অভিষেক টেস্ট ম্যাচেই দ্বিশতরানের সুযোগ হারালেও মন জয় যশস্বী জয়সোয়ালের

তরুণ ব্যাটার যশস্বী জয়সোয়াল কবে ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ পাবেন, সেই অপেক্ষায় ছিল ক্রিকেট মহল। এই তরুণকে নিয়ে কেন এত হইচই হচ্ছিল, সেটা অভিষেকেই বোঝা গেল।

Soumya Gangully | Published : Jul 14, 2023 2:52 PM IST / Updated: Jul 14 2023, 09:14 PM IST

অভিষেক টেস্টেই দ্বিশতরানের নজির গড়ার দিকে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু ছোট্ট একটি ভুলে সব শেষ। দেড় দিন ধরে যে ধৈর্য ধরে ব্যাটিং করছিলেন, তা আর বজায় রাখতে পারলেন না। ৩৮৭ বলে ১৭১ রান করে আউট হয়ে গেলেন ভারতীয় দলের তরুণ ওপেনার যশস্বী জয়সোয়াল। তাঁর ইনিংসে ছিল ১৬টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। আলজারি জোশেফের বলে জশুয়া ডা সিলভাকে ক্যাচ দিয়ে আউট হয়ে গেলেন যশস্বী। তিনি অভিষেক টেস্টে দ্বিশতরানের সুযোগ হারালেও, যেভাবে ব্যাটিং করলেন, তাতে ভবিষ্যৎ উজ্জ্বল বলেই মনে হচ্ছে। এই তরুণ ব্যাটারকে নিয়ে উচ্ছ্বসিত ক্রিকেট মহল।

অভিষেক টেস্ট ম্যাচে ওপেনার হিসেবে ব্যাটিং করতে নেমে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় সর্বাধিক স্কোর যশস্বীর। ২০১৩ সালে মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে অভিষেক হয় শিখর ধাওয়ানের। সেই ম্যাচে ব্যাটিং ওপেন করতে নেমে তিনি করেন ১৮৭ রান। এটাই টেস্ট অভিষেকে ওপেনার হিসেবে ভারতীয়দের মধ্যে সর্বাধিক স্কোর। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ওপেনার হিসেবে অভিষেক টেস্টে সর্বাধিক স্কোর শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার ব্রেন্ডন কুরুপ্পুর। ১৯৮৭ সালে কলম্বোয় নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০১ রান করে অপরাজিত থাকেন কুরুপ্পু। দ্বিতীয় সর্বাধিক স্কোর নিউজিল্যান্ডের তারকা ব্যাটার ডেভন কনওয়ের। ২০২১ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক হয় কনওয়ের। সেই ম্যাচে ব্যাটিং ওপেন করতে নেমে তিনি করেন ২০০ রান। ২০১৩ সালে ডুনেডিনে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে অভিষেক হয় নিউজিল্যান্ডের ওপেনার হামিশ রাদারফোর্ডের। সেই ম্যাচে তিনি করেন ১৭১ রান।

ভারতের প্রথম ব্যাটার হিসেবে অভিষেক টেস্টে একই ইনিংসে ২ বার পার্টনারশিপে ১০০-র বেশি রান যোগ করার নজির গড়লেন যশস্বী। ওপেনিং জুটিতে রোহিত শর্মার সঙ্গে ২২৯ রান যোগ করেন এই তরুণ ব্যাটার। এরপর বিরাট কোহলির সঙ্গে ১১০ রান যোগ করেন যশস্বী। তিনি টেস্ট অভিষেকে ভারতীয়দের মধ্যে তৃতীয় সর্বাধিক স্কোর করলেন। সর্বাধিক স্কোর ধাওয়ানের। দ্বিতীয় সর্বাধিক স্কোর রোহিতের। ২০১৩ সালে ইডেন গার্ডেন্সে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৭৭ রান করেন রোহিত। এবার ১৭১ রান করলেন যশস্বী। ১৯৬৯ সালে কানপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৩৭ রান করেন গুণ্ডাপ্পা বিশ্বনাথ। ২০১৮ সালে রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৩৪ রান করেন পৃথ্বী শ। ১৯৯৬ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৩১ রান করেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন-

'এই ইনিংস আবেগের,' টেস্ট অভিষেকে শতরানের পর মন্তব্য যশস্বী জয়সোয়ালের

ভারতের ১৭-তম ব্যাটার হিসেবে টেস্টে অভিষেকেই শতরান, এলিট ক্লাবে যশস্বী জয়সোয়াল

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!