আগামী বছর ইংল্যান্ড সফর, ৫ ম্যাচের মাধ্যমে টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পর্যায় শুরু ভারতের

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ২ বারই ফাইনাল খেলেছে ভারতীয় দল। তবে এখনও পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেননি রোহিত শর্মারা। টি-২০ বিশ্বকাপ জেতার পর এবার টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতাই ভারতীয় দলের লক্ষ্য।

Soumya Gangully | Published : Aug 22, 2024 11:49 AM IST / Updated: Aug 22 2024, 06:19 PM IST

আগামী বছর ইংল্যান্ড সফরের মাধ্যমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৫ থেকে ২০২৭ পর্যায় শুরু করবে ভারতীয় দল। আগামী বছরের জুনে ইংল্যান্ড সফরে যাবে ভারতীয় দল। জুন থেকে অগাস্ট পর্যন্ত চলবে এই সফর। ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল। বৃহস্পতিবার ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ভারতীয় দলের ইংল্যান্ড সফরের সূচি ঘোষণা করা হয়েছে। ২০২৫ সালের ২০ জুন লিডসের হেডিংলিতে ভারত-ইংল্যান্ড সিরিজের প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে। তার আগে জুনেই লন্ডনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩ থেকে ২০২৫ পর্যায়ের ফাইনাল হবে। ভারতীয় দল যদি টানা তৃতীয়বার ফাইনালে পৌঁছে যায়, তাহলে ইংল্যান্ডের মাটিতে টানা ৬ টেস্ট ম্যাচ খেলবে। হেডিংলিতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলার পর এজবাস্টন, লর্ডস, ওল্ড ট্র্যাফোর্ড ও ওভালে বাকি চার ম্যাচ খেলবে ভারতীয় দল।

একই সময়ে ইংল্যান্ড সফরে পুরুষ ও মহিলা দল

Latest Videos

২০২৫ সালে ভারতের পুরুষ দল যখন ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাবে, সেই সময়ই ভারতের মহিলা ক্রিকেট দল ৫ ম্যাচের টি-২০ সিরিজ এবং ৩ ম্যাচের ওডিআই সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাবে। ২০২১-২২ মরসুমের পর প্রথমবার দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় দল। ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ২-১ এগিয়েছিল ভারত। সেই দলের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। তবে এই সিরিজের শেষ টেস্ট ম্যাচ হয় ২০২২ সালে। জসপ্রীত বুমরার নেতৃত্বে সেই ম্যাচে হেরে যায় ভারতীয় দল। ফলে সিরিজে সমতা ফেরায় ইংল্যান্ড। এবার সিরিজ জয়ের লক্ষ্যে ভারতীয় দল।

২০ জুন থেকে ৪ অগাস্ট পর্যন্ত টেস্ট সিরিজ

২০২৫ সালের ২০ জুন থেকে ২৪ জুন পর্যন্ত হেডিংলিতে চলবে ভারত-ইংল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ। এরপর ২ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত বার্মিংহ্যামের এজবাস্টনে চলবে দ্বিতীয় টেস্ট। ১০ থেকে ১৪ জুলাই পর্যন্ত লর্ডসে চলবে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ। ২৩ থেকে ২৭ জুলাই পর্যন্ত ম্যাঞ্চেস্টারের এমিরেটস ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ টেস্ট ম্যাচ চলবে। এরপর ৩১ জুলাই থেকে ৪ অগাস্ট পর্যন্ত লন্ডনের দ্য কিয়া ওভালে পঞ্চম টেস্ট ম্যাচ চলবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

টি-২০ বিশ্বকাপ ট্রফি নিয়ে মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরে রোহিত শর্মা-জয় শাহ

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে ২ বল খেলেই আউট, বাবর আজমের খারাপ ফর্ম অব্যাহত

কলকাতা নাইট রাইডার্স ছাড়ছেন? আগামী আইপিএল-এ কোন দলে যোগ দিতে চান রিঙ্কু সিং?

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024