ধোনি ক্রিজে থাকলে ভারত জিততেই পারত, স্মৃতিচারণায় কিউয়ি ক্রিকেটাররা

এবারের টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালের মতো ২০১৯ সালে ওডিআই বিশ্বকাপ সেমি ফাইনালেও হেরে যায় ভারতীয় দল। এতদিন পরে সেই ম্যাচ নিয়ে আলাপচারিতায় নিউজিল্যান্ডের ক্রিকেটাররা।

 

Web Desk - ANB | Published : Nov 15, 2022 12:07 PM IST / Updated: Nov 15 2022, 05:41 PM IST

মার্টিন গাপটিলের ডাইরেক্ট থ্রো উইকেট ভেঙে দিল। মহেন্দ্র সিং ধোনি তখনও ক্রিজে পৌঁছতে পারেননি। তাঁর ব্যাট ক্রিজ থেকে কয়েক ইঞ্চি দূরে। এই দৃশ্য এখনও ভারতের ক্রিকেটপ্রেমীদের চোখের সামনে ভেসে ওঠে। সেই ম্যাচে ধোনি রান আউট হয়ে যেতেই ভারতের জয়ের আশা শেষ হয়ে যায়। ধোনি যতক্ষণ ক্রিজে ছিলেন, ততক্ষণ ভারতীয় শিবির আশায় ছিল। কিন্তু তিনি ফিরে যাওয়ার পরেই ভারতীয় দল অলআউট হয়ে যায়। ১৮ ম্যাচ জিতে ফাইনালে চলে যায় নিউজিল্যান্ড। এতদিন পরেও সেই ম্যাচের কথা মনে রেখেছেন কেন উইলিয়ামসন, মার্টিন গাপটিল, টিম সাউদি, টম ল্যাথামরা। তাঁরা এক আলাপচারিতায় সেই ম্যাচ নিয়ে জানিয়েছেন, ধোনি যতক্ষণ ক্রিজে ছিলেন, ততক্ষণ ম্যাচ কাদের পক্ষে যাবে, সে বিষয়ে কোনও নিশ্চয়তা ছিল না। ধোনি শেষপর্যন্ত ক্রিজে থাকলে ভারতীয় দল জয় পেতেও পারত। ভারতীয় সমর্থকরাও সেটাই মনে করেন। তবে নিউজিল্যান্ডের ক্রিকেটাররাও যে ধোনিকে নিয়ে চিন্তিত ছিলেন, সেটা এতদিন পরে জানা গেল। এর আগে অন্তত প্রকাশ্যে তাঁরা কেউ এই ম্যাচ নিয়ে কোনও কথা বলেননি।

শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত-নিউজিল্যান্ডের টি-২০ সিরিজ। তার আগে একটি ওটিটি প্ল্যাটফর্মের পক্ষ থেকে কিউয়ি ক্রিকেটারদের ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপের স্মৃতিচারণা সংক্রান্ত ভিডিও প্রকাশ করা হয়েছে। সেই ভিডিওতে উইলিয়ামসনকে বলতে শোনা গিয়েছে, 'আমি সেই সময় বোধহয় মিড অফে ফিল্ডিং করছিলাম। সেটা ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত ছিল। মার্টিন গাপটিল অনেক দূর থেকে ডাইরেক্ট থ্রোয়ে অবিশ্বাস্য রান আউট করে দেয়। এই বড় উইকেটই আমাদের জয়ের সম্ভাবনা বাড়িয়ে দেয়।' ল্যাথাম বলেছেন, 'আমি কোথায় ছিলাম? আমার সেই সময় স্টাম্পের পিছনে থাকার কথা ছিল। কিন্তু আমি বলের পিছনে ছুটছিলাম। আমার আগেই গাপটিল বল ধরে নেয়। তখন আমার মনে হয়েছিল, কেউ নিশ্চয়ই উইকেটের পিছনে থাকবে। কিন্তু ওর থ্রো উইকেটে গিয়ে লাগে।' গাপটিল বলেছেন, 'কলিন ডে গ্র্যান্ডহোম উইকেটের কাছে ছিল। কিন্তু ধোনিকে আউট করতে হলে সরাসরি উইকেটে থ্রো করতে হত। ডাইরেক্ট থ্রো না হলে ধোনি ক্রিজে পৌঁছে যেত। এরকম ম্যাচ খুব কমই হয়।' সাউদি বলেন, ‘গাপটিল অসাধারণ ভঙ্গিতে অত দূর থেকে ডাইরেক্ট থ্রোয়ে রান আউট করে দেয়। যারা ধোনির বিরুদ্ধে খেলেছে তারা জানে, ও ক্রিজে থাকলে যে কোনও ফল হতে পারে। ও যতক্ষণ ক্রিজে ছিল, ততক্ষণ ভারতের জয়ের আশা ছিল। ও আউট হয়ে যেতেই আমাদের জয়ের পথে সব বাধা দূর হয়ে যায়।’

আরও পড়ুন-

আইপিএল থেকে অবসর, মুম্বই ইন্ডিয়ান্সের ব্যাটিং কোচ নিযুক্ত হলেন পোলার্ড

ভারতের বিরুদ্ধে সিরিজে কিউয়িদের দলে নেই মার্টিন গাপটিল, ট্রেন্ট বোল্ট

T20 World Cup Final : পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

Share this article
click me!