প্রথমবার রঞ্জি ট্রফিতে ম্যাচ পরিচালনা করবেন মহিলা আম্পায়াররা, সিদ্ধান্ত বিসিসিআই-এর

| Dec 06 2022, 06:56 PM IST

India vs Zealand, INDvsNZ 2nd Test, Mumbai Test, virat kohli, third umpire,
প্রথমবার রঞ্জি ট্রফিতে ম্যাচ পরিচালনা করবেন মহিলা আম্পায়াররা, সিদ্ধান্ত বিসিসিআই-এর
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

কাতার বিশ্বকাপে জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করেছেন মহিলা রেফারিরা। এবার রঞ্জি ট্রফিতেও ম্যাচ পরিচালনা করবেন মহিলা আম্পায়াররা।

রঞ্জি ট্রফিতে এবার ম্যাচ পরিচালনা করবেন মহিলা আম্পায়াররা। বিসিসিআই-এর পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে বিসিসিআই-এর এক কর্তা জানিয়েছেন, 'মহিলা আম্পায়াররা এবার রঞ্জি ট্রফিতে ম্যাচ পরিচালনা করবেন। এবার থেকেই এই নতুন সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। মহিলা আম্পায়ারদের এবার থেকে পুরুষদের ম্যাচও পরিচালনা করার সুযোগ দিচ্ছে বিসিসিআই।' অনেক রাজ্য সংস্থাই স্থানীয় ম্যাচে মহিলা আম্পায়ারদের পুরুষদের ম্যাচ পরিচালনা করার সুযোগ দিচ্ছে। কিন্তু বিসিসিআই এতদিন পর্যন্ত পুরুষদের ম্যাচে মহিলা আম্পায়ারদের ম্যাচ পরিচালনা করার সুযোগ দেয়নি। এবার মহিলা আম্পায়াররা রঞ্জি ট্রফিতে ম্যাচ পরিচালনা করার সুযোগ দিচ্ছে। এর ফলে মহিলা আম্পায়াররা উৎসাহিত হতে পারেন। ভবিষ্যতে আরও অনেক মহিলা আম্পায়ার হিসেবে কাজ করার সুযোগ পেতে পারেন। এতে ক্রিকেটেরই উন্নতি ও প্রসার ঘটবে বলে আশা বিসিসিআই কর্তাদের। ভবিষ্যতে শুধু রঞ্জি ট্রফিই নয়, পুরুষদের অন্যান্য প্রতিযোগিতাতেও মহিলা আম্পায়ারদের ম্যাচ পরিচালনা করতে দেখা যেতে পারে।

সম্প্রতি পুরুষ ও মহিলা ক্রিকেটারদের পারিশ্রমিক সমান করে দিয়েছে বিসিসিআই। আগামী বছর থেকে মহিলাদের আইপিএল শুরু হতে চলেছে। এরই মধ্যে রঞ্জি ট্রফিতে মহিলা আম্পায়ারদের সুযোগ দেওয়ার খবরে খুশি ক্রিকেট মহল।

Subscribe to get breaking news alerts

প্রথমবার রঞ্জি ট্রফিতে যে ৩ মহিলা আম্পায়ার ম্যাচ পরিচালনা করবেন তাঁরা হলেন মুম্বইয়ের বৃন্দা রাঠি, চেন্নাইয়ের জননী নারায়ণ এবং গুরগাঁওয়ের গায়ত্রী বেনুগোপাল। তাঁরা বিসিসিআই-এর আম্পায়ারিং সংক্রান্ত পরীক্ষায় পাশ করেছেন। তারপরেই তাঁরা রঞ্জি ট্রফিতে ম্যাচ পরিচালনা করার সুযোগ পাচ্ছেন। মুম্বইয়ের ময়দানে স্কোরার হিসেবে কাজ করতেন বৃন্দা। নিউজিল্যান্ডের আম্পায়ার ক্যাথি ক্রসের সংস্পর্শে এসেই আম্পায়ার হিসেবে কাজ করার বিষয়ে উৎসাহিত হন বৃন্দা। সফটওয়্যার ইঞ্জিনিয়ার জননী চাকরি ছেড়ে তামিলনাড়ু ক্রিকেট অ্যাসোসিয়েশনে আম্পায়ার হিসেবে কাজ শুরু করেন। কাঁধের চোটের জন্য পেশাদার ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ হয়নি গায়ত্রীর। তবে তিনি খেলা ভালবাসেন। সেই কারণে আম্পায়ার হিসেবে কাজ শুরু করেছেন। এই ৩ আম্পায়ার এখন ভারত-অস্ট্রেলিয়ার মহিলাদের টি-২০ সিরিজের দায়িত্বে আছেন। সেই কারণে তাঁরা আগামী সপ্তাহ থেকে শুরু হতে চলা রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে থাকতে পারবেন না। রঞ্জি ট্রফির দ্বিতীয় ম্যাচ থেকে তাঁরা আম্পায়ার হিসেবে কাজ শুরু করবেন। এই ৩ মহিলা আম্পায়ার রঞ্জি ট্রফির কোন ম্যাচগুলি পরিচালনা করবেন, সে বিষয়ে সরকারিভাবে ঘোষণা করবে বিসিসিআই।

আরও পড়ুন-

রাওয়ালপিন্ডি টেস্ট ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৭৪ রানে জয় ইংল্যান্ডের

নিজেই বাংলাদেশ সফরে ওডিআই সিরিজে জাতীয় দল থেকে অব্যাহতি চেয়েছেন ঋষভ পন্থ!

আইপিএল থেকে অবসরের পর আবু ধাবি টি ১০ লিগে খেলতে পারেন মহেন্দ্র সিং ধোনি