দেশের মাটিতে টেস্ট ইনিংসে সবচেয়ে বেশিবার ৫ উইকেট, নতুন রেকর্ড অশ্বিনের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে ব্য়াটিং-বোলিংয়ে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন রবিচন্দ্রন অশ্বিন। আমেদাবাদ টেস্ট ম্যাচে নতুন রেকর্ড গড়লেন এই অফস্পিনার।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 12:53 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে নতুন নজির গড়লেন ভারতীয় দলের অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এই নিয়ে ৩২ বার টেস্ট ম্যাচের কোনও ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিলেন অশ্বিন। আমেদাবাদে ৪৭.২ ওভার বোলিং করে ৯১ রান দিয়ে ৬ উইকেট নেন অশ্বিন। তিনি আউট করেন ট্রেভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স কেরি, মিচেল স্টার্ক, নাথান লিয়ন ও টড মারফিকে। এই নিয়ে দেশের মাটিতে টেস্ট ম্যাচের কোনও ইনিংসে ২৬ বার ৫ বা তার বেশি উইকেট নিলেন অশ্বিন। দেশের মাটিতে ৫৬-তম টেস্ট ম্যাচে এই নজির গড়লেন এই অফস্পিনার। ভারতীয়দের মধ্যে দেশের মাটিতে টেস্ট ম্যাচের কোনও ইনিংসে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন অশ্বিন। এর আগে এই রেকর্ড ছিল ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও কোচ অনিল কুম্বলের দখলে। এই লেগস্পিনার দেশের মাটিতে ৫৩টি টেস্ট ম্যাচ খেলে ২৫ বার কোনও ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নেন। শুক্রবার সেই রেকর্ড ভেঙে দিলেন অশ্বিন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজে অসাধারণ পারফরম্য়ান্স দেখাচ্ছেন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। শুক্রবার জাদেজাকে টপকে চলতি সিরিজে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার নজির গড়লেন অশ্বিন। প্রথম ৩ ম্য়াচে উইকেট নেওয়ার জন্য বেশি পরিশ্রম করতে না হলেও, আমেদাবাদে যথেষ্ট পরিশ্রম করতে হল এই অফস্পিনারকে। প্রথম দিন মাত্র ১ উইকেট পান অশ্বিন। দ্বিতীয় দিন প্রথম সেশনে ভারতের কোনও বোলারই উইকেট পাননি। এরপর অবশ্য একে একে গ্রিন, কেরি, স্টার্ক, মারফি ও লিয়নকে আউট করেন অশ্বিন। মারফিকে আউট করেই নতুন রেকর্ড গড়েন অশ্বিন

ভারতীয়দের মধ্যে দেশের মাটিতে টেস্ট ইনিংসে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ার নজির গড়লেও, শ্রীলঙ্কার প্রাক্তন অফস্পিনার মুথাইয়া মুরলীধরনের চেয়ে অনেকটা পিছিয়ে অশ্বিন। দেশের মাটিতে ৭৩টি টেস্ট ম্যাচ খেলে ৪৫ বার ৫ বা তার বেশি উইকেট নেন মুরলী। রঙ্গনা হেরাথ শ্রীলঙ্কার মাটিতে ৪৯টি টেস্ট ম্যাচ খেলে ২৬ বার ৫ উইকেট নেন।

আমেদাবাদ টেস্ট ম্যাচের পিচে শুরু থেকেই সাহায্য পাচ্ছেন ব্য়াটাররা। প্রথম দু'দিনই সেটা দেখা গেল। উইকেট নিতে বোলারদের যথেষ্ট পরিশ্রম করতে হচ্ছে। ভারতীয় দলের আশা, তৃতীয় দিনও পিচ থেকে সাহায্য পাবেন ব্য়াটাররা। কারণ, ম্যাচে ফিরতে হলে প্রথম ইনিংসে ভারতের ব্য়াটারদের বড় স্কোর করতে হবে।

আরও পড়ুন-

প্য়াট কামিন্সের মাতৃবিয়োগ, আমেদাবাদ টেস্টের দ্বিতীয় দিন কালো ব্য়ান্ড পরে খেলল অস্ট্রেলিয়া

আমেদাবাদে নরেন্দ্র মোদীকে কি তাঁরই ছবি উপহার দেওয়া হয়েছে? জেনে নিন আসল ঘটনা

'আমেদাবাদে একটি স্মরণীয় সকাল কাটালাম, ভারত-অস্ট্রেলিয়া বন্ধুত্ব আরও দৃঢ় হোক', ট্যুইট মোদীর

Read more Articles on
Share this article
click me!