এক বছরে ক্রিকেটের সব ফর্ম্য়াটেই শতরান, আমেদাবাদে বিরল নজির শুবমান গিলের

সীমিত ওভারের পাশাপাশি টেস্টেও দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন শুবমান গিল। আমেদাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের চতুর্থ টেস্ট ম্য়াচের প্রথম ইনিংসেও অসাধারণ ব্য়াটিং করলেন এই তরুণ ওপেনার।

Web Desk - ANB | Published : Mar 11, 2023 1:51 PM IST

চলতি বছরের শুরু থেকেই অসাধারণ ফর্মে ভারতের তরুণ ব্য়াটার শুবমান গিল। এ বছর তাঁর পঞ্চম শতরান হয়ে গেল শনিবার। আমেদাবাদ টেস্ট ম্যাচের তৃতীয় দিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দল যে লড়াইয়ে আছে, তার অন্যতম কৃতিত্ব শুবমানের। এদিন তিনি অসাধারণ পারফরম্যান্স দেখালেন। একই বছরের মধ্যে ক্রিকেটের ৩ ফর্ম্যাটে শতরান করার নজির গড়লেন শুবমান। এখনও পর্যন্ত মাত্র ১০ জন ক্রিকেটার ৩ ফর্ম্য়াটেই শতরান করেছেন। তাঁদেরই একজন শুবমান। ভারতীয়দের মধ্যে এর আগে এই নজির গড়েন সুরেশ রায়না, কে এল রাহুল ও রোহিত শর্মা। এ বছর ওডিআই ফর্ম্য়াটে ৩টি শতরান করেছেন শুবমান। এর মধ্যে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে দ্বিশতরানও রয়েছে। টি-২০ ফর্ম্যাটেও একটি শতরান করেছেন তিনি। এবার দেশের মাটিতে টেস্টে প্রথম শতরান করলেন শুবমান। বিদেশি ক্রিকেটারদের মধ্য়ে ক্রিকেটের ৩ ফর্ম্য়াটেই শতরানের নজির আছে শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে ও তিলকরত্নে দিলশান, পাকিস্তানের আহমেদ শেহজাদ ও বাবর আজম, বাংলাদেশের তামিম ইকবাল ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার এই নজির গড়েছেন।

শনিবার শুবমানের শতরান ও বিরাট কোহলির অর্ধশতরানের সুবাদে ৩ উইকেটে ২৮৯ রান করেছে ভারত। এদিন ২৬৩ রান করে ভারতীয় দল। অস্ট্রেলিয়ার চেয়ে এখনও ১৯১ রানে পিছিয়ে ভারত। ফলে রবিবার চতুর্থ দিনেও ভালো ব্য়াটিং করতে হবে বিরাট, রবীন্দ্র জাদেজা, শ্রেয়াস আইয়ারদের। ভারতীয় দল যদি প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর টপকে যেতে পারে, তাহলে ম্যাচ জয়ের আশা বাড়বে। চলতি সিরিজে এই প্রথম চতুর্থ দিনে খেলা গড়াল। নিশ্চিতভাবেই পঞ্চম দিনেও গড়াবে ম্যাচ।

Latest Videos

এই ম্য়াচে যদি ভারতীয় দল জয় পায়, তাহলে সেই জয়ের নায়ক হয়ে থাকবেন শুবমান। রাহুলের পর দ্বিতীয় কনিষ্ঠতম ভারতীয় ব্য়াটার হিসেবে টেস্ট ম্য়াচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করার নজির গড়লেন শুবমান। ২০১৫ সালে কনিষ্ঠতম ভারতীয় হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে শতরান করেন রাহুল। এই সিরিজের প্রথম ২ ম্যাচে অবশ্য একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি রাহুল। ইন্দোরে তাঁর বিরুদ্ধে খেলার সুযোগ পান শুবমান। সেই ম্যাচে বড় স্কোর করতে না পারলেও, আমেদাবাদে দলের প্রয়োজনের মুহূর্তে অসাধারণ পারফরম্যান্স দেখালেন এই তরুণ ব্য়াটার। 

এদিন শুবমান শতরান করার পরেই সোশ্যাল মিডিয়ায় রাহুলকে নিয়ে ব্যঙ্গ শুরু হয়ে গিয়েছে। অনেকেরই দাবি, রাহুলের কেরিয়ার শেষ হয়ে গেল। তিনি আর জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাবেন না। যদিও সেই সম্ভাবনা এখনই দেখা যাচ্ছে না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজেই খেলার সুযোগ পেতে পারেন রাহুল।

আরও পড়ুন-

টেস্টে সহজেই ৮-১০ হাজার রান করতে পারবেন শুবমান গিল, আশায় সুনীল গাভাসকর

Ind Vs Aus 4th Test Match: শুবমান-বিরাটের অসাধারণ ইনিংস, তৃতীয় দিনের শেষে ভারত ২৮৯/৩

'আমেদাবাদে একটি স্মরণীয় সকাল কাটালাম, ভারত-অস্ট্রেলিয়া বন্ধুত্ব আরও দৃঢ় হোক', ট্যুইট মোদীর

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today