ভারতকে জেতাতে পারলেন না রিচা। তিনি অপরাজিত থাকলেও ১১ রানে হেরে গেল ভারত। এই ম্যাচ জিতলেই সেমি ফাইনালে যাওয়া নিশ্চিত করে ফেলত ভারতীয় দল। কিন্তু হেরে যাওয়ায় পরের ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে। সেমি ফাইনালে যেতে সমস্যা হবে বলে মনে হয় না। কিন্তু অপরাজিত তকমা হারাল ভারত।

এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত কউর। রেণুকা ঠাকুর সিংয়ের তৃতীয় বলেই প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। ডানদিকে ঝাঁপিয়ে অসাধারণ ক্যাচ নেন রিচা। প্রথম বলেই আউট হয়ে যান ড্যানিয়েলা উইয়াট (০)। এরপর ১০ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় ইংল্যান্ড। এবারও উইকেট নেন রেণুকা। তাঁর বলে বোল্ড হয়ে যান অ্যালিস ক্যাপসি (৩)। রেণুকার তৃতীয় শিকার হন সোফিয়া ডাঙ্কলি (১০)। ২৯ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড। কিন্তু এরপরেই ম্যাচের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে ভারতীয় দল। ৪ নম্বরে ব্যাটিং করতে নামা ন্যাট স্কিভার ব্রান্ট করেন ৫০ রান। ইংল্যান্ডের অধিনায়ক হেদার নাইট করেন ২৮ রান। অ্যামি জোনস করেন ৪০ রান। রেণুকা ১৫ রান দিয়ে ৫ উইকেট নেন। ইংল্যান্ড ৭ উইকেটে ১৫১ রান করে।

রান তাড়া করতে নেমে পাওয়ার প্লে-র সুযোগ নিতে পারেননি ভারতের দুই ওপেনার স্মৃতি মন্ধানা ও শেফালি ভার্মা। দলের ২৯ রানের মাথায় ৮ রান করে আউট হয়ে যান শেফালি। স্মৃতি করেন ৫২ রান। ১৩ রান করেন জেমাইমা রডরিগেজ। হরমনপ্রীত করেন মাত্র ৪ রান। ফলে শেষদিকে একা হয়ে পড়েন রিচা। ভারত ৫ উইকেটে ১৪০ রান করেই থেমে যায়।

মাঝের ওভারগুলিতে ইংল্যান্ডের ব্যাটারদের অতিরিক্ত রান করতে দেওয়া এবং পাওয়ার প্লে-তে বেশি রান করতে না পারার জন্যই হারতে হল ভারতকে।

আরও পড়ুন-

পঞ্চম ভারতীয় হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৭০০ উইকেট, ৫০০০ রান অশ্বিনের

পড়া, বাড়ির কাজ, ছাগল চড়ানোর ফাঁকেই চলছে খেলা, রাজস্থানের কিশোরীর ব্যাটিংয়ে মুগ্ধ সচিন

Prithvi Shaw : পৃথ্বী শ-র গাড়িতে হামলা, গ্রেফতার অভিযুক্ত, বিভিন্ন ধারায় মামলা

Read more Articles on
Share this article
click me!