ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-২০ সিরিজে সুযোগ পেতে পারেন রিঙ্কু সিং, জিতেশ শর্মা

এবারের আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন রিঙ্কু সিং। এরপর জাতীয় দলের হয়ে টি-২০ ফর্ম্যাটে তাঁর সুযোগ পাওয়ার আশা তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Jun 12, 2023 1:07 PM IST / Updated: Jun 12 2023, 07:48 PM IST

দেশের মাটিতে বর্ডার-গাভাসকর ট্রফিতে শততম টেস্ট খেলেছেন চেতেশ্বর পূজারা। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ব্যর্থ হওয়ার পর হয়তো আর জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাবেন না পূজারা। অভিজ্ঞ পেসার উমেশ যাদবও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। তিনিও জাতীয় দল থেকে বাদ পড়তে পারেন। টি-২০ ফর্ম্যাটে আর হয়তো সুযোগ পাবেন না রোহিত শর্মা, বিরাট কোহলি। আগামী বছরের টি-২০ বিশ্বকাপ পর্যন্ত এই ফর্ম্যাটে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে থাকবেন হার্দিক পান্ডিয়াই। আইপিএল-এ যে ক্রিকেটাররা ভালো পারফরম্যান্স দেখিয়েছেন, তাঁদেরই টি-২০ ফর্ম্যাটে জাতীয় দলে সুযোগ দেওয়া হতে পারে। ফলে রিঙ্কু সিং, জিতেশ শর্মারা ওয়েস্ট ইন্ডিজ সফরে জাতীয় দলে সুযোগ পেতে পারেন। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দলে স্ট্যান্ডবাই সদস্য হিসেবে ছিলেন যশস্বী জয়সোয়াল। এই তরুণ ক্রিকেটার এবারের আইপিএল-এ রাজস্থান রয়্যালসের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন। ফলে টি-২০ ফর্ম্যাটে জাতীয় দলে সুযোগ পেতে পারেন যশস্বী। বিয়ের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে স্ট্যান্ডবাই হিসেবে জাতীয় দলে যোগ দিতে পারেননি রুতুরাজ গায়কোয়াড়। তবে ওয়েস্ট ইন্ডিজ সফরে জাতীয় দলে সুযোগ পেতে পারেন চেন্নাই সুপার কিংসের ব্যাটার। আইপিএল-এ গুজরাট টাইটানসের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখানো পেসার মোহিত শর্মাও জাতীয় দলে সুযোগ পেতে পারেন। ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম দেওয়া হতে পারে মহম্মদ সামি, মহম্মদ সিরাজকে। গত কয়েক মাস ধরে টানা খেলে চলছেন এই দুই পেসার। এশিয়া কাপ, ওডিআই বিশ্বকাপের কথা মাথায় রেখে সিরাজ ও সামিকে বিশ্রাম দেওয়া হতে পারে। ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-২০ সিরিজে ভারতীয় দলে সুযোগ দেওয়া হতে পারে বাংলার পেসার মুকেশ কুমারকে।

ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দল ২টি টেস্ট ম্যাচ, ৩টি ওডিআই এবং ৫টি টি-২০ ম্যাচ খেলবে। ১২ জুলাই শুরু হচ্ছে টেস্ট সিরিজ। টি-২০ সিরিজে সম্পূর্ণ নতুন চেহারার ভারতীয় দলকে দেখা যেতে পারে। শিবসুন্দর দাসের নেতৃত্বাধীন দল নির্বাচন কমিটি কড়া সিদ্ধান্ত নিতে পারে। অস্ত্রোপচারের পর কে এল রাহুল কবে জাতীয় দলে ফিরবেন, সেটা এখনই বলা সম্ভব হচ্ছে না। টেস্ট, ওডিআই ফর্ম্যাটে ভারতীয় দলের অধিনায়ক রোহিতের বয়স এখন ৩৬ বছর। তিনি আরও ২ বছর জাতীয় দলের হয়ে খেলার মতো ফিট থাকবেন কি না স্পষ্ট নয়। তাঁর পরিবর্তে কাকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হবে, সেটা নিয়ে চিন্তা করছেন নির্বাচকরা।

আরও পড়ুন-

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে স্লো ওভার রেট, ভারত-অস্ট্রেলিয়ার জরিমানা

WTC Final 2023: বিতর্কিত আউট নিয়ে ট্যুইট, শুবমান গিলের ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা

WTC 2023: ব্যাটিং ব্যর্থতা, পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার ভারতের

Read more Articles on
Share this article
click me!