প্য়াট কামিন্সের মাতৃবিয়োগ, আমেদাবাদ টেস্টের দ্বিতীয় দিন কালো ব্য়ান্ড পরে খেলল অস্ট্রেলিয়া

আমেদাবাদ টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া দল ভালো জায়গায় থাকলেও, এরই মধ্যে খারাপ খবর। অধিনায়ক প্য়াট কামিন্সের পরিবারে শোকের ছায়া। খবর পেয়ে সতীর্থরাও শোকাহত হয়ে পড়েছেন।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 11:57 AM IST

বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন, চিকিৎসা চলছিল। শেষপর্যন্ত প্রয়াত হলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্য়াট কামিন্সের মা মারিয়া। সিডনিতেই তিনি প্রয়াত হয়েছেন। মায়ের অবস্থার অবনতি হওয়ায় দিল্লি টেস্ট ম্যাচের পর বাড়ি চলে যান কামিন্স। তিনি সেই সময় জানান, তাঁর মা মৃত্যুশয্যায়। অস্ট্রেলিয়ার অধিনায়কের মাকে আর সুস্থ করে তোলা সম্ভব হল না। ২০০৫ সালে তাঁর স্তন ক্য়ান্সার ধরা পড়ে। এরপর থেকেই তাঁর চিকিৎসা চলছিল। গত কয়েক সপ্তাহ ধরে তাঁর অবস্থা বেশ জটিল ছিল। তাঁর অবস্থার অবনতি হয়। বৃহস্পতিবার রাতে নিজের বাড়িতেই তাঁর মৃত্যু হয়। শুক্রবার আমেদাবাদ টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা শুরু হওয়ার আগে কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের কাছ থেকে এই মর্মান্তিক খবর পান স্টিভ স্মিথ, উসমান খাজারা। এরপর অস্ট্রেলিয়া দলের পক্ষ থেকে কামিন্সের প্রয়াত মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে কালো আর্মব্য়ান্ড পরে খেলার সিদ্ধান্ত নেওয়া হয়। দলের সবাই অধিনায়কের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘বৃহস্পতিবার রাতে মারিয়া কামিন্সের প্রয়াত হওয়ার খবর পেয়ে আমরা গভীরভাবে শোকাহত। অস্ট্রেলিয়ান ক্রিকেটের পক্ষ থেকে আমরা প্য়াট, কামিন্স পরিবার ও তাঁদের বন্ধুদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। অস্ট্রেলিয়ার পুরুষদের দল প্রয়াত মারিয়া কামিন্সের প্রতি শ্রদ্ধা জানিয়ে কালো আর্মব্য়ান্ড পরে খেলছে।’

নাগপুর ও দিল্লি টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেন কামিন্স। তাঁর নেতৃত্বে দু'টি ম্যাচেই বড় ব্য়বধানে হেরে যায় অস্ট্রেলিয়া। দু'টি ম্যাচই আড়াই দিনে শেষ হয়ে যায়। মায়ের শারীরিক অবস্থার অবনতি হওয়ার খবর পেয়ে দিল্লি থেকেই সিডনি চলে যান কামিন্স। এরপর ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়, তৃতীয় টেস্ট ম্যাচের আগে ভারতে ফিরতে পারবেন না এই অলরাউন্ডার। ইন্দোর টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার নেতৃত্বে ছিলেন স্মিথ। সেই ম্যাচে ৯ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। কামিন্স ভারতে না ফেরায় আমেদাবাদ টেস্ট ম্যাচেও অস্ট্রেলিয়ার নেতৃত্বে স্মিথই। 

আমেদাবাদ টেস্ট ম্য়াচেও ভালো জায়গায় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৪৮০ রান করেছে স্মিথের দল। ১৮০ পান করেছেন ওপেনার খাজা। ১১৪ রান করেছেন ক্য়ামেরন গ্রিন। দ্বিতীয় দিনের শেষে ভারতের চেয়ে ৪৪৪ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ভারতীয় দলকে দ্রুত অলআউট করে দেওয়াই অস্ট্রেলিয়ার বোলারদের লক্ষ্য। পাল্টা বড় স্কোর করতে চাইছে ভারত।

আরও পড়ুন-

'আমেদাবাদে একটি স্মরণীয় সকাল কাটালাম, ভারত-অস্ট্রেলিয়া বন্ধুত্ব আরও দৃঢ় হোক', ট্যুইট মোদীর

Ind vs Aus Live Score Updates: অশ্বিনের ৬ উইকেট, ৪৮০ রানে অলআউট অস্ট্রেলিয়া

আমেদাবাদে নরেন্দ্র মোদীকে কি তাঁরই ছবি উপহার দেওয়া হয়েছে? জেনে নিন আসল ঘটনা

Read more Articles on
Share this article
click me!