সব শেষ হয়ে যায়নি, এখনও আশা আছে, বলছেন বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্লা

রঞ্জি ট্রফি ফাইনালে সৌরাষ্ট্রর বিরুদ্ধে রীতিমতো কোণঠাসা বাংলা। অধিনায়ক মনোজ তিওয়ারি ও অনুষ্টুপ মজুমদার অসাধারণ লড়াই করলেও দলকে বিপদমুক্ত করতে পারেননি।

Web Desk - ANB | Published : Feb 18, 2023 2:39 PM IST

ইডেন গার্ডেন্সে রঞ্জি ট্রফি ফাইনালে সৌরাষ্ট্রর বিরুদ্ধে ইনিংসে হারের লজ্জা এড়াতে হলে এখনও ৬২ রান করতে হবে। জয় পাওয়ার আশা নেই বললেই চলে। তবে এখনও ঘুরে দাঁড়ানোর আশা করছেন বাংলার প্রধান কোচ লক্ষ্মীরতন শুক্লা। তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার পর লক্ষ্মী বলেছেন, ‘এখনও অনেকদূর যেতে হবে। এখনও খেলা অনেক বাকি। খেলা চলছে, এখনও অনেককিছুই হতে পারে। দলের সবাই এককাট্টা। দলের সবার মনোবল অটুট।’ তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ৪ উইকেটে ১৬৯। সৌরাষ্ট্রর চেয়ে এখনও ৬১ রানে পিছিয়ে বাংলা। ফলে ইনিংসে হার এড়ানোই মনোজ তিওয়ারি-শাহবাজ আহমেদদের প্রাথমিক লক্ষ্য। তারপর ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবতে পারবেন তাঁরা। তৃতীয় দিনের শেষে ৫৭ রান করে অপরাজিত বাংলার অধিনায়ক মনোজ। তাঁর সঙ্গে ক্রিজে শাহবাজ। ১৩ রান করেছেন শাহবাজ। চতুর্থ দিন সকালে তাঁদের বড় পরীক্ষা। মনোজ-শাহবাজ জুটিই ঘরের মাঠে বাংলাকে ইনিংসে হারের লজ্জা থেকে বাঁচাতে পারে।

এই ম্যাচের প্রথম দিন সকালে বাংলার ব্যাটারদের দাঁড়াতেই দেননি জয়দেব উনাদকাট, চেতন সাকারিয়ারা। কিন্তু বাংলার পেসাররা সেরকম পারফরম্যান্স দেখাতে পারেননি। প্রথম ইনিংসে বাংলার ১৭৪ রানের জবাবে শনিবার ৪০৪ রানে প্রথম ইনিংস শেষ করে সৌরাষ্ট্র। শুক্রবার দ্বিতীয় দিনের শেষে সৌরাষ্ট্রর স্কোর ছিল ৫ উইকেটে ৩১৭। শনিবার আরও ৮৭ রান যোগ হয় সৌরাষ্ট্রর ইনিংসে। দিনের শুরুতেই অর্পিত বাসবদা (৮১) চিরাগ জানিকে (৬০)  ফিরিয়ে সৌরাষ্ট্র শিবিরে আঘাত হানেন বাংলার পেসার মুকেশ কুমার। কিন্তু তারপরেও সৌরাষ্ট্রর হয়ে রান বাড়ান প্রেরক মাঁকড় (৩৩) ও ধর্মেন্দ্রসিং জাদেজা (২৯)। বাংলার বোলাররা অতিরিক্ত ৩৫ রান দেন। 

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে শুরুতেই ওপেনার সুমন্ত গুপ্তর (১) উইকেট হারায় বাংলা। প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও ১ রান করলেন সুমন্ত। বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে অভিষেক ম্যাচে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারলেন না সুমন্ত।অপর ওপেনার অভিমন্যু ঈশ্বরণ করেন ১৬ রান। ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে ১৪ রান করেন সুদীপ কুমার ঘরামি। ৪৭ রানের মধ্যে ৩ উইকেট হারায় ইংল্যান্ড। তখন ১৮৩ রানে পিছিয়ে ছিল বাংলা। ফলে ইনিংসে হারের আশঙ্কা চেপে বসেছিল।

এই অবস্থা থেকে লড়াই শুরু করেন বারবার বিপদের মুখে পরিত্রাতা হয়ে ওঠা অনুষ্টুপ ও মনোজ। তাঁদের জুটিতে যোগ হয় ৯৯ রান। ৬১ রান করেন অনুষ্টুপ।

আরও পড়ুন-

পঞ্চম ভারতীয় হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৭০০ উইকেট, ৫০০০ রান অশ্বিনের

পড়া, বাড়ির কাজ, ছাগল চড়ানোর ফাঁকেই চলছে খেলা, রাজস্থানের কিশোরীর ব্যাটিংয়ে মুগ্ধ সচিন

Prithvi Shaw : পৃথ্বী শ-র গাড়িতে হামলা, গ্রেফতার অভিযুক্ত, বিভিন্ন ধারায় মামলা

Read more Articles on
Share this article
click me!