Ravichandran Ashwin: রাঁচি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট, কুম্বলের নজির স্পর্শ অশ্বিনের

ভারতীয় দলের হয়ে এক দশকেরও বেশি সময় ধরে ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে চলেছেন রবিচন্দ্রন অশ্বিন। বোলিং ও ব্যাটিংয়ে তিনি দলের অন্যতম ভরসা।

Soumya Gangully | Published : Feb 25, 2024 12:09 PM IST / Updated: Feb 25 2024, 06:28 PM IST

টেস্ট ক্রিকেটে ৩৫ বার ইনিংসে ৫ উইকেট নিলেন ভারতীয় দলের অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে রাঁচি টেস্ট ম্যাচের তৃতীয় দিন ৫১ রান দিয়ে ৫ উইকেট নেন অশ্বিন। এই পারফরম্যান্সের ফলে তিনি প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলের নজির স্পর্শ করলেন। এতদিন ভারতীয় বোলারদের মধ্যে টেস্টে ইনিংসে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ার নজির ছিল কুম্বলের দখলে। এবার সেই রেকর্ডে ভাগ বসালেন অশ্বিন। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশিবার ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ড শ্রীলঙ্কার কিংবদন্তি মুথাইয়া মুরলীধরনের দখলে। এই তালিকায় এখন যুগ্মভাবে পঞ্চম স্থানে অশ্বিন।

টেস্টে অসাধারণ রেকর্ড অশ্বিনের

শ্রীলঙ্কার প্রাক্তন অফস্পিনার মুরলীধরন ১৩৩টি টেস্ট ম্যাচ খেলে ৬৭ বার ইনিংসে ৫ উইকেট নেন। তিনি সবার ধরাছোঁয়ার বাইরে। অস্ট্রেলিয়ার প্রয়াত লেগস্পিনার শেন ওয়ার্ন ১৪৫টি টেস্ট ম্যাচ খেলে ৩৭ বার ইনিংসে ৫ উইকেট নেন। নিউজিল্যান্ডের কিংবদন্তি রিচার্ড হ্যাডলি ৮৬টি টেস্ট ম্যাচ খেলে ৩৬ বার ইনিংসে ৫ উইকেট নেন। অশ্বিন এখনও পর্যন্ত ৯৯টি টেস্ট ম্যাচ খেলে ৩৫ বার ইনিংসে ৫ উইকেট নিলেন। কুম্বলে ১৩২টি টেস্ট ম্যাচ খেলে ৩৫ বার ইনিংসে ৫ উইকেট নেন। তাঁর একটি রেকর্ড ভেঙে দিয়েছেন অশ্বিন। দেশের মাটিতে টেস্টে এখনও পর্যন্ত ৩৫৪টি উইকেট নিয়েছেন অশ্বিন। কুম্বলে দেশের মাটিতে টেস্টে ৩৪৯টি উইকেট নেন।

রবিবার অসাধারণ বোলিং অশ্বিনের

রবিবার ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৫১ রান দিয়ে ৫ উইকেট নেন অশ্বিন। তাঁর শিকার হন বেন ডাকেট, অলি পোপ, জো রুট, বেন ফোকস ও জেমস অ্যান্ডারসন। পরপর ২ বলে ডাকেট ও পোপের উইকেট নেন অশ্বিন। তিনি দুর্দান্ত বোলিং করে ভারতীয় দলকে সিরিজ জয়ের দিকে এগিয়ে দিয়েছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Bangladesh Premier League: বাংলাদেশ প্রিমিয়ার লিগ সার্কাস, কটাক্ষ জাতীয় দলের প্রধান কোচের

India Vs England: অশ্বিন-কুলদীপের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে ১৪৫ রানেই শেষ ইংল্যান্ড, ভারতের টার্গেট ১৯২

Read more Articles on
Share this article
click me!