Ind Vs Aus 4th Test Match: শুবমান-বিরাটের অসাধারণ ইনিংস, তৃতীয় দিনের শেষে ভারত ২৮৯/৩

আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচে চলছে জমজমাট লড়াই। তৃতীয় দিনের শেষে ভালোভাবেই লড়াইয়ে আছে ভারতীয় দল।

Web Desk - ANB | Published : Mar 11, 2023 11:38 AM IST / Updated: Mar 11 2023, 06:35 PM IST

আমেদাবাদ টেস্ট ম্য়াচের তৃতীয় দিনের শেষে প্রথম ইনিংসে ভারতীয় দলের স্কোর ৩ উইকেটে ২৮৯। অস্ট্রেলিয়ার চেয়ে এখনও ১৯১ রানে পিছিয়ে ভারত। শনিবার শতরান করেছেন ওপেনার শুবমান গিল। এই তরুণ ব্য়াটার ১২৮ রান করেন। দিনের শেষে ৫৯ রান করে অপরাজিত বিরাট কোহলি। ১৬ রানে অপরাজিত রবীন্দ্র জাদেজা। চতুর্থ দিন অস্ট্রেলিয়ার স্কোর টপকানোই ভারতীয় দলের লক্ষ্য। এই ম্য়াচের নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কম বলেই মনে হচ্ছে। ড্রয়ের দিকেই এগোচ্ছে ম্যাচ। চতুর্থ দিনের প্রথম সেশন অত্য়ন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই সেশনে যদি বিরাট ও জাদেজা আউট না হন, তাহলে অস্ট্রেলিয়ার স্কোরের কাছাকাছি পৌঁছে যাবে ভারতীয় দল। তৃতীয় দিনের শেষে ভারতীয় শিবিরে স্বস্তি থাকলেও, এখনও কঠিন লড়াই অপেক্ষা করে আছে ভারতের জন্য। অস্ট্রেলিয়ার স্কোরের কাছাকাছি পৌঁছতে না পারলে সমস্যায় পড়ে যাবে ভারত। সেই কারণে চতুর্থ দিনও ভালো ব্য়াটিং করতে হবে বিরাট-জাদেজাকে।

এই প্রথম দেশের মাটিতে টেস্টে শতরান করলেন শুবমান। টেস্টে এই নিয়ে দ্বিতীয়বার শতরান করলেন এই তরুণ ব্য়াটার। ওপেনিং জুটিতে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ৭৪ রান যোগ করার পর দ্বিতীয় উইকেট জুটিতে চেতেশ্বর পূজারার সঙ্গে ১১৩ রান যোগ করেন শুবমান। বিরাটের সঙ্গেও শুবমানের জুটি জমে গিয়েছিল। এদিন পঞ্চম ভারতীয় ব্য়াটার হিসেবে দেশের মাটিতে টেস্টে ৪,০০০ রান পূর্ণ করলেন বিরাট। ১৪ মাস পর টেস্টে অর্ধশতরান করলেন এই তারকা ব্য়াটার। ২০২২-এর জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে অর্ধশতরান করেছিলেন বিরাট। তারপর এই প্রথম তিনি অর্ধশতরান পেলেন। চতুর্থ দিন যদি শতরান করতে পারেন বিরাট, তাহলে অস্ট্রেলিয়ার স্কোর টপকে যেতে পারে ভারতীয় দল।

চলতি সিরিজে এই প্রথম কোনও ম্যাচ চতুর্থ দিনে গড়াল। ভারতীয় দল যদি চতুর্থ দিন দ্রুতগতিতে রান তুলতে পারে, তাহলে ম্যাচ জয়ের সম্ভাবনা বাড়বে। তৃতীয় দিন প্রতি ওভারে ৩ রানেরও কম করেছে ভারত। ব্য়াটারদের সহায়ক পিচেও ঝুঁকি নিতে চাননি শুবমান-বিরাটরা। অস্ট্রেলিয়ার বিশাল স্কোর তাঁদের মাথায় ছিল। সেই কারণেই ক্রিজে টিকে থাকাই ভারতের ব্য়াটারদের প্রাথমিক লক্ষ্য ছিল। ম্য়াচ না হারাই ভারতীয় দলের প্রধান লক্ষ্য। সেটা নিশ্চিত করার পর জয়ের জন্য ঝাঁপাতে পারেন রবিচন্দ্রন অশ্বিন-জাদেজারা। চতুর্থ দিনের দ্বিতীয় সেশনের আগে সেটা সম্ভব নয়।

আরও পড়ুন-

টেস্টে সহজেই ৮-১০ হাজার রান করতে পারবেন শুবমান গিল, আশায় সুনীল গাভাসকর

দেশের মাটিতে টেস্ট ইনিংসে সবচেয়ে বেশিবার ৫ উইকেট, নতুন রেকর্ড অশ্বিনের

'আমেদাবাদে একটি স্মরণীয় সকাল কাটালাম, ভারত-অস্ট্রেলিয়া বন্ধুত্ব আরও দৃঢ় হোক', ট্যুইট মোদীর

Read more Articles on
Share this article
click me!