India Vs Australia: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতীয় দলের নেতৃত্বে সূর্যকুমার

ওডিআই বিশ্বকাপের পরেই ফের মাঠে নেমে পড়ছে ভারতীয় দল। বিশ্রামের অবকাশ নেই। বিশ্বকাপ ফাইনালের কয়েকদিনের মধ্যেই শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টি-২০ সিরিজ।

Soumya Gangully | Published : Nov 20, 2023 4:42 PM IST / Updated: Nov 20 2023, 11:49 PM IST

রবিবার ওডিআই বিশ্বকাপ ফাইনাল হয়েছে। এরপর বৃহস্পতিবার শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টি-২০ সিরিজ। প্রত্যাশিতভাবেই এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলিকে। প্রায় নতুন দল নিয়ে এই সিরিজে খেলতে নামছে ভারত। ওডিআই বিশ্বকাপের দলে যাঁরা ছিলেন, তাঁদের মধ্যে সূর্যকুমার, ঈশান কিষান, প্রসিদ্ধ কৃষ্ণ ও শ্রেয়াস আইয়ার ছাড়া আর কেউ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজের দলে নেই। প্রথম ম্যাচে খেলবেন না শ্রেয়াস। তিনি দ্বিতীয় ম্যাচে দলে ফিরবেন এবং সহ-অধিনায়কত্বের ভার নেবেন। এই সিরিজে ভারতীয় দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন সূর্যকুমার। প্রথম ম্যাচে সহ-অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়। ভারতের পুরো দল- সূর্যকুমার যাদব (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড় (সহ-অধিনায়ক), ঈশান কিষান, যশস্বী জয়সোয়াল, তিলক ভার্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শিবম দুবে, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, প্রসিদ্ধ কৃষ্ণ, আবেশ খান, মুকেশ কুমার ও শ্রেয়াস আইয়ার। ওডিআই বিশ্বকাপের পর টি-২০ সিরিজের দলেও জায়গা পেলেন না লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল।

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি

আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে হতে চলেছে টি-২০ বিশ্বকাপ। এবারের ওডিআই বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হতে পারল না ভারত। সেই কারণে আগামী বছরের টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিচ্ছে বিসিসিআই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে যে দল খেলেছে, সেই দলে খুব বেশি বদল হওয়ার সম্ভাবনা কম। চোট সারিয়ে ফিট হয়ে উঠলে দলে ফিরবেন হার্দিক পান্ডিয়া ও ঋষভ পন্থ। বোলিং বিভাগে থাকবেন জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ। রোহিত, বিরাটের টি-২০ বিশ্বকাপে খেলার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

প্রথমবার নেতৃত্বে সূর্যকুমার

কয়েক বছর ধরে জাতীয় দলের হয়ে খেলছেন সূর্যকুমার। তিনি টি-২০ ফর্ম্যাটেই বেশি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। তবে এর আগে কখনও জাতীয় দলের নেতৃত্বে দেখা যায়নি এই ব্যাটারকে। যদিও তিনি আইপিএল-এ অধিনায়কত্ব করেছেন। এবার জাতীয় দলের অধিনায়ক হিসেবে সেই অভিজ্ঞতা কাজে লাগানোর চেষ্টা করবেন সূর্যকুমার।

ভারতের দক্ষিণ আফ্রিকা সফর

বৃহস্পতিবার ভারত-অস্ট্রেলিয়ার প্রথম টি-২০ ম্যাচ বিশাখাপত্তনমে। ২৬ নভেম্বর দ্বিতীয় ম্যাচ তিরুঅনন্তপুরমে। ২৮ নভেম্বর তৃতীয় ম্যাচ গুয়াহাটিতে। ১ ডিসেম্বর চতুর্থ ম্যাচ নাগপুরে এবং ৩ ডিসেম্বর পঞ্চম ম্যাচ বেঙ্গালুরুতে। এরপর দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় দল। ভারত-দক্ষিণ আফ্রিকা টি-২০ সিরিজ শুরু হবে ১০ ডিসেম্বর। এই সিরিজের বাকি ২ ম্যাচ ১২ ও ১৪ ডিসেম্বর। ওডিআই সিরিজের ম্যাচগুলি হবে ১৭ ডিসেম্বর, ১৯ ডিসেম্বর ও ২১ ডিসেম্বর। ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্ট ম্যাচ শুরু হবে সেঞ্চুরিয়নে। ২০২৪ সালের ৩ জানুয়ারি কেপ টাউনে শুরু হবে দ্বিতীয় টেস্ট ম্যাচ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

World Cup Final: হারের পরেও রোহিত শর্মার পাশে ক্রিকেটপ্রেমীরা, ভাইরাল ভিডিও

ICC World Cup 2023: ওডিআই বিশ্বকাপের সেরা দলের অধিনায়ক রোহিত, আছেন ভারতের আরও ৫ জন

Narendra Modi: 'প্রধানমন্ত্রীর ড্রেসিংরুমে আসা প্রেরণা দিয়েছে,' বার্তা জাদেজার

Read more Articles on
Share this article
click me!