T-20 World Cup: ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ফাইনাল, পিচে বাড়তি সুবিধা পাবেন কারা?

ফের একবার বিশ্বজয়ের হাতছানি। শনিবার, টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে (T-20 Cricket World Cup Final) বার্বাডোজে (Barbados) মুখোমুখি হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)।

Subhankar Das | Published : Jun 29, 2024 11:20 AM IST

ফের একবার বিশ্বজয়ের হাতছানি। শনিবার, টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে (T-20 Cricket World Cup Final) বার্বাডোজে (Barbados) মুখোমুখি হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)।

ম্যাচ শুরু ভারতীয় সময় রাত ৮টায়। চলতি বিশ্বকাপে গ্রুপ এবং সুপার এইটের সব ম্যাচে জিতেছেন রোহিতরা (Rohit Sharma)। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকাও (South Africa) কিন্তু এবারের বিশ্বকাপে একটিও ম্যাচ হারেনি। আর এই ম্যাচে পিচের চরিত্র ঠিক কেমন?

প্রসঙ্গত, সেই ২০০৭ সালের পর, আর টি-২০ বিশ্বকাপ জয়ের স্বাদ পায়নি টিম ইন্ডিয়া (Team India)। সেই বছর দলের অধিনায়ক ছিলেন ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। পরবর্তীতে বিরাট কোহলি (Virat Kohli) দলকে নেতৃত্ব দিয়েছেন। রোহিত শর্মাও (Rohit Sharma) গত টি-২০ বিশ্বকাপে অধিনায়ক ছিলেন।

কিন্তু এখনও পর্যন্ত তারা কেউই ট্রফি জিততে পারেননি। তাই রোহিত শর্মার কাছে ফের একবার সুযোগ এসে গেছে ট্রফি জয়ের। এবার ফাইনালে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

এইমুহূর্তে ভারতীয় দলে (Indian Cricket Team) রয়েছেন চারজন স্পিনার। চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), অক্ষর পটেল (Axar Patel) এবং কুলদীপ যাদব (Kuldeep Yadav) মাঠে নেমেছেন। অন্যদিকে, বেঞ্চে আছেন যুযুবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। তবে বেঞ্চে বসে থাকলেও, চাহাল কিন্তু আইপিএল-এর (IPL) ১৫ ম্যাচে ১৮টি উইকেট নিয়েছেন। সেই স্পিনারকেও নাকি বসিয়ে রাখতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।

আর এদিকে খেলতে নেমে ইতিমধ্যেই চার ম্যাচে ১০ উইকেট নিয়ে ফেলেছেন কুলদীপ। সেইসঙ্গে, অলরাউন্ডার অক্ষর সাত ম্যাচে নিয়েছেন ৮টি উইকেট। কার্যত, দাপট দেখাচ্ছে ভারতীয় স্পিন বিভাগ।

আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, দলের ভারসাম্য। এবারের টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত বড় রান পাননি বিরাট কোহলি। তারপরেও একের পর এক ম্যাচ জিতছে ভারত (India)। এমনকি, ফর্মে নেই রবীন্দ্র জাদেজাও। তাতেও কোনও ক্ষতি হচ্ছে না দলের। কারণ, এই সাফল্যের পিছনে রয়েছে দলের ভারসাম্য (Team Combination) এবং দলীয় সংহতি।

বিরাট না পারলে সেই ম্যাচে খেলে দিচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা। কোনও ম্যাচে আবার সামলে দিচ্ছেন ঋষভ পন্থ (Rishabh Pant), সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) কিংবা হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। জাদেজার অভাব ঢেকে দিচ্ছেন অক্ষর এবং কুলদীপ। কোনও একজন ক্রিকেটারের ওপর নির্ভর করছে না ভারত। পুরোটাই একটা দলগত পারফরম্যান্স। সেটাই এই দলের মূল শক্তি।

আর ফাইনালে নামার আগে গোটা দলের নজরে রয়েছে বার্বাডোজের পিচ। জানা যাচ্ছে, কেনসিংটন ওভালে (Kensington Oval) বাড়তি সুযোগ পেতে পারেন পেস বোলাররা। এই মাঠে ৭.৮৮ ইকোনমি রেট এবং ২০.২২ গড় রেখে, ৫৯টি উইকেট দখল করেছেন বিভিন্ন দলের পেসাররাই।

তবে ব্যাটসম্যানরাও একদমই যে সুবিধা পাবেন না এমনটা নয়। ফলে, পিচের চরিত্র অনুযায়ী, ফাইনাল কার্যত হাড্ডাহাড্ডি হতে চলেছে।

আরও পড়ুন; 

ফাইনালে দুবের বদলে আসতে পারেন যশস্বী, কোহলি নামবেন তিনে? একনজরে ভারতের সম্ভাব্য একাদশ

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

'এদের চোখের জলে আপনি ভেসে যাবেন' মমতাকে তীব্র আক্রমণে Suvendu Adhikari
Hawker Eviction : মুখ্যমন্ত্রীর সময় দেওয়ার পরও, কৃষ্ণনগরে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ফুটপাতের দোকান
Kolkata Hawker Eviction: হকার জোন তৈরি করতে ৩ মাস সময় প্রশাসনকে!
Nadia Bomb Blast: শান্তিপুরে বোমা বিস্ফোরণের ঘটনায় পুলিশের জালে গ্রেফতার এক অভিযুক্ত
Murshidabad Soil Mafia :জলঙ্গী তে মাটি মাফিয়ার দৌরাত্ম্য, অবাধে চলছে মাটি পাচার! ।