IPL 2023: কোয়ালিফায়ার ১-এ গুজরাট-চেন্নাই, এলিমিনেটরে লখনউ-মুম্বই লড়াই

গুজরাট টাইটানসের কাছে হেরে এবারের আইপিএল থেকে বিদায় নিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। প্লে-অফে পৌঁছে গেল মুম্বই ইন্ডিয়ানস। এবার শুরু হতে চলেছে চূড়ান্ত লড়াই।

Web Desk - ANB | Published : May 21, 2023 7:17 PM IST / Updated: May 22 2023, 01:47 AM IST

১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে এবারের আইপিএল-এ লিগ পর্যায়ের শীর্ষে থাকল গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস। ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চেন্নাই সুপার কিংস। ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট পেলেও, সিএসকে-র চেয়ে রান রেটে পিছিয়ে থাকায় ৩ নম্বরে লখনউ সুপার জায়ান্টস। ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে থাকল মুম্বই ইন্ডিয়ানস। মঙ্গলবার কোয়ালিফায়ার ১-এ চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হচ্ছে গুজরাট টাইটানস। যে দল এই ম্যাচ জিতবে, তারা ফাইনালে পৌঁছে যাবে। যে দল হারবে, তাদের কোয়ালিফায়ার ২ খেলার সুযোগ থাকবে। বুধবার এলিমিনেটরে লখনউ সুপার জায়ান্টস-মুম্বই ইন্ডিয়ানস লড়াই। যে দল এই ম্যাচে জয় পাবে তারা শুক্রবার কোয়ালিফায়ার ২ খেলবে। এলিমিনেটরে হেরে যাওয়া দল বিদায় নেবে। রবিবার আইপিএল ফাইনাল।

রবিবার ছিল আইপিএল-এ লিগ পর্যায়ের শেষ ২ ম্যাচ। দিনের প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে ১৬ পয়েন্টে পৌঁছে যায় মুম্বই ইন্ডিয়ানস। তবে তখনও প্লে-অফে চতুর্থ দল ঠিক হয়নি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর-গুজরাট টাইটানস ম্যাচের ফলের অপেক্ষা ছিল। আরসিবি জিতলেই রান রেটে মুম্বই ইন্ডিয়ানসের চেয়ে এগিয়ে থেকে প্লে-অফে পৌঁছে যেত। কিন্তু আরসিবি-কে হারিয়ে মুম্বই ইন্ডিয়ানসকে প্লে-অফে পৌঁছতে সাহায্য করল গুজরাট টাইটানস। বিরাট কোহলির পাল্টা অপরাজিত শতরান করলেন শুবমান গিল। 

এবারের আইপিএল-এর উদ্বোধনী ম্যাচে গুজরাট টাইটানসের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। সেই ম্যাচে ৫ উইকেটে জয় পায় গতবারের চ্যাম্পিয়নরা। প্রথমে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ১৭৮ রান করে সিএসকে। ৯২ রান করেন রুতুরাজ গায়কোয়াড়। ৪ বল বাকি থাকতেই ৫ উইকেটে জয় ছিনিয়ে নেয় গুজরাট টাইটানস। ৬৩ রান করেন শুবমান। এবারের আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে একটি ম্যাচই খেলেছে লখনউ সুপার জায়ান্টস। সেই ম্যাচে ৫ রানে জয় পায় লখনউ। 

এই নিয়ে ১২ বার আইপিএল-এর প্লে-অফে জায়গা করে নিয়েছে চেন্নাই সুপার কিংস। আইপিএল-এর নতুন ২ ফ্র্যাঞ্চাইজি গুজরাট টাইটানস ও লখনউ সুপার জায়ান্টস পরপর ২ বার প্লে-অফে পৌঁছে গেল। ২০২০ সালের পর প্রথমবার প্লে-অফে পৌঁছল মুম্বই ইন্ডিয়ানস। 

এবারের আইপিএল-এর প্লে-অফে রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের না থাকা ক্রিকেটপ্রেমীদের কাছে হতাশার। যশস্বী জয়সোয়াল, যুজবেন্দ্র চাহাল, জস বাটলার, বিরাট, ফাফ ডু প্লেসিরা এবারের আইপিএল-এ দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন। কিন্তু তাঁদের চূড়ান্ত পর্বে খেলতে দেখা যাবে না।

আরও পড়ুন-

IPL 2023: বিরাটের পাল্টা শুবমানের শতরান, মুম্বইকে প্লে-অফে পৌঁছে দিল গুজরাট

Mohun Bagan Vs KKR: সমর্থকদের স্বাধীনতায় হস্তক্ষেপ কেকেআর-এর, ক্ষুব্ধ মোহনবাগান

IPL 2023: দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ৭৭ রানে জয়, প্লে-অফে চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!