বাংলাদেশ সফরে ব্যর্থতা, পর্যালোচনা বৈঠকে বসতে চলেছেন বিসিসিআই কর্তারা

টি-২০ বিশ্বকাপের পর নিউজিল্যান্ড ও বাংলাদেশ সফরে ওডিআই সিরিজে ব্যর্থ ভারতীয় দল। রোহিত শর্মাদের এই ব্যর্থতার কারণ খতিয়ে দেখতে বৈঠকে বসছেন বিসিসিআই কর্তারা।

Web Desk - ANB | Published : Dec 7, 2022 10:05 PM IST

নিউজিল্যান্ড সফরের পর বাংলাদেশ সফর, পরপর ২ বার ওডিআই সিরিজে হেরে গিয়েছে ভারতীয় দল। নিউজিল্যান্ড সফরে তবু অজুহাত ছিল। বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে যাওয়ায় সিরিজ জয়ের সুযোগই পায়নি শিখর ধাওয়ানের দল। কিন্তু বাংলাদেশ সফরে রোহিত শর্মা, বিরাট কোহলি, কে এল রাহুল দলে ফেরার পরেও প্রথম ২ ওডিআই ম্যাচেই হেরে গিয়েছে ভারতীয় দল। এই ব্যর্থতার পরেই দল নিয়ে পর্যালোচনা বৈঠকে বসতে চলেছেন বিসিসিআই কর্তারা। বাংলাদেশ সফর থেকে ভারতীয় দল দেশে ফেরার পরেই কোচ রাহুল দ্রাবিড়, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ, অধিনায়ক রোহিত ও প্রাক্তন অধিনায়ক বিরাটের সঙ্গে আলোচনায় বসতে চলেছেন বিসিসিআই কর্তারা। এর আগে টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল ১০ উইকেটে হেরে যাওয়ার পরেই বিসিসিআই কর্তারা দল নিয়ে বৈঠকে বসতে চেয়েছিলে। কিন্তু কয়েকজন বিসিসিআই কর্তা ব্যস্ত থাকায় সেই বৈঠক তখন করা যায়নি। এবার ওডিআই র‍্যাঙ্কিংয়ে ৭ নম্বরে থাকা বাংলাদেশের বিরুদ্ধে পরপর ২ ওডিআই হারে বিসিসিআই কর্তারা নড়েচড়ে বসেছেন। আগামী বছর দেশের মাটিতে টি-২০ বিশ্বকাপ। তার আগে কোনও ঝুঁকি নিতে নারাজ বিসিসিআই। অবিলম্বে ভারতীয় দলের সমস্যাগুলি নিয়ে আলোচনা করতে চাইছেন তাঁরা।

বিসিসিআই-এর এক কর্তা বলেছেন, 'কয়েকজন কর্তা ব্যস্ত থাকায় আমাদের পক্ষে বাংলাদেশ সফরের আগে আমাদের পক্ষে ভারতীয় দলের সঙ্গে আলোচনায় বসতে পারিনি। তবে ভারতীয় দল বাংলাদেশ সফর সেরে দেশে ফিরলেই আমরা বৈঠকে বসব। বাংলাদেশ সফরে ভারতীয় দলের পারফরম্যান্স অত্যন্ত লজ্জাজনক। আমাদের এই দল বাংলাদেশের কাছে হেরে যাবে, সেটা আমরা ভাবতেই পারিনি।'

টি-২০ বিশ্বকাপের পর থেকেই শোনা যাচ্ছে, টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলে ব্যাপক রদবদল করা হবে। ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের খোলনলচে বদলে ফেলা হতে পারে। সিনিয়রদের আর হয়তো টি-২০ ফর্ম্যাটে সুযোগ দেওয়া হবে না। রোহিতের এখন বয়স ৩৫। তিনিই হয়তো ওডিআই বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের নেতৃত্বে থাকবেন। কিন্তু তারপর হয়তো তাঁকে সরিয়ে দেওয়া হবে। ভারতীয় দলের কোচ ও সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে বৈঠকে ভবিষ্যতের নেতৃত্ব নিয়ে আলোচনা করা হতে পারে। হার্দিক পান্ডিয়াকে ভারতের টি-২০ দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হতে পারে। ওডিআই বিশ্বকাপের পর হয়তো হার্দিককে সব ফর্ম্যাটেই ভারতীয় দলের অধিনায়ক করা হতে পারে।

আরও পড়ুন-

আঙুলের হাড় সরেছে, সেলাইও পড়েছে, ঢাকা থেকে মুম্বই ফিরছেন রোহিত শর্মা

চোট নিয়েও ব্যাট করতে নেমে ঝোড়া হাফ সেঞ্চুরি রোহিতের, সিরিজ হারল ভারত

প্রথমবার রঞ্জি ট্রফিতে ম্যাচ পরিচালনা করবেন মহিলা আম্পায়াররা, সিদ্ধান্ত বিসিসিআই-এর

Share this article
click me!