ওডিআই বিশ্বকাপের পরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা

গত ২ দশকে বিদেশ সফরে অনেক সাফল্য পেয়েছে ভারতীয় দল। কিন্তু নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ জয় অধরাই থেকে গিয়েছে। এবার সেই অধরা সাফল্য পেতে চান রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

Soumya Gangully | Published : Jul 14, 2023 2:23 PM IST / Updated: Jul 14 2023, 09:52 PM IST

ওডিআই বিশ্বকাপ শেষ হওয়ার পর এ বছরের শেষদিকে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে ভারতীয় দল। শুক্রবার এই সফরের সূচি প্রকাশিত হল। ভারতীয় দল প্রথমে টি-২০ সিরিজ খেলবে। তারপর হবে ওডিআই সিরিজ। এরপর হবে টেস্ট সিরিজ। ২ দল ৩টি করে টি-২০, ওডিআই সিরিজ খেলার পর ২টি টেস্ট ম্যাচ খেলবে। ১০ ডিসেম্বর শুরু হচ্ছে টি-২০ সিরিজ। দ্বিতীয় তথা শেষ টেস্ট ম্যাচ শুরু হবে আগামী বছরের ৩ জানুয়ারি। সূচি অনুযায়ী, ১০ ডিসেম্বর ডারবানে প্রথম টি-২০ ম্যাচ হওয়ার পর ১২ ডিসেম্বর দ্বিতীয় টি-২০ ম্যাচ হবে পোর্ট এলিজাবেথে। ১৪ ডিসেম্বর তৃতীয় টি-২০ ম্যাচ হবে জোহানেসবার্গে। ১৭ ডিসেম্বর প্রথম ওডিআই ম্যাচ হবে জোহানেসবার্গে। ১৯ ডিসেম্বর দ্বিতীয় ওডিআই ম্যাচ হবে পোর্ট এলিজাবেথে। ২১ ডিসেম্বর তৃতীয় ওডিআই ম্যাচে হবে পার্লে। ২৬ ডিসেম্বর প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে সেঞ্চুরিয়নে। ৩ জানুয়ারি দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে কেপ টাউনে।

বিসিসিআই সভাপতি জয় শাহ বলেছেন, ‘দ্য ফ্রিডম সিরিজ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শুধু এই কারণে নয় যে এই সিরিজে ২টি অসাধারণ দল খেলছে। এই সিরিজের মাধ্যমে মহাত্মা গান্ধী ও নেলসন ম্যান্ডেলাকে সম্মান জানানো হচ্ছে। এই ২ মহান নেতা ২ দেশকে গড়ে তোলেন। তাঁরা সারা বিশ্বকে পথ দেখান। বক্সিং ডে টেস্ট ও নিউ ইয়ার টেস্ট আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডারে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই ২টি তারিখের কথা মাথায় রেখেই সূচি তৈরি করা হয়েছে। ভারতীয় দল বরাবরই দক্ষিণ আফ্রিকায় প্রচুর সমর্থন পায়। আমি নিশ্চিত, এবারও দর্শকরা দুর্দান্ত লড়াই দেখার সুযোগ পাবেন।’

ক্রিকেট সাউথ আফ্রিকার চেয়ারপার্সন লসন নাইডু বলেছেন, ‘আমি ভারতীয় দল ও তাদের আবেগপ্রবণ সমর্থকদের এই সফরের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছি। এই সফর ২ দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সফরে ৩ ফর্ম্যাটেরই ম্যাচ হবে।এই কারণে আমি খুব খুশি। দক্ষিণ আফ্রিকা ও ভারতীয় দলে অনেক প্রতিভাবান ক্রিকেটার আছে। আমরা রোমাঞ্চকর ম্যাচের অপেক্ষায় আছি। এই সফরের মাধ্যমে আমরা দক্ষিণ আফ্রিকাকে তুলে ধরার সুযোগ পাচ্ছি। দেশের বিভিন্ন শহরে ম্যাচ দেওয়া হয়েছে। বিসিসিআই-এর সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত ভালো। আমরা সবসময় ওদের সমর্থন পেয়েছি।’

ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্সের উপর এই সফরের দল নির্ভর করছে। ভারত যদি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে না পারে, তাহলে কয়েকজন সিনিয়র ক্রিকেটার বাদ পড়তে পারেন।

আরও পড়ুন-

অভিষেক টেস্ট ম্যাচেই দ্বিশতরানের সুযোগ হারালেও মন জয় যশস্বী জয়সোয়ালের

এবার থেকে আইসিসি ইভেন্টে পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সমান প্রাইজ মানি

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!